Russia attacks with Missile: ইউক্রেনকে তাক করে ৩০এরও বেশি মিসাইল হামলা রাশিয়ার, পাল্টা প্রতিরক্ষায় কিয়েভ

Advertisement

এক বছর গড়িয়ে যেতে চলল রাশিয়া বনাম ইউক্রেন যুদ্ধের। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে বিধ্বংসী হামলা চালিয়ে এই যুদ্ধের সূত্রপাত ঘটায় ভ্লাদিমির পুতিনের রাশিয়া। এরপর সদ্য বৃহস্পতিবার রাশিয়া আরও ৩০ এরও বেশি নতুন মিসাইল নিয়ে হামলা চালায় ইউক্রেনে। পাল্টা কিয়েভ তার ১৫ টিকে গুঁড়িয়ে দিয়েছে বলে খবর।

 জানা গিয়েছে, ইউক্রেনের গোটা দেশে একাধিক এলাকাকে টার্গেট করে হামলা চালিয়েছে রাশিয়া। তবে পাল্টা জবাব দিতে ছাড়েনি ইউক্রেনও। ইউক্রেনের দাবি তারা ১৫ টি  মিসাইল গুঁড়িয়ে দিয়েছে। তবে পরিস্থিতি যেদিকে গিয়েছে, তাতে মনে করা হচ্ছে, রাশিয়ার এই হামলা কার্যত ইউক্রেনের বুকে তাদের প্রতিরক্ষা সিস্টেমে নয়া চ্যালেঞ্জ নিয়ে এল। ইউক্রন সেনার তরফে ইউরি ইগনাত বলছেন,’আমরা মনে করছি ৩০ টি মিসাইল ছিল। যা বিভিন্ন এলাকায় পড়েছে। এয়ার ডিফেন্স সিস্টেম কাজ করছে।’ ইউক্রেনের সেনা জানাচ্ছে, অনন্তপক্ষে ১৫ টি মিসাইল রাশিয়া তাক করে ছিল শুধুমাত্র কিয়েভের দিকে। তবে কিয়েভের বায়ুসেনা প্রতিরক্ষার প্রবল সাফল্যের জেরে তা গুঁড়িয়ে দেওয়া গিয়েছে বলে দাবি করছেন ইউক্রেনের সেনার মুখপাত্র।

জানা যাচ্ছে, কিয়েভকে টার্গেট করে যে রাশিয়ার নিক্ষেপ করা কিছু ইরানিয়ার ড্রোন রাতারাতি গুঁড়িয়ে দিয়েছে ইউক্রেনের সেনা। আজোভ সাগরের দক্ষিণপ্রান্ত থেকে রাশিয়া এই ড্রোন বর্ষণ শুরু করে। এদিকে, ইউক্রেন ক্রমেই এই যুদ্ধে কোণঠাসা হচ্ছে বল বহু সবত্রের দাবি। একাধিক পশ্চিমী দেশ ইউক্রেনকে সমর্থন করলেও তারা সরাসরি ইউক্রেনের হয়ে যুদ্ধে নামেনি। তবে বহু সমরাস্ত্র দিয়ে ভলোদিমির জেলেনস্কির দেশকে সমর্থন করেছে। সদ্য যুদ্ধের পরিস্থিতির নিরিখে পশ্চিমী দেশগুলিকে আরও যুদ্ধ ট্যাঙ্ক পাঠানোর জন্য আবেদন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইতিমধ্যেই আমেরিকা জানিয়েছে, ৩১ এওয়ান অ্যাব্রামস ব্যাটল ট্যাঙ্ক তারা ইউক্রেনকে দিতে চলেছে। জার্মানি দিচ্ছে সেদেশের সমরাস্ত্র লেপার্ড ২এস, ১৪ টি এমন লেপার্ড ২এস জার্মানি দিতে চলেছে ইউক্রেনকে। এদিকে, ইউক্রেনের সেবা জানাচ্ছে, সেদেশের বাখমুতে ক্রমেই হামলা আরও জোরদার করছে রাশিয়ার ফোর্স। ইউক্রেনের সেনা বলছে, সংখ্যার নিরিখে তাঁদের থেকে অনেক বেশি সংখ্যক সেনা রয়েছে রাশিয়ার। সেই জায়গা থেকে ক্রমেই ইউক্রেন শিবির দুর্বল হয়ে পড়ছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।