G20 summit 2023: জি-২০ সম্মেলনে বিশেষ উপহার অতিথি দেশের ফার্স্ট লেডিদের, কী কী থাকছে এই তালিকায়

Advertisement

জি ২০ সম্মেলনে বিশেষ উপহার দেওয়া হবে রাষ্ট্রপ্রধানদের স্ত্রী অর্থাৎ নিমন্ত্রিত দেশের ফার্স্ট লেডিদের। এই উপহারের তালিকায় রয়েছে দেশের নানা প্রান্ত থেকে সংগৃহীত তিন বিশেষ রকমের শিল্পকর্ম। এই শিল্পকর্মই তুলে দেওয়া সব তাঁদের হাতে। বিভিন্ন দেশের ফার্স্ট লেডিদের এই দিন দেওয়া হবে তেলেঙ্গানার একটি চেরিয়াল স্ক্রোল পেন্টিং। এর সঙ্গে থাকবে একটি হাতে বোনা তসর সিল্কের স্টোল ও ছত্তিশগড়ের শিল্পীদের তৈরি বেল মেটালের নারীমূর্তি। 

(আরও পড়ুন: শাস্ত্রীয় সঙ্গীতের সঙ্গে মিশে গেল জ্যাজ, পপ! জ্ঞান মঞ্চ সাক্ষী থাকল অন্য গানের)

প্রসঙ্গত, জি ২০ সম্মেলন উপলক্ষে বিভিন্ন দেশের ফার্স্ট লেডিদের ভ্রমণসূচী বেশ লম্বা। এই তালিকায় রয়েছে পুসার ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট। সেখানে যাওয়ার পরেই তাঁদের হাতে তুলে দেওয়া হবে উপহার। একটি বিশেষ কারুকাজ করা ব্যাগের ভিতর থাকবে উপহিরগুলি। সেই ব্যাগই তুলে দেওয়া হবে ফার্স্ট লেডিদের হাতে। শনিবারের ভ্রমণসূচীতেই রয়েছে পুসার ইনস্টিটিউটে যাওয়ার কথা তাঁদের। ফলে সেদিনই তুলে দেওয়া হবে এই উপহারগুলি। 

(আরও পড়ুন: জন্মাষ্টমী উপলক্ষে বিশেষ ছাড় ইন্ডিগোর! কবে পর্যন্ত চলবে জেনে নিন)

তবে শুধু এই প্রতিষ্ঠান নয়, এর পাশাপাশি ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্ট ও রাজঘাটেও যাবেন ফার্ট লেডিরা। সেখানেও রয়েছে বিদেশি অতিথি অভ্যাগতদের জন্য বিশেষ রকমের আয়োজন। 

এই প্রসঙ্গে জেনে নেওয়া যাক তিন উপহারের তাৎপর্য। নাম প্রকাশে অনিচ্ছুক ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউটের এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তেলেঙ্গানার চেরিয়াল স্ক্রোল পেন্টিং বহু পুরনো লোকশিল্প। এই বিশেষ শিল্পে কাপড়ের উপর পুরাণ কাহিনি ঘিরে নানা ছবি আঁকা হয়। পুরাণের বিভিন্ন কাহিনি বর্ণনাই এই পেন্টিংয়ের প্রধান কাজ। প্রসঙ্গত চেরিয়াল স্ক্রোল পেন্টিংয়ের জিআই ট্যাগও রয়েছে। যা সাধারণত কোনও এলাকা ঘিরে গড়ে ওঠা বিশেষ শিল্পকর্মকেই দেওয়া হয়। 

অন্যদিকে তসর সিল্কের বিশেষ স্টোলের সঙ্গেও জড়িয়ে ইতিহাস। ছত্তিশগড়ের শাল বন থেকে কাঁচামাল সংগ্ৰহ করে দক্ষ কারিগরদের সাহায্যে বোনা হয়েছে এই বিশেষ স্টোল। এই দিন ফার্স্ট লেডিদের ভ্রমণের সময় এই উপহার তুলে দেওয়া হবে তাঁদের হাতে। এছাড়াও ছত্তিশগড়ের দক্ষ কারিগরদের হাতেই তৈরি হয়েছে বেল মেটালের নারীমূর্তি। লোকশিল্পীদের হাতে তৈরি শিল্পই উপহার পাবেন অতিথি দেশগুলির ফার্স্ট লেডিরা। 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।