G20 Dinner Menu: তন্দুরি রুটি, বাটার নান, তেঁতুলের চাটনি তো থাকছেই, আজকের জি-২০ ডিনারে থাকছে বড় চমক

Advertisement

জি-২০ আসর বসেছে দিল্লিতে। দেশ বিদেশের অতিথিরা এসেছেন। একেবারে মেগা ইভেন্ট। সুরক্ষার কড়া ব্যবস্থা। খাওয়া দাওয়ারও বিশাল ব্যাপার। তবে জি-২০ সামিটের আগের রাতের মেনুটা একবার জেনে নিন। সেটাও কম কিছু নয়।

জি২০ সম্মেলন ৮ ও ৯ সেপ্টেম্বর। তার আগের রাতে অর্থাৎ শুক্রবার ডিনারে কী থাকছে সেটা জেনে নিন। হিন্দুস্তান টাইমস সূত্রে খবর, সেই ডিনারে একেবারে এলাহি ব্যবস্থা থাকছে।

স্যালাড থাকছে তিন ধরনের।

১) টসড ইন্ডিয়ান গ্রিন স্যালাড

২) পাস্তা ও গ্রিলড ভেজিটেবল স্যালাড

৩) চিকপি সুনডাল

স্যুপ হিসাবে থাকছে রোস্টেড আমন্ড অ্যান্ড ভেজিটেবল ব্রথ

এবার আসা যাক মেইন কোর্সের প্রসঙ্গে।

উত্তরপ্রদেশের বিখ্য়াত পনীর লবাবদার থাকছে।

এছাড়া থাকছে পটাটো লেয়নিজ, অন্ধ্রপ্রদেশের সবজি কোর্মা, কাজু মটর মাখানা। আন্তর্জাতিক ভেজ পদের মধ্য়ে থাকছে রাতাতৌলি। আর থাকছে পেনে ইন আরাবিয়াতা সস।

উত্তরপ্রদেশের লোভনীয় ডাল তরকা থাকছে ডিনারে।

পঞ্জাবের পেঁয়াজ জিরা কি পোলাও থাকছে।

এবার ভারতীয় রুটি খাওয়ার ইচ্ছা হলে তন্দুরি রুটি, বাটার নান আর কুলচা থাকছে ডিনারে।

শশা দিয়ে রায়তার একটা পদ থাকছে। স্বাদে একেবারে অতুলনীয়। হালকা পদ বেশ ভালো লাগবে। তেঁতুলের চাটনি আর খেঁজুরের চাটনি থাকছে ডিনারে। অতিথিরা চেখে দেখতে পারেন। মিক্স আচার থাকছে। ভরপেটে ইচ্ছা হলে অতিথিরা দইও খেতে পারেন।

মিষ্টির মধ্যেও থাকছে একাধিক পদ। উত্তরপ্রদেশের বিখ্য়াত কুট্টু মালপোয়া থাকছে। ওড়িশার কেশর পেস্তা রসমালাই থাকছে। দারুন খেতে। আইসক্রিমের মধ্যে থাকছে স্ট্রবেরি আইসক্রিম ও ব্ল্যাক কুরান্ট আইসক্রিম।

তবে জি-২০ সামিট যখন শুরু হবে তখন খাওয়াদাওয়ারও বিরাট আয়োজন করা থাকবে। প্রায় ৫০০টি পদ থাকতে পারে বলে খবর। বিদেশি অতিথিদের জন্য ভারতীয় খাবারের নানা সম্ভার থাকছে। লোভনীয় সব পদ। তবে প্রতিটি পদ একেবারে পরীক্ষা করে তারপর বিদেশি অতিথিদের কাছে পরিবেশন করা হবে। ভারতীয় নানা পদের স্বাদ নিতে পারবেন বিদেশি অতিথিরা। তার এলাহি ব্যবস্থা করা হয়েছে।

 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।