Pathaan Box office Collation: বাদশার হাত ধরে ‘লক্ষ্মী’ ফিরল বলিউডে! বিশ্ব বক্স অফিসে ১০০ কোটির গণ্ডি পার ‘পাঠান’-এর

Advertisement

কেউ বলছেন- ‘জয় শাহরুখ’, আবার সিনেমা হলেই কেউ চিৎকার করে বলছেন-‘হিন্দুস্তান কি শান, শাহরুখ খান’। চার বছরের অপেক্ষার পর নতুন সূর্যোদয় শাহরুখের কেরিয়ারে। ‘পাঠান’-এর বক্স অফিস রিপোর্ট দেখে নিঃসন্দেহে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন শাহরুখ খান। গতকাল (বুধবার) বিশ্বের প্রায় ৮০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে যশ রাজ ফিল্মসের ‘পাঠান’। প্রথম দিন একাধিক রেকর্ড গুঁড়িয়ে দিল পরিচালক সিদ্ধার্থ আনন্দের এই ছবি। প্রথম দিন কেবলমাত্র দেশের বক্স অফিসেই ৫৩ কোটি টাকা কামাই করেছে এই ছবি।

হিন্দি, তামিল ও তেলুগু ভার্সন মিলিয়ে মোট ৫৩ কোটির ব্যবসা করেছে শাহরুখ খানের ছবি। এর সুবাদেই আমির খানের ‘ঠগস অফ হিন্দুস্তান’-এর রেকর্ড ভেঙে দিল বাদশার ছবি। প্রথম দিনের আয়ের নিরিখে বলিউড ছবির মধ্যে এতদিন পয়লা নম্বরে ছিল ‘ঠগস অফ হিন্দুস্তান’ (৫০ কোটি), এবার সেই তাজ গেল ‘পাঠান’-এর ঝুলিতে।

শুধু দেশের বক্স অফিসেই নয়, বিদেশের বক্স অফিসেও শাহরুখ খানের ধুম! ট্রেড অ্যানালিস্ট রমেশ বালা জানিয়েছেন প্রথম দিনই বিশ্বব্যাপী বক্স অফিসে ১০০ কোটির বেশি গ্রস কালেকশন করেছে ‘পাঠান’। সংযুক্ত আরব আমিরশাহি, সিঙ্গাপুরের পুরোনো সব বলিউড ছবির রেকর্ড ভেঙে দিয়েছেন কিং খান। প্রথমদিন মার্কিন যুক্তরাষ্ট্রে ১ মিলিয়ন ডলার কামিয়েছে এই ছবি। 

বক্স অফিস বিশেষজ্ঞরা অনুমান করেছিলেন পাঠান-এর প্রথম দিনের কালেকশন থাকবে ৩৫-৪০ কোটির আশেপাশে। তাঁদের ধারণাতীত পারফর্ম করে চমকে দিলেন শাহরুখ-দীপিকারা।

ফিল্ম এক্সবিটর অক্ষয় রাঠি জানিয়েছেন, ‘পাঠান কেবলমাত্র ইন্ডিয়াতেই প্রথম দিন ৫৩ কোটির ব্যবস্থা করেছে। ছবির প্রথম শো শেষ হওয়ার আগে থেকে আশ্চর্যজনকভাবে ছবির অ্যাডভ্যান্স বুকিং-এর মাত্রা দেশজুড়ে বেড়েছে। এটা একটা ঐতিহাসিক কামব্যাক, এই প্রত্যাবর্তনটা শুধু শাহরুখের নয়, সার্বিকভাবে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির।’

শুধু ঠগস অফ হিন্দুস্তানই নয়, হৃতিকে ‘ওয়ার’-এর প্রথম দিনের আয়ের রেকর্ডও ভেঙে দিয়েছে ‘পাঠান’। কেবলমাত্র কেজিএফ টু-এর হিন্দি ভার্সনের কালেকশনে অল্পের জন্য পার করতে পারেননি শাহরুখ।

ছবির স্ক্রিনিং শুরুর পর টিকিটের চাহিদা দেখে আরও ৩০০টি অতিরিক্ত শো যোগ করা হয় প্রথম দিন। শাহরুখ ভক্তদের চাপে মধ্যরাতের পরেও থিয়েটারে ‘পাঠান’-এর শো চলছে।

একের পর এক ফ্লপের ভারে জর্জরিত শাহরুখ খান ‘জিরো’র (ডিসেম্বর, ২০১৮) পর লাইট-ক্যামেরা-অ্যাকশনের দুনিয়া থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। দীর্ঘ তিন বছর পর ২০২১ সালের নভেম্বর মাসে ‘পাঠান’-এর শ্যুটিং শুরু করেন শাহরুখ। ছবির আনুষ্ঠানিক ঘোষণা করতে আরও লম্বা সময় লাগিয়েছেন কিং খান। শাহরুখের রাজকীয় প্রত্যাবর্তনের অপেক্ষায় ছিল ভক্তরা, সমালোচকরা আগেই বলেছিলেন ‘পাঠান’ শাহরুখের কেরিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ ছবি হতে চলেছে, প্রত্যাশার পারদ শুরু থেকেই চড়ছিল এই ছবিকে ঘিরে। সেই প্রত্যাশা পূরণে পুরোপুরি সফল শাহরুখ, এমনটা বলাই যায়। 

 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।