Watch 21 Gun Salute on R-Day: ব্রিটিশ কামান বাদ, ৮০-র দশকে তৈরি ইন্ডিয়ান ফিল্ড গান ব্যবহারে ২১ তোপধ্বনি, দেখুন ভিডিয়ো

Advertisement

ব্রিটিশ জমানার ২৫ পাউন্ডার কামানের বদলে এই প্রজাতন্ত্র দিবসে ২১ তোপধ্বনিতে ব্যবহৃত হল আশির দশকে দেশে তৈরি ১০৫ মিলিমিটার ‘ইন্ডিয়ান ফিল্ড গান’। এর আগে গত স্বাধীনতা দিবসেও ব্রিটিশ ২৫ পাউন্ডার ব্যবহার করা হয়নি। সেবার ব্যবহার করা হয়েছিল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি ১৫৫ মিলিমিটারের ‘অ্যাডভান্সড টোওড আর্টিলারি গান সিস্টেম’। উল্লেখ্য, এবছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ভারতে তৈরি অস্ত্রের ওপর জোর দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, ভারতের প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবসের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত ২১ বার গান স্যালুট। এই তোপধ্বনির পরই কুচকাওয়াজ শুরু হয় দিল্লির রাস্তায়। ভারতে ঔপনিবেশিক শাসনের যুগ থেকেই এই প্রথা চলে আসছে। শত্রুপক্ষ আত্মসমর্পণ করলে ব্রিটিশ নৌবাহিনীর তরফে ২১ রাউন্ড গুলি চালানো হত। প্রতিপক্ষকে যুদ্ধের ময়দানে শান্তিবার্তা পাঠাতে হলেও ২১ গান স্যালুট দেওয়া হত। এদিকে বর্তমান সময়ে ২১ বার গান স্যালুট সার্বভৌম ভারতের প্রতীক। দেশের সম্মান জড়িয়ে এর সঙ্গে।

এদিকে আজ দিল্লির রাজপথে ডিআরডিও এবং ভারত ডায়নামিক্স লিমিটেডের তৈরি ‘ভূমি থেকে আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রদর্শিত হয়। ডিআরডিওর তৈরি ভারী ট্যাঙ্ক অর্জুন এবং সাঁজোয়া গাড়িবাহিত ১৫৫ মিলিমিটার হাউইৎজার ‘কে-৯ বজ্র’ আজ দেখা গিয়েছে কর্তব্যপথে। ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নাগ এবং ব্রহ্মসও ছিল আজকের কুচকাওয়াজে।

প্রসঙ্গত, ১৯৫০ সালের এই দিনে দেশের সংবিধান কার্যকর করা হয়েছিল। এই আবহে আজ সকালেই ৭৪তম দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। প্রধানমন্ত্রী টুইট করেন, ‘গণতন্ত্র দিবসের শুভকামনা। এবারের এই উদযাপন বিশেষ ভাবে উল্লেখযোগ্য, কারণ এর পাশাপাশি আজাদি কা অমৃত মহোৎসব পালিত হচ্ছে। দেশের মহান স্বতন্ত্র সেনাদের স্বপ্নকে রূপায়ন করতে আমরা একজোট হয়ে এগিয়ে যাব, এই কামনা রইল ৷ দেশবাসীকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা।’

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।