নৈশভোজে মোদী-বাইডেন একান্তে বৈঠক, মিটতে চলেছে দীর্ঘদিনের এক বড় সমস্যা!

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেষ হতে চলেছে ভারত-আমেরিকার মধ্যে দীর্ঘদিন ধরে চলা ডব্লুটিও সমস্যা। জি-২০ সামিটে যোগ দিতে শুক্রবার ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার সন্ধেয় দিল্লিতে মার্কিন প্রেসিডেন্টের বিমান অবতরণ করে। তারপরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে ডব্লটিও সমস্যা মিটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দুপক্ষই। এমনটাই খবর সূত্রের। পাশাপাশি, আমেরিকার কৃষি পণ্যের উপর থেকে আমদানি শুল্ক কমাবে ভারত। ফলে আরও সহজ হবে মার্কিনি ব্লুবেরির আমদানিও।

দু দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে বৈঠকে প্রতিরক্ষা, পারমাণবিক শক্তি ও আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স নিয়েও কথা হয় বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রী মোদি ভারত-মার্কিন অংশীদারিত্বকে আরও জোরদার করার জন্য রাষ্ট্রপতি বাইডেনের দৃষ্টিভঙ্গি এবং তাঁর প্রতিশ্রুতির প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। একটি ব্যক্তিগত নৈশভোজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দুই দেশের মধ্যে অংশীদারিত্বকে আরও “গভীর ও বৈচিত্র্যময়” করে তোলার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন। ৫০ মিনিটেরও বেশি তাঁদের আলোচনায় প্রধানমন্ত্রী মোদী ও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন প্রতিরক্ষায় অংশীদারিত্ব, পারমাণবিক শক্তিতে সহযোগিতা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ৬জি-এর মতো বিভিন্ন নতুন উঠে আসা প্রযুক্তি নিয়ে আলোচনা করেন।

বৈঠকের পর দুই রাষ্ট্রপ্রধানই জি২০ সম্মেলন নিয়ে আস্থা প্রকাশ করেন। তাঁরা আশাবাদী যে এই সম্মেলনের ফলে উপকৃত হবে প্রত্যেকটি দেশ। উন্নয়ন (Sustainable Developmrnt) ও বহুপাক্ষিক সহযোগিতার লক্ষ্যে এবং অর্থনৈতিক চ্যালেঞ্জ ও বিভিন্ন আন্তর্জাতিক নীতির বিষয়ে সহমতের ভিত্তিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে। বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টুইট করেন, “আজ এবং সমগ্র জি-২০ জুড়ে আমরা নিশ্চিত করব যে মার্কিন যুক্তরাষ্ট্র-ভারতের অংশীদারিত্ব ইতিহাসের যে কোনও সময়ের চেয়ে শক্তিশালী, ঘনিষ্ঠ এবং আরও গতিশীল হবে।” ওদিকে সূত্রের খবর, বৈঠকের সময় প্রধানমন্ত্রী মোদী ভারত-মার্কিন বিশ্বব্যাপী কৌশলগত অংশীদারিত্ব যা কিনা গণতান্ত্রিক মূল্যবোধ ও জনগণের মতামতের উপর ভিত্তি করে তৈরি তা আরও জোরদার করার জন্য প্রতিশ্রুতির জন্য রাষ্ট্রপতি বাইডেনের দৃষ্টিভঙ্গি ও তাঁর দেওয়া প্রতিশ্রুতির প্রশংসা করেন। 

প্রসঙ্গত, বৈঠকের আগে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাকে সুলিভান সংবাদমাধ্যমকে আভাস দেন যে, প্রধানমন্ত্রীর বাসভবনে নরেন্দ্র মোদীর সঙ্গে জো বাইডেনের বৈঠকে জিই জেট ইঞ্জিন ডিল, প্রিডেটর ড্রোন, ৫জি ও ৬জি স্পেকট্রাম-সহ একাধিক বিষয়ে আলোচনার অনেকটাই অগ্রগতি হতে পারে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে রেল চুক্তি করতে চলেছে কিনা তা এখনও স্পষ্ট নয়। উল্লেখ্য, সৌদি থেকে সংযুক্ত আরব আমিরশাহি পর্যন্ত একটি রেল লাইন বসানোর পরিকল্পনা চলছে। যা কিনা অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে। 

 

আরও পড়ুন, Chandrababu Naidu arrested: দুর্নীতির দায়ে গ্রেফতার চন্দ্রবাবু নাইডু

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।