US Open 2023: তোমার বিবাহবার্ষিকী জানলে US ওপেন জিততে দিতাম! মেদভেদেভের সঙ্গে মজা জকোর

Advertisement

কঠিন লড়াই, তারপর জয়। কোনও বিপক্ষই খুব সহজেই ম্যাচ ছেড়ে দেয় না। তবে কখনও দেখেছেন জয়ী খেলোয়াড় পুরস্কার নিতে উঠে ক্ষমা চাইছেন বিপক্ষের কাছে। হ্যাঁ, এমনটাই ঘটেছে ইউএস ওপেনের ফাইনালের পর। ২৩ বছর বয়সী তরুণ রুশ টেনিস তারকা ড্যানিয়েল মেদভেদেভকে হারিয়ে কেরিয়ারের ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন নোভাক জকোভিচ। আর তারপরই পুরস্কার নিতে উঠে ক্ষমা চেয়ে নিলেন প্রতিপক্ষর কাছে। কারণ এই রুশ টেনিস তারকাকে নিজের বিবাহ বার্ষিকীর দিনে হারতে হয়েছে।

চতুর্থবার ইউএস ওপেন জিতে আবেগে আত্মহারা হয়ে পড়েছিলেন নোভাক। বিভিন্ন ভাবের এই জয় উদযাপন করতে থাকেন তিনি। ম্যাচ জেতার পরেই তার ব়্যাকেট শূন্যে ছুঁড়ে দেন তিনি। হাটু গেড়ে নিচু করে থাকেন কিছুক্ষণ। তারপরেই ছুটে যান খেলা দেখতে আসা মায়ের কাছে। নোভাককে চেয়ারে বসিয়ে তাঁর ঘাম মুছিয়ে দিতে থাকেন মা। যেন সদ্যজাত শিশু তিনি। ট্রেনে বিশেষজ্ঞরা বলছেন লোহার যত বয়স বাড়ছে কোর্টে মধ্যে তাঁর বয়স যেন উল্টে কমে যাচ্ছে।

পুরো কোর্ট জুড়ে দাপিয়ে বেড়ানো তাঁর ক্ষিপ্রতা হার মানিয়ে দেবে যেকোনও তরুণকে। তাঁর আচরণও সেই রকম ভাবেই যেন অনেকটা খামখেয়ালি হয়ে উঠেছে। চ্যাম্পিয়ন হয়ে প্রিয় জনকে জড়িয়ে ধরলেন চিৎকার করলেন আবার পুরস্কার বিতরণী মঞ্চে উঠে ক্ষমা চাইলেন প্রতিপক্ষের কাছে। পুরস্কার নিতে গিয়ে মেদভেদেভকে মজা করে বলেন, ‘আমি যদি জানতাম আজ তোমার বিবাহ বার্ষিকী, তাহলে ফলটা অন্যরকম হলে হয়তো ভালো হতো। আমি চাইতাম যাতে তুমি ম্যাচটা জিতে নাও।’

এদিন ম্যাচের পর তিনি যেমন মজা করেছেন ঠিক তেমনভাবেই শ্রদ্ধা জানিয়েছেন তার প্রয়াত বন্ধু কিংবদন্তি বাস্কেটবলার কোবি ব্রায়ান্টকে। ম্যাচ শেষ হওয়ার পর ২৪ নম্বর লেখা ও সামনে কোবির ছবি থাকা একটি জার্সি পরে আসেন জকোভিচ। ২০২০ সালে খারাপ আবহাওয়া কুয়াশাচ্ছন্ন পরিস্থিতিতে পাহাড়ের ধাক্কা খায় কোবির হেলিকপ্টার। ৪১ বছর বয়সে মারা যান তিনি। এবার বন্ধু জকোভিচের হাত ধরে তার স্মৃতি ফিরে এল টেনিস কোর্টে।

এই বিষয়ে জকোভিচ বলেন, ‘কয়েকদিন আগে এই বিষয়টি আমার মাথায় আসে। কাউকে কিছু জানাতে চাইনি। টিমের কয়েকজনের কাছ থেকে এই বিষয়ে মতামত চাই। কোবি আমার বন্ধু ছিল। আমরা সব সময় ইতিবাচক বিষয় নিয়েই কথা বলতাম। আমার চোট সারিয়ে ফিরে আসার সময় ও পাশে ছিল। আমি ওর কথা মতোই চলতাম। সব সময় আমার পাশে পেয়েছি ওকে। তাই আমার মনে হল এইভাবে ওকে সম্মান জানানোটা ভাল হবে।’

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।