100 Days Work: ১০০ দিনের কাজের পাওনা কেন পায় না বাংলা? কবে মিলবে বকেয়া? RTI-এর জবাবে হতাশা চরমে

Advertisement

১০০ দিনের বকেয়াই নাকি বিজেপির পক্ষে কাল হয়ে দাঁড়িয়েছিল পঞ্চায়েত ভোটে? এনিয়ে চর্চা কিছু কম হয়নি। এদিকে সামনেই লোকসভা ভোট। ফের সেই বকেয়ার অস্ত্রে শান দিচ্ছে তৃণমূল। গ্রামে গ্রামে ফের সেই হাওয়া উঠতে শুরু করেছে। কিন্তু লোকসভা ভোটের আগে কি ১০০ দিনের কাজের বকেয়া পাওনাগণ্ডা মিলবে?

এবার এনিয়ে রানাঘাটের এক বাসিন্দা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকে চিঠি পাঠিয়ে এই একশ দিনের বকেয়া নিয়ে জানতে চেয়েছিলেন। আরটিআই করেছিলেন তিনি। এবার প্রশ্ন সেই আরটিআইয়ের কী জবাব এল?

নদিয়ার রানাঘাটের এক স্কুল শিক্ষক সিন্থল ঘোষ এনিয়ে আরটিআই করেছিলেন। গত অগস্ট মাসে তিনি এই প্রশ্ন করেছিলেন। সেখানে একাধিক প্রশ্ন করেছিলেন তিনি। আর তার জবাব এসেছে গত ১১ সেপ্টেম্বর।

সেই আরটিআইয়ের জবাবে মন্ত্রকের তরফে বলা হয়েছে, এই একশ দিনের কাজের বাবদ কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা হল পাঁচ হাজার কোটি টাকারও বেশি। কিন্তু কেন্দ্রের নির্দেশ অমান্য করায় সেই টাকা বন্ধ রাখা হয়েছে। সেই সঙ্গেই উল্লেখ করা হয়েছে সেই টাকা আদৌ মিলবে কি না তা নিয়ে আরটিআইতে বলার মতো বিষয় নয়।

সেখানে বলা হয়েছে, ২০২২ সালের ৩১ জানুয়ারি শেষবার টাকা দেওয়া হয়েছিল। কেন্দ্রের নির্দেশিকা অমান্য করার জেরে পশ্চিমবঙ্গকে টাকা দেওয়া বন্ধ করা হয়েছিল। কিন্তু কবে এই টাকা দেওয়া হবে সেটা এই আরটিআইয়ের আওতার মধ্যে পড়ে না।

প্রশ্ন করা হয়েছিল ১০০ দিনের কাজের প্রকল্প পশ্চিমবঙ্গ দেশের মধ্যে কততম স্থানে রয়েছে? সেই প্রশ্নের উত্তরে রাজ্যের চাহিদা অনুসারে টাকা দেওয়া হয়। সেকারণে এই প্রকল্পে বাংলা কততম স্থানে সেটা বলা সম্ভব নয়।

কিন্তু ঠিক কত টাকা বকেয়া রয়েছে কেন্দ্রের কাছে?

RTI -তে জবাব এসেছে, ২০২১-২২ ও ২০২২-২৩ আর্থিক বছর মিলিয়ে রাজ্যে মোট ৫ হাজার ৫৫৩ কোটি টাকা বকেয়া রয়েছে। এদিকে এই বকেয়া টাকা মেটানোর দাবিতে ইতিমধ্যেই বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে তৃণমূল।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।