নির্বাসন কাটিয়ে ফিরেই ‘সেরা’ হলেন দীপা, এশিয়ান গেমসের ট্রায়ালে দ্বিতীয় প্রণতি

Advertisement

দীপা কর্মকার ভারতীয় জিমন্যাস্টদের মধ্যে অন্যতম সেরা অ্যাথলিট। রিও অলিম্পিক্সে জিমন্যাস্টিক বিভাগে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। কিন্তু তারপর থেকেই বিভিন্ন সমস্যায় ভুগতে থাকেন দীপা। কখনও চোট-আঘাতের সমস্যা। আবার নিষিদ্ধ ড্রাগ নেওয়ার অভিযোগে দীর্ঘদিনের নির্বাসিত থাকা। সেই নির্বাসন শেষ হবার পর নিজস্ব ভঙ্গিমায় ফিরে এলেন আগরতলার বাঙালি মেয়ে দীপা।

মঙ্গলবার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামের জিমন্যাস্টিক সেন্টারে এশিয়ান গেমসের জন্য ট্রায়াল শুরু হয়েছে। সদ্য নির্বাসন থেকে ফিরে এসে প্রথম দিনেই চিত্তাকর্ষক পারফরম্যান্স করেছেন তিনি। প্রথম দিনের ট্রায়ালের শেষে দীপা ব্যক্তিগত ৪৭.০৫ পয়েন্ট নিয়ে নিজের বিভাগের সবার থেকে এগিয়ে ছিলেন। বাংলার মেয়ে প্রণতি দাস মোট ৪৫.৮০ নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করেছেন। 

দীপার কোচ বিশ্বেশ্বর নন্দী দীপার অসাধারণ পারফরম্যান্স দেখার পর টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘দীপা আমার প্রত্যাশার চেয়ে অনেক বেশি ভালো পারফরম্যান্স করেছে। ও যেভাবে পারফরম্যান্স করেছে তা দেখে আমি খুব খুশি। যেহেতু ও এতদিন ধরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিচ্ছিল, তাই দীপা বেশ আত্মবিশ্বাসী ছিল। তবে দীপা এবং আমি দুজনেই চিন্তিত ছিলাম। কিছুটা ভয়ও কাজ করছিল। কারণ ওর ডান হাঁটুতে ব্যথা ছিল। অস্ত্রোপচারও করা হয়েছিল। কিন্তু এদিন ও সব ভয়কে উড়িয়ে দিয়ে তার সেরাটা দিয়ে।’

প্রথম দিন অর্থাৎ মঙ্গলবার দীপা সবাইকে মুগ্ধ করতে পারলেও তাঁর কঠিন পরীক্ষা রয়েছে দ্বিতীয় দিনে। বুধবার ব্যালেন্সিং বিম ও আরও একটি গুরুত্বপূর্ণ বিভাগে পারফরম্যান্স করবেন। গত কয়েক মাস ধরে তার প্রশিক্ষণ কেমন চলছে জানতে চাইলে সে বিষয়ে ২০১৬ সালে দ্রোণাচার্য পুরস্কার বিজয়ী কোচ নন্দী বলেন, ‘আমি দীপাকে প্রতিদিন পাঁচ ঘন্টা ধরে প্রশিক্ষণ করাচ্ছি। সকালে দুই ঘন্টা। সন্ধ্যায় তিন ঘন্টা। কিন্তু আমি চেষ্টা করছি খুব বেশী চাপ ওকে না দিতে। কারন হাঁটুতে আঘাতের কারণে বেশি ট্রেনিং করাটা বারাবারি হয়ে যাবে।’

ভারতের এই তারকা জিমন্যাস্ট দীর্ঘ ২১ মাস নির্বাসন ছেড়ে সদ্য ফিরেছেন। শরীরের নিষিদ্ধ ড্রাগ নেওয়ার অভিযোগে তাঁকে নির্বাসনে পাঠানো হয়। এই নির্বাসন কাটিয়ে উঠে ফের নিজের স্বমহিমায় ফিরে এসেছেন দীপা। এখন তাঁর প্রাধান লক্ষ্য এশিয়ান গেমসে যোগত্যা অর্জন করা। অনেক দিন পর মাঠে ফিরে এসে এই টুর্নামেন্টেও জিততে চাইবেন তিনি।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।