Amartya Sen: ‘কিছুই বলব না, শুধু বলব চুপ করুন’‌, বিজেপির কটাক্ষের জবাব দিলেন অমর্ত্য সেন

Advertisement

বিজেপি নেতাদের কটাক্ষকে পাত্তাই দিলেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। বরং ফুৎকারে উড়িয়ে দিলেন। আর উপেক্ষার ভঙ্গিতে বললেন, ‘কিছুই বলব না। শুধু বলব চুপ করুন।’ কলকাতা থেকে শান্তিনিকেতনে নিজের বাসভবন ‘প্রতীচী’তে ফেরেন অমর্ত্য সেন। তখন বিজেপির আক্রমণ নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন। তারই জবাব দেন নোবেলজয়ী। বাংলার নোবেলপ্রাপ্ত সন্তান অমর্ত্য সেনের প্রতি বিজেপির আক্রমণকে কড়া ভাষায় নিন্দা করেছে তৃণমূল কংগ্রেস। আর পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে বিজেপির উদ্দেশে অমর্ত্য সেনের ‘চুপ করুন’ মন্তব্য বেশ অস্বস্তিতে বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা আছে বলার পর থেকে বিজেপি বিধায়ক–সাংসদরা রে রে করে মাঠে নেমে পড়েন। আর নোবেলজয়ী অর্থনীতিবিদকে গালিগালাজ করতে থাকেন। এদিকে কেন্দ্রের কাছে বরাবরই বঞ্চনার শিকার বাংলা। বাংলার মণীষীদেরও অনেক ক্ষেত্রে অবজ্ঞার পাত্র করা হচ্ছে বলে অভিযোগ। তার মধ্যেই নানা সময়ে প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক নীতি নিয়ে সমালোচনা করেছেন অমর্ত্য সেন। তাই তাঁকেও কুরুচিকরভাবে আক্রমণ করতে ছাড়েননি বিজেপি নেতারা।

এদিকে করোনাভাইরাসের সময় মোদী সরকারের কড়া সমালোচনা করেছিলেন তিনি। বলেছিলেন, কেন্দ্র শক্তি অনুযায়ী কাজ করতে পারেনি। সরকার ছিল দ্বিধাগ্রস্ত। কাজ না করে কৃতিত্ব নেওয়ার চেষ্টা কম বুদ্ধির লক্ষণ। বিশ্বকে বাঁচিয়ে দেবে ভারত বলে একটা প্রচারের চেষ্টা চালানো হয়েছে। ফলে সমস্যায় পড়েছে মানুষ। ২০২২ সালের ১ জুলাই নিজের বাড়িতে এসেছিলেন প্রবীণ অর্থনীতিবিদ। আর ২০২৩ সালের ১৬ জানুয়ারি ব্যক্তিগত সময় কাটাতে শান্তিনিকেতনে নিজের বাসভবন ‘প্রতীচী’তে আসেন তিনি। কিছুদিন কাটানোর পর চিকিৎসা ও অনুষ্ঠানে যোগ দিতে শনিবার অমর্ত্য সেন কলকাতায় ফিরে যান। সোমবার আবারও‌ ফিরে আসেন।

অন্যদিকে সূত্রের খবর, এবার তিনি বেশ কিছুদিন শান্তিনিকেতনে কাটাবেন। গাড়ি থেকে নেমেই সবার খোঁজখবর নেন। এরপর বিজেপি নেতাদের কটাক্ষ প্রসঙ্গে তাঁর মুখে একটাই কথা— ‘বলবো, চুপ করুন।’ অমর্ত্য সেনের বক্তব্যে সহমত প্রকাশ করেছেন মন্ত্রী চন্দ্রনাথ সিনহা। তিনি বলেন, ‘‌বিচক্ষণ অর্থনীতিবিদ হিসেবে উনি ঠিকই বলেছেন। কারণ, বিজেপি নেতারা মানুষকে বিভ্রান্ত করে চলেছেন। তাই যাঁরা পাগলের প্রলাপ বকেন তাঁদের ‘চুপ করুন’ বলে ঠিকই করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।’‌

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।