Dr. BC Roy Engineering College: বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজের মুকুটে নয়া পালক, দেশের সেরা AICTE-IDEA Lab

Advertisement

ডাঃ বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজ, AICTE- IDEA ল্য়াব এবার একেবারে শীর্ষ স্থান দখল করল। কার্যত এই পর্যায়ের নির্দিষ্ট সংখ্য়ক ল্যাবের মধ্যে এই ল্যাব দেশের সেরা হিসাবে ঘোষণা করা হল। ১০৬টি এই ধরনের ল্যাবরেটরির মধ্যে একেবারে সবার সেরা এই ল্যাবরেটরি। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশন এই ল্যাবগুলি তৈরির দায়িত্বে ছিল। সংস্থার পক্ষে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে একথা জানানো হয়েছে।

গত বছর অর্থাৎ ২০২২ সালের এপ্রিল মাস থেকে ২০২৩ সালের এপ্রিল মাসের মধ্য়ে এআইসিটিই এই মূল্যায়ন করেছিল। এই সময়কালের মধ্য়ে মোট যত পয়েন্ট পাওয়া গিয়েছে তার ভিত্তিতেই Rank নির্ধারন করা হয়েছে। এবার এই ল্যাব সম্পর্কে সংক্ষেপে একটু জেনে নেওয়া যাক…

এই AICTE_IDEA ল্যাব হল কিছুটা বিশেষ ধরনের ল্যাব। নতুন প্রজন্মের নতুন ভাবনার উপযোগী এই নয়া ল্যাব। তবে এটা বলা যায় যে বিসিআরইসির এই ধরনের ল্যাব (AICTE_IDEA ল্যাব) একটি রিসার্চ হাব হিসাবে কাজ করছে। তবে শুধু বিসিআরইসির পড়ুয়াদের জন্য় এই ল্যাব এমনটা নয়। গোটা অঞ্চলের পড়ুয়াদের সুবিধার্থে এই ল্যাব। এই সময়কালের মধ্য়ে এআইসিটিই-আইডিয়া বিসিআরইসি ল্যাব প্রায় ১২০০ পড়ুয়াকে প্রশিক্ষণ দিয়েছে। এটা এক্সটার্নাল, ইন্টারনাল, ইন্ডাস্ট্রিয়াল সর্বক্ষেত্রেই প্রযোজ্য। এই সময়কালের মধ্য়ে একাধিক ফ্য়াকাল্টি ডেভেলপমেন্ট প্রোগ্রামও হয়েছে। একাধিক টেকনিকাল ইনস্টিটিউটের সহযোগিতায় এই প্রোগ্রামগুলি পরিচালিত হয়েছে। এই ল্যাবরেটরির বিশেষ সাফল্যের জন্য় অভিনন্দন জানিয়েছেন বিসিআরইসির প্রেসিডেন্ট ডঃ সত্য়জিৎ বোস।

BCREC সোসাইটির জেনারেল সেক্রেটারি তরুণ ভট্টাচার্য এই সাফল্যে অত্যন্ত সন্তোষ প্রকাশ করেছেন। তিনি সমস্ত সদস্যদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। তিনি জানিয়েছেন আরও বেশি ছাত্রছাত্রী, শিক্ষক শিক্ষিকারা, শিল্পোদ্যোগীরা এই ল্যাবের সঙ্গে যুক্ত হবেন ও উপকৃত হবেন। সকলের জন্য এই ল্যাবের দরজা খোলা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।