Mamata Banerjee: ‘‌আসুন আমরা সংবিধান রক্ষা করি’‌, সাধারণতন্ত্র দিবসে গুরুত্বপূর্ণ আহ্বান মমতার

Advertisement

আজ, ৭৪তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষ্যে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে তিনি সংবিধান রক্ষার আহ্বান জানিয়েছেন। কারণ এখন কেন্দ্রীয় সরকারের দৌলতে এজেন্সি দিয়ে বিজেপি বিরোধী রাজ্যগুলিকে চাপে রাখার কৌশল নেওয়া হচ্ছে বলে একাধিকবার অভিযোগ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এবার সংবিধান রক্ষার আহ্বান করলেন তিনি।

ঠিক কী বলেছেন মুখ্যমন্ত্রী?‌ আজ, সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে এক টুইট বার্তায় মুখ্যমন্ত্রী বলেন, ‘‌আসুন আজ আমরা সবাই আমাদের সংবিধানে বর্ণিত ন্যায়বিচার, স্বাধীনতা, সাম্য ও সৌভ্রাতৃত্বের গণতান্ত্রিক আদর্শ রক্ষা এবং সমুন্নত রাখার অঙ্গীকার করি। এক সঙ্গে আমরা চেষ্টা করি আমাদের জাতির কারিগরদের স্বপ্ন সফল করে তুলতে।’‌ তিনদিন আগেই গিয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী। মুখ্যমন্ত্রী আজ বৃহস্পতিবার রেড রোডে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে উপস্থিত ছিলেন। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় অভিবাদন জানানো হয়। এদিনই বিকালে রাজ্যপাল মুখ্যমন্ত্রী–সহ বিশিষ্টদের রাজভবনে চা–চক্রে আমন্ত্রণ জানিয়েছেন। আর সেখানেই রাজ্যপালের বাংলা শিক্ষার হাতেখড়ি হবে।

আর কী লিখেছেন টুইট বার্তায়?‌ এদিন রেড রোড থেকে ফিরে মুখ্যমন্ত্রী টুইট বার্তায় সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন সকলকে। ১৯৫০ সালের আজকের দিনে সংবিধান পেয়েছিল দেশ। মুখ্যমন্ত্রীর টুইটে রাজনৈতিক অভিমুখ না থাকলেও সংবিধানের সেই বিশেষ বৈশিষ্টষগুলি রক্ষার অঙ্গীকার করার কথা বলেছেন তিনি। যেগুলি দেশে বিপন্ন বলে শিক্ষাবিদ–সহ সমাজের বিশিষ্টজনেরা বারেবারেই উদ্বেগ প্রকাশ করেছেন।

কী গান গাইলেন মুখ্যমন্ত্রী?‌ এদিন টুইট করে দেশবাসীকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী। রেড রোডে কুচকাওয়াজের অনুষ্ঠান শেষে হঠাৎই ঠিক করে ফেলেন নিজের পুরনো কলেজে একবার যাবেন। যেমন ভাবনা তেমন কাজ। বাড়ি ফেরার পথে গাড়ি থামিয়ে নেমে পড়েন যতীন দাস পার্ক এলাকার যোগমায়া দেবী কলেজে। আর ছাত্রীদের সঙ্গে সমবেত কণ্ঠে গেয়ে ওঠেন ‘আকাশ ভরা সূর্য তারা’‌।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।