কলকাতায় হুক্কা বার বন্ধের নির্দেশ বেআইনি, রায় বিচারপতি রাজশেখর মান্থার

Advertisement

কলকাতা ও বিধাননগর পুর এলাকায় নিয়ম মেনে চালানো যাবে হুক্কা বার। মঙ্গলবার এক রায়ে এমনই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা। রাজ্য সরকারের সিদ্ধান্তকে বেআইনি বলে উল্লেখ করেন তিনি। সঙ্গে বলেন, হুক্কা বারে বেআইনি কিছু হলে পদক্ষেপ করতে পারবে পুলিশ।

ডিসেম্বরের শুরুতে কলকাতা শহরে হুক্কা বার নিষিদ্ধ ঘোষণা করে কলকাতা পুরসভা। মেয়র ফিরহাদ হাকিম জানান, হুক্কা বারগুলিতে বেআইনি কাজ ও মাদক সেবনের অভিযোগ আসছে। তাই সেগুলির লাইসেন্স বাতিল করবে পুরসভা। পুরসভা নিষেধাজ্ঞা জারির পর বেশ কয়েক জায়গায় অভিযান চালিয়ে হুক্কা বারের মালিক ও কর্মচারীদের গ্রেফতার করে পুলিশ। বাজেয়াপ্ত করা হয় সরঞ্জাম। এরই মধ্যে বিধাননগর পুরসভাও হুক্কা বার নিষিদ্ধ ঘোষণা করে। এর পরই পুরসভার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় হুক্কাবার মালিকদের সংগঠন।

সেই মামলার রায় দিতে গিয়ে মঙ্গলবার বিচারপতি রাজশেখর মান্থা বলেন, হুক্কা বার নিষিদ্ধ করার ক্ষেত্রে আইন মানেনি কলকাতা ও বিধাননগর পুরনিগম। মর্জি মতো কোনও কিছু এভাবে বন্ধ করা যায় না। হুক্কা বার বন্ধ করতে গেলে রাজ্য সরকার বা পুরনিগমকে আইন প্রণয়ন করতে হবে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের আইন অনুসারে হুক্কা বার চলতে পারে।

বিচারপতি আরও বলেন, হুক্কাবারে কোনও বেআইনি কাজ হলে পুলিশ পদক্ষেপ করতে পারবে। কিন্তু হার্বাল প্রোডাক্ট ব্যবহার হলে সমস্যা কোথায়? হুক্কা বার থেকে তো প্রচুর রাজস্ব আদায় হয়। তাহলে দুম করে বন্ধ করে দেওয়ার কারণ কী?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।