Narottam Mishra on Pathaan: ‘কোনও বয়কটের ডাক কাজে দেবে না’: পাঠানের বিরোধিতা; নরোত্তম মিশ্রের গলায় উলটো সুর

Advertisement

মুক্তি আগে তুমুল সমালোচনা হয়েছিল ‘পাঠান’ ছবি নিয়ে। ছবির প্রথম গান মুক্তি পাওয়ার পর থেকে বিতর্ক চরমে পৌঁছেছিল। ‘পাঠান’ বয়কটের ডাক থেকে শাহরুখ-দীপিকাকে তুলোধনা করেছিলেন নেটিজেনদের একটা বড় অংশ।

‘বেশরম রং’ গানের দৃশ্যে দীপিকার গেরুয়া বিকিনিতে নাচ দেখে চটেছিলেন ‘রক্ষণশীলরা’, তালিকায় রয়েছেন মধ্যপ্রদেশের গৃহমন্ত্রী নরোত্তম মিশ্র থেকে হিন্দু মহাসভার সভাপতি স্বামী চক্রপাণী মহারাজের নাম। মধ্যপ্রদেশের গৃহমন্ত্রী নরোত্তম মিশ্র এমনও ইঙ্গিত দিয়েছিলেন রাজ্যে নিষেধাজ্ঞা জারি হতে পারে পাঠানের উপর। তিনি দীপিকার পোশাক নিয়ে মন্তব্য করেছিলেন। এমন সিনেমা নিষিদ্ধ হোক, এটাও তিনি চেয়েছিলেন।

বুধবার মধ্যপ্রদেশের গৃহমন্ত্রী নরোত্তম মিশ্র বলেছেন, শাহরুখ খান-অভিনীত সিনেমার বিরুদ্ধে আর প্রতিবাদ করার কোনও মানে নেই। কারণ হিসেবে বলেছেন, সেন্সর বোর্ড ইতিমধ্যেই বিতর্কিত শব্দের উপর ‘বিশেষ যত্ন’ নিয়েছে। আরও পড়ুন: আথিয়া-রাহুলকে মন ভরে আর্শীর্বাদ করলেন, মেয়েকে আদুরে আলিঙ্গন করা ছবি সুনীল-মানার

মধ্যপ্রদেশে শুরু থেকেই ‘পাঠান’ বিরোধী হাওয়া প্রবল। অন্যদিকে, মুক্তির প্রথম দিনে ‘জয় শ্রী রাম’ স্লোগান তুলে ইন্দোরের প্রেক্ষাগৃহে পাঠান-এর বেশকিছু স্ক্রিনিং আটকে দেয় হিন্দু সংগঠন বজরং দলের সদস্যরা। এর ফলে ইন্দোর এবং ভোপালের কিছু প্রেক্ষাগৃহে সকালের শো বাতিল করতে বাধ্য করেছিল। 

মধ্যপ্রদেশে ‘পাঠান’-এর বিরুদ্ধে বিক্ষোভ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে মিশ্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘আমি বিশ্বাস করি ছবিতে সমস্ত সংশোধন করা হয়েছে। সেন্সর বোর্ড সংশোধন করেছে। বিতর্কিত শব্দ মুছে ফেলা হয়েছে। সুতরাং, এখন আমি প্রতিবাদ করার কোনও মানে দেখতে পাই না’। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) মন্ত্রী বলেছেন যারা এখনও সিনেমার বিরুদ্ধে প্রতিবাদ করছেন তাঁদের পরামর্শ দেওয়া হবে।

উল্লেখ্য, বিগত এক মাস ধরেই শাহরুখ খানের সিনেমা পাঠান নিয়ে বয়কটের রব উঠেছিল। আপত্তি তোলা হয়েছে ‘বেশরম রং’ গানে দীপিকা পাডুকোনের গেরুয়া বিকিনি পরা নিয়ে। সমালোচকদের দাবি, এই পোশাক পরে ধর্মীয় মনোভাবকে আঘাত করা হয়েছে। বিষয়টি গড়িয়েছে আদালত অবধি। পাঠান বিতর্কে মুখ খোলেন মধ্যপ্রদেশের গৃহমন্ত্রী নরোত্তম মিশ্র। তিনি দাবি করেছিলেন, ‘বেশরম রং গান অত্যন্ত নোংরা মানসিকতাকে তুলে ধরেছে। এমনকী গানের নামটিও আপত্তিজনক। যদি গানের দৃশ্যে পরিবর্তন না আনা হয়, তবে মধ্য প্রদেশে এই সিনেমা মুক্তি পেতে দেওয়া হবে না’।

শুধু ইন্দোর নয়, পাঠান মুক্তির ঠিক এক দিন আগে পুণেতে বজরং দল ‘পাঠান’-এর বিরোধিতা করে প্রেক্ষাগৃহে ভাঙচুর চালায়। মঙ্গলবার শহরের এক প্রেক্ষাগৃহের সামনে থেকে খুলে ফেলা হল শাহরুখ-দীপিকার পোস্টার। পুণের রাহুল থিয়েটারের বাইরে ঘটে এই ঘটনা। অভিযোগ, রীতিমতো হুমকি দেওয়া হয় শাহরুখ ভক্তদের।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।