ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস, বিশেষ ডুডোল তৈরি করল গুগল । India Republic Day 2023 google makes a special doodle to celebrate

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত বৃহস্পতিবার তার ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে। এই উপলক্ষে গুগল একটি চমৎকার ডুডল তৈরি করেছে। ডুডলে একটি হাতে কাটা কাগজের শিল্পকর্ম দেখা যাচ্ছে, যা গুজরাটের আহমেদাবাদের অতিথি শিল্পী পার্থ কোথেকার তৈরি করেছেন। বৃহস্পতিবার Google ডুডলে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের বেশ কিছু উপাদান রয়েছে, যার মধ্যে রয়েছে রাষ্ট্রপতি ভবন, ইন্ডিয়া গেট, CRFP মার্চিং কন্টিনজেন্ট এবং মোটরসাইকেল চালকরা।

আজকের দিনে কী ঘটেছিলো

১৯৫০ সালের এই দিনে সংবিধান গৃহীত হয়ে ভারত নিজেকে একটি সার্বভৌম, গণতান্ত্রিক এবং প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ঘোষণা করে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বৃহস্পতিবার দিল্লিতে কর্তব্যপথ থেকে ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপনে দেশের নেতৃত্ব দেবেন। কুচকাওয়াজে প্রধান অতিথি থাকবেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠান এবার অন্য সময়ের তুলনায় আলাদা। প্রথমবারের মতো কর্তব্য​​পথে হবে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। আগে এটি রাজপথ নামে পরিচিত ছিল।

আরও পড়ুন: BBC Documentary Screening: জেএনইউ-এর পরে জামিয়ায় স্ক্রিনিং বিবিসি-র ডকুমেন্টারির! আটক তিন পড়ুয়া

ভিভিআইপির পরিবর্তে প্রথম সারিতে বসবেন কারা?

প্রথমবারের মতো এমন হবে যে ভিভিআইপিরা কুচকাওয়াজ দেখতে প্রথম সারিতে বসবেন না। এবার প্রথম সারিতে বসবেন রিকশাচালক, কর্তব্যপথ নির্মাণকারী শ্রমিক ও তাদের আত্মীয়-স্বজনরা, যাদের নাম দেওয়া হয়েছে শ্রমজীবী। প্রথমবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবেন অগ্নিবীররা।

আরও পড়ুন: Padma Award: মরণোত্তর পদ্মবিভূষণ ORS-র জনক বাঙালি চিকিৎসক দিলীপ মহলানবিশকে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ পরিদর্শনের মাধ্যমে কুচকাওয়াজ শুরু হবে। তিনি পুষ্পস্তবক অর্পণের করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর কুচকাওয়াজ দেখতে কর্তব্যপথের স্যালুট মঞ্চে যাবেন। ২১ বন্দুকের স্যালুট এবং জাতীয় সঙ্গীতের পর জাতীয় পতাকা উত্তোলন করা হবে। ১০৫ হেলিকপ্টার ইউনিটের চারটি Mi-17 1V/V5 হেলিকপ্টার কর্তব্য​পথে উপস্থিত দর্শকদের উপর ফুল বর্ষণ করবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।