ধুতি-পাঞ্জাবিতে হাজির ‘প্রফেসর’, লাল-হলুদ কোচকে নিয়ে হচ্ছেটা কী!

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: দায়িত্ব নেওয়ার অল্প দিনের মধ্যে লাল-হলুদ সমর্থকদের মন জয় করে নিয়েছেন কার্লেস কুয়াদ্রাত (Carles Cuadrat), ক্লাবকে করেছেন ডুরান্ড (Durand Cup 2023) রানার্স। যদিও ক্লাব তাঁকে নিয়ে এসেছে আইএসএলের (ISL 2023-24) কথা মাথায় রেখেই। ৫৪ বছরের বার্সেলোনার বাসিন্দার জন্যই, ফের একবার স্বপ্ন দেখছে দীর্ঘদিন ট্রফির থেকে দূরে থাকা লেসলি ক্লডিয়াস সরণির ঐতিহ্য়বাহী ক্লাব। এবার ইস্টবেঙ্গল তাদের অ্যাওয়ে জার্সির উন্মোচন করল। কুয়াদ্রাতই হয়েছেন তার মুখ। ফটোশ্যুট ও ভিডিয়ো সেশনে ইস্টবেঙ্গল কোনও ফুটবলারকে রাখল না। পুরো ভাবনা জুড়েই থাকলেন বেঙ্গালুরু এফসি-কে ২০১৮-১৯ মরসুমে আইএসএল চ্যাম্পিয়ন করা কোচ। একেবারে সাদা ধুতি-পাঞ্জাবিতে ‘প্রফেসর’কে দেখে মনে হচ্ছে এই বাংলার মানুষই তিনি। ইস্টবেঙ্গল তাদের ফেসবুকে কুয়াদ্রাতকে নতুন ভাবে তুলে ধরে, সমর্থকদের হৃদয় জিতে নিয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর ইস্টবেঙ্গলের আইএসএল অভিযান শুরু হচ্ছে। রাত আটটায় যুবভারতী ক্রীড়াঙ্গনে কুয়াদ্রাতের শিষ্যরা মুখোমুখি হবেন জামশেদপুর এফসি-র (East Bengal vs Jamshedpur FC)। 

আরও পড়ুন: জল্পনার অবসান, আইএসএল স্বাগত জানাল নতুন ফ্র্যাঞ্চাইজিকে! 

দিন পাঁচেক আগে বাইপাসের ধারের এক পাঁচতারা হোটেল চলেছিল আইএসএলের মিডিয়া ডে। মোদ্দা কথায়, সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আইএসএলে অংশ নেওয়া নির্বাচিত দলের কোচ ও ফুটবলারদের  কথোপকথন সারার একটা দিন। ছয় দলের আড্ডার শুরুটা হয়েছিল কলকাতার অন্যতম প্রধান ইস্টবেঙ্গলকে দিয়েই। মঞ্চে কুয়াদ্রাতের সঙ্গে যদিও ছিলেন ক্লেটন সিলভা, নন্দকুমার সেকর, গুরসিমরত গিল। তিনি মিশন আইএসএল নিয়ে কুয়াদ্রাতের ভাবনা একদম পরিষ্কার। তিনি এদিন বলছেন, ‘আমি জানি ইস্টবেঙ্গল সমর্থকরা খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছেন। আমি চেষ্টা করছি একটা বদল আনার। দেখতে গেলে ছ’টি সরকারি ম্যাচ খেলেছি ডুরান্ডে। দীর্ঘ একটা প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। অত্যন্ত রোমাঞ্চকর একটা আইএসএল হবে। প্রতিটি দলই খুব শক্তিশালী। আমি ভিন্ন ট্যাকটিক্স নিয়েছি, প্রতিপক্ষকে নিয়ে পড়াশোনা করছি। প্রতিদ্বন্দ্বীমূলক একটা দলকে দেখবেন। হাতে অনেকটা সময় রয়েছে। আমরা চেষ্টা করব।’ 

১০ বছর, ১১ শহর, ১২ দল! ঠিক এভাবেই আইএসএল প্রচার চালিয়েছে। কারণ বিশ্বের অন্যতম সেরা লিগে এবার থেকে আর ১১টি নয়, ১২টি দল খেলবে। দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে চলা জল্পনার অবসান ঘটেছে গত অগস্টে। আইএসএলে নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করেছে পঞ্জাব এফসি। ২০২২-২৩ মরসুমে আই-লিগ জেতার সুবাদে ও অনান্য যোগ্যতার মানদণ্ড স্পর্শ করেই পঞ্জাব এই প্রমোশন পেয়েছে তারা।

আরও পড়ুন: ‘লং…লং…লং’! এলসের চোট থেকে এশিয়াডে ফুটবলার ছাড়া, অপকট কুয়াদ্রাত

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।