গল্প হলেও সত্যি?আরশোলার নতুন প্রজাতি যেন কার্টুনের বিখ্যাত চরিত্র…Pheromosa is now a real-life creature Singapore names new species of cockroach after the fictional character Pokemon

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরশোলা নিয়ে এমনিতেই বিজ্ঞানীদের বরাবরের আগ্রহ। বিবর্তনের হিসেবে অন্যতম প্রাচীন এই প্রাণী। বিশ্বের বহুদিনের বহু পরিবর্তনের ধাপচাপ সহ্য করেই সে আজও বেঁচে আছে। যদিও তাঁর নিজের সময়ের বহু প্রাণীই ইতিম্ধ্যেই বিলুপ্ত হয়ে গিয়েছে। সম্প্রতি এ হেন আরশোলার এক নতুন এক প্রজাতির সন্ধান পাওয়া গেল। সন্ধান মিলল সিঙ্গাপুরে। ২০১৬ সালে কীট-পতঙ্গ নিয়ে বিশেষ এক সমীক্ষা চলছিল। সেই সময়েই বিশেষ প্রজাতির এই আরশোলা বিজ্ঞানীদের নজরে আসে। বিখ্যাত একটি কার্টুনের অতি পরিচিত এক চরিত্রের নামে বিজ্ঞানীরা নতুন এই প্রজাতিটির নামও দিলেন। আরশোলার নাম হল– ‘ফেরোমোসা’!

আরও পড়ুন: Li Qiang: দেশে এবার নতুন প্রধানমন্ত্রী! অন্যতম সফল করোনাযোদ্ধা সংসদেও জিতলেন অক্লেশে…

‘লি কং চিয়ান ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়াম’-এর তথ্য অনুযায়ী, এই প্রজাতিটি নকটিকোলিডে (Nocticolidae) পরিবারের অন্তর্গত এবং এখনও পর্যন্ত এই পরিবারে ৩২ রকম প্রজাতির আরশোলার অস্তিত্ব জানা গিয়েছে। এই আরশোলা প্রজাতিটি নকটিকোলা (Nocticola) গণের অন্তর্গত। 

আরও পড়ুন: Indonesia: ক্রমশ সমুদ্রের জলে তলিয়ে যাচ্ছে রাজধানী! শহর সরিয়ে নেওয়া হচ্ছে জরুরি ভিত্তিতে…

সব থেকে যেটা তাৎপর্যপূর্ণ তা হল, সিঙ্গাপুরে এই প্রথম এই গণের আরশোলার খোঁজ মিলল। দেখতে এক রকম হলেও ওই প্রজাতিটির দেহের গঠন এবং অঙ্গপ্রত্যঙ্গ অন্য আরশোলার থেকে আলাদা। ‘লি কং চিয়ান ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়াম’ এবং ‘ইউপিএলবি মিউজিয়াম অফ ন্যাচরাল হিস্ট্রি’-র দুই গবেষক তাঁদের গবেষণাপত্রে অন্তত এমনই উল্লেখ করেছেন। 

জনপ্রিয় কার্টুন সিরিজ ‘পোকেমন’-এর বিখ্যাত চরিত্র ‘ফেরোমোসা’র নাম অনুযায়ী আরশোলার এই প্রজাতিটির নামকরণ করা হয়েছে। আকারে বড় এবং সম্পূর্ণ ভিন্ন ধরনের জিনবিশিষ্ট এই আরশোলা দেখতে অনেকটা কার্টুনের কাল্পনিক ‘ফেরোমোসা’ চরিত্রটির মতোই।

তা হলে, গল্প সত্যি হল? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।