কেন বিশেষ ২০২৩ সালের প্রজাতন্ত্র দিবস? । Republic Day 2023 why is this year parade important and special

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার ভারত ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে। দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, অর্থনৈতিক অগ্রগতি এবং শক্তিশালী অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তার চিত্র তুলে ধরে মোট ২৩টি ট্যাবলো এই কর্মসূচিতে অংশ নেবে। এতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১৭টি ট্যাবলো এবং বিভিন্ন মন্ত্রক ও বিভাগের ছয়টি ট্যাবলো অন্তর্ভুক্ত থাকবে। ২০২৩ এই প্রজাতন্ত্র দিবসের বিশেষত্ব কী আসুন তা আমারা জেনে নি।

এতে প্রধান অতিথি থাকবেন মিসরের প্রেসিডেন্ট, অংশ নেবেন সেনাবাহিনীও

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে থাকবেন মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ এল সিসি। মিসরের সেনাবাহিনীর একটি দলও এই কুচকাওয়াজে অংশ নেবে। মিশরীয় সেনাবাহিনীর ১৪৪ জন সৈন্যের এই দল প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে। মিসরীয় সেনাবাহিনীর ১২ সদস্যের একটি ব্যান্ডও কুচকাওয়াজে অংশ নেবে।

রাষ্ট্রপতিকে ২১ বন্দুকের স্যালুট: ব্রিটিশ আমলের ২৫ পাউন্ডারের পরিবর্তে ভারতীয় ফিল্ডগান

দেশীয় ফিল্ডগান এই প্রজাতন্ত্র দিবসে ব্রিটিশ আমলের ২৫ পাউন্ডার আর্টিলারির পরিবর্তে ব্যবহৃত হবে। প্রথম প্রজাতন্ত্র দিবস থেকে গত বছর পর্যন্ত, ব্রিটিশ আমলের ২৫-পাউন্ডার আর্টিলারি থেকে ২১-বন্দুকের স্যালুট দেওয়া হত। এখন থেকে এটি হবে ১০৫ মিমি ইন্ডিয়ান ফিল্ড গান থেকে।

আরও পড়ুন: Republic Day 2023: কীভাবে নির্বাচিত হন প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি? দেখে নিন তালিকা

ভারতের প্রথম যাত্রীবাহী ড্রোনের জাদু

ভারতের প্রথম যাত্রীবাহী ড্রোনের জাদুও দেখা যাবে কর্তব্যপথে। এই যাত্রীবাহী ড্রোনটির নাম দেওয়া হয়েছে বরুণ। এটি তৈরি করেছে পুনের সাগর ডিফেন্স ইঞ্জিনিয়ারিং। কিছুক্ষণ আগে, দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে ভারতীয় নৌবাহিনী বরুণ প্রদর্শন করেছিল।

সূত্রের খবর, এই যাত্রীবাহী ড্রোনটিতে একজন করে চড়তে পারবেন। এই যাত্রীবাহী ড্রোনটি ১৩০ কেজি ওজন নিয়ে প্রায় ২৫ কিলোমিটার উড়তে পারে। একবার ওড়ার পরে, বরুণ ড্রোনটি ২৫ থেকে ৩৩ মিনিটের জন্য বাতাসে থাকতে পারে।

আরও পড়ুন: India Republic Day 2023: ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস, বিশেষ ডুডল তৈরি করল গুগল

বিশ্বের প্রথম মহিলা উট রাইডার স্কোয়াড

বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) দেশের প্রথম উট-সওয়ারী মহিলা দলটি ৭৪তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথমবার পুরুষ উট দলের সঙ্গে প্যারেডে অংশ নেবে। এই বিএসএফ মহিলা উট কন্টিনজেন্টকে রাজস্থান ফ্রন্টিয়ার এবং বিকানের সেক্টরের ট্রেনিং সেন্টারে প্রশিক্ষিত করা হয়েছে। এটি বিশ্বের প্রথম মহিলা উট রাইডার স্কোয়াড। মহিলা উট রাইডার স্কোয়াডের পোশাকের নকশাও আশ্চর্যজনক এবং বিশেষ।

আর-ডে প্যারেডে প্রথমবার বিমান বাহিনীর গরুড় কমান্ডোদের অন্তর্ভুক্ত করা হবে

প্রথমবারের মতো ভারতীয় বায়ুসেনার গরুড় কমান্ডোরা প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিচ্ছেন। গরুড় কমান্ডো ভারতীয় বায়ুসেনার বিশেষ প্রাণঘাতী বাহিনী। তারা বিশ্বের অন্যতম সেরা কমান্ডো বাহিনী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।