LPG Price Cut: মাসের শুরুতেই সস্তা হল LPG সিলিন্ডার, ১৫৭ টাকা কমল গ্যাসের দাম…

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের দাম কমল এলপিজি গ্যাসের(LPG Cylinder) দাম। শুক্রবার মাসের শুরুতেই ১৯ কেজি ওজনের বাণিজ্যিক গ্যাসের দাম ১৫৭ টাকা কমানোর সিদ্ধান্ত নিল রাষ্ট্রায়াত্ত সংস্থাগুলি। কিছুদিন আগেই গত মাসের শেষে হোটেলে রান্নার জন্য ব্যবহৃত বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১০০ টাকা কমানো হয়েছিল। এর ফলে কলকাতায় আজ থেকে ১৯ কেজি ওজনের বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম হল ১৬৩৬ টাকা। গতমাসে কলকাতায় বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ছিল ১৮০২.৫০ টাকা।

আরও পড়ুন-INDIA Meeting in Mumbai: ‘ইন্ডিয়া জিতেগা’, রাহুল গান্ধীর ছবি দিয়ে ঐক্যের ট্য়ুইট তৃণমূলের

এদিকে দিল্লিতে ১৯ কেজি ওজনের রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম আজ থেকে হল ১৫২২.৫ টাকা। গতকাল পর্যন্ত এই সিলিন্ডারের দাম ছিল ১৬৮০ টাকা। চেন্নাইয়ে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হল ১৬৯৫ টাকা। এর আগে গতমাসে চেন্নাইতে ১৯ কেজি ওজনের গ্যাস সিলিন্ডারের দাম ছিল ১৮৫২.৫০। মুম্বইয়ে বাণিজ্যিক সিলিন্ডারের দাম হয়েছে ১৪৮২ টাকা। গতমাসে সেই দাম ছিল ১৬৪০.৫০ টাকা। এর আগে গত ১ এপ্রিল ও মে মাসেও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছিল। মে মাসে ১৭১.৫০ টাকা দাম কমেছিল ১৯ কেজি ওজনের গ্যাসের। অবশ্য মার্চ মাসে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৩৫০ টাকা বাড়ানো হয়েছিল একলাফে।

শুধু বানিজ্যিক গ্যাসই নয়, কিছুদিন আগেই একলাফে ২০০ টাকা কমছে রান্নার গ্যাসের দাম। ভর্তুকিযুক্ত থেকে ভর্তুকিহীন, সব ধরনের গ্যাসের দাম কমছে। ৩০ অগস্ট থেকেই কমেছে গ্যাসের দাম, এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এটা দেশের সমস্ত মহিলাকে মোদীর রাখির উপহার বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। প্রসঙ্গত, অগস্ট মাসের শুরুতেই তেল কোম্পানিগুলি বাণিজ্যিক গ্যাসের দাম কমায়। ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম ৯৯টা ৭৫ পয়সা কমায় তেল কোম্পানিগুলি।

আরও পড়ুন- Bengal Weather: ১২৩ বছরের উষ্ণতম অগস্ট, দিনভর বৃষ্টিতেও কাটবে না অস্বস্তি!

প্রসঙ্গত ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম ১ মার্চ থেকে অপরিবর্তিত ছিল। কিন্তু তারপর মে মাসে ২ বার দাম বাড়ে। এরপর জুলাইতে সিলিন্ডার পিছু ৫০ টাকা করে দাম বাড়ায় তেল কোম্পানিগুলি। যারফলে দিল্লি, কলকাতা, মুম্বই ও চেন্নাইতে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বেড়ে দাঁড়ায় ১১০৩, ১১২৯, ১১০২ ও ১১১৮.৫০ টাকা। এবার একলাফে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমাল কেন্দ্র। ফলে কলকাতায় সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম দাঁড়াবে ৯৩০ টাকার আশপাশে। উজ্জ্বলা প্রকল্পের ক্ষেত্রে ভর্তুকির পরিমাণ অপরিবর্তিত থাকছে ২০০ টাকা। মার্চ মাসে উজ্জলা প্রকল্পে ২০০ টাকা ছাড় ঘোষণা করেছিল সরকার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।