GT vs MI, IPL 2023 Qualifier 2: সচিনের সঙ্গে গুরুতর আলোচনা শুভমনের, নেটপাড়া বলছে, ‘পারিবারিক ব্যাপার’

Advertisement

যখন সুনীল গাভাসকর অবসর নিয়েছিলেন, তখনও প্রশ্ন উঠেছিল, তাঁর উত্তরসূরি কে? তার পরে ভারতীয় ক্রিকেটকে দু’দশকেরও বেশি সময় ধরে শাসন করেছেন সচিন তেন্ডুলকর। এ পর এসেছেন বিরাট কোহলি। তবে বিরাটের ক্যারিয়ার শেষের পথে হাঁটার আগেই, তাঁর উত্তরসূরি খোঁজা শুরু হয়ে গিয়েছে। এবং অনেকেই কোহলির উত্তসূরি হিসেবে শুভমন গিলকেই বেছে নিয়েছেন।

গত সপ্তাহের শুরুতে শুভমন গিল আইপিএলের লিগ পর্বের শেষ ম্যাচে সেঞ্চুরি করে ম্লান করে দিয়েছিলেন কোহলির শতরান। জিতিয়েছিলেন গুজরাট টাইটান্সকে। আর শুক্রবার কিংবদন্তি সচিন তেন্ডুলকরের উপস্থিতিতে তাঁর দলের বিরুদ্ধে ২০২৩ আইপিএলের তৃতীয় শতরান হাঁকালেন শুভমন গিল। তাঁর সেঞ্চুরির হাত ধরেই কোয়ালিফায়ার-টু-তে বড় জয় পায় গুজরাট। দুই ক্ষেত্রেই দুই মহাতারকাক হৃদয় ভেঙেছিলেন শুভমন।

তিনি জানুয়ারিতে প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেছিলেন। তার পর আইপিএলে তিনটি টি-টোয়েন্টি সেঞ্চুরি হাঁকান। তার আগে ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাসকর সিরিজে টেস্টেও সেঞ্চুরি করেছিলেন এবং অজিদের বিরুদ্ধে ওয়ানডেতে রেকর্ড ডাবল সেঞ্চুরি করেছিলেন শুভমন।

আরও পড়ুন: রোহিত নিজে ব্যর্থ, ইশানের চোট, শুভমন-মোহিতদের দাপট- জানুন মুম্বইয়ের হারের হাফ ডজন কারণ

২৩ বছরের তারকা ২০২৩ আইপিএলের বিধ্বংসী ছন্দে রয়েছেন। তিনি তাঁর প্রিয় আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে প্রথম সেঞ্চুরিটি করেন। এর পর চিন্নাস্বামী স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে ম্যাচে আরও একটি শতরান হাঁকান। তাঁর তৃতীয় শতরানটি আসে শুক্রবার কোয়ালিফায়ার-টু-র মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচে।

শুভমন এ দিন মাত্র ৬০ বলে ১২৯ রানের গুরুত্বপূর্ণ নক খেলেন। এটি আইপিএল প্লে-অফে কোনও ব্যাটসম্যানের করা সর্বোচ্চ রান। এই স্কোরের হাত ধরেই ৮০০ ছাপিয়ে গিয়েছেন শুভমন। সেই সঙ্গে সকলকে অনেকটা পিছনে ফেলে এই মরশুমে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় শীর্ষস্থান দখল করেছেন। একটা ম্যাচ বাকি রয়েছে এখনও। ২০২৩ আইপিএলে শুভমনের রান এখন ৮৫১। বিরাট কোহলির পরে এক মরশুমে ৮০০-র উপর রান করা দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হয়েছেন। সামগ্রিক ভাবে তৃতীয় ব্যাটার হিসেবে ৮০০ রানের গণ্ডি টপকালেন শুভমন।

এমআই-এর বিরুদ্ধে ম্যাচের সেরাও হন শুভমন গিল। টাইটান্স ৬২ রানে জেতার পরে তারকা ওপেনারকে মুম্বই ইন্ডিয়ান্সের পরামর্শদাতা সচিন তেন্ডুলকরের সঙ্গে জোরদার আলোচনা করতে দেখা গিয়েছে। সেই ছবি মুহূর্তেই ভাইরাল হয়ে যায় গোটা সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন: শুভমনের মতো একজনকে দরকার ছিল- নিজে ব্যর্থ হয়েও ব্যাটারদের কাঠগড়ায় তুললেন রোহিত

আসলে আমদাবাদে শুক্রবার গুজরাট টাইটান্সের ইনিংসের পর মুম্বইয়ের ডাগআউটে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের সঙ্গে কথা বলছিলেন শুভমন গিল। টেলিভিশন ক্যামেরায় ধরা পড়ে সেই ছবি। যেখানে দেখা যায় হাত তুলে কিছু একটা শুভমনকে বোঝাচ্ছেন মাস্টার ব্লাস্টার। আর গিল তাঁর কথা মন দিয়ে শুনছেন। আসলে গুজরাটের হয়ে ব্যাটিং করার পর আর ফিল্ডিংয়ে নামেননি গিল। তাঁর বদলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামেন জশ লিটল।

শুভমন হয়তো ফাইনালের আগে সচিনের মতো কিংবদন্তির থেকে কিছু টিপস নিচ্ছিলেন। তাঁদের মধ্যে যা কথাই হোক না কেন, ওই ছবি দেখে নেটিজেনরা মজার মজার মিম করতে ছাড়েননি। ওই ছবির কমেন্টে একজন লেখেন, ‘এ তো পারিবারিক ব্যাপার!’

ম্যাচ-পরবর্তী উপস্থাপনায় শুভমন বলেন, ‘আমার জন্য, এটা বল টু বল, ওভার টু ওভার খেলা। যে ওভারে আমি তিনটি ছক্কা মেরেছি, সেটা আমাকে এগিয়ে যাওয়ার গতি দিয়েছে। তখনই আমি বুঝতে পেরেছিলাম যে, এটি আমার দিন হতে পারে। ব্যাট করার জন্য এটি একটি ভালো উইকেট ছিল।’ গুজরাট টাইটান্স রবিবার ২০২৩ আইপিএলের ফাইনালে নরেন্দ্রী মোদী স্টেডিয়ামেই চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে। প্রসঙ্গত, কোয়ালিফায়ার-ওয়ানে চেন্নাইয়ের কাছে হেরেছিল টাইটান্স।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।