WPL 2023: Women’s Premier League নাম পেল মহিলা IPL, দল জুটল না ‘খেলার শহর’ কলকাতার

Advertisement

‘উইমেন্স প্রিমিয়ার লিগ’ – এই নামেই শুরু হতে চলেছে মহিলা আইপিএল। সেইসঙ্গে উদ্বোধনী সংস্করণে মোট পাঁচটি ফ্র্যাঞ্চাইজি থাকছে। কিন্তু কলকাতার কোনও দল থাকছে না।

উদ্বোধনী ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’-এ কোন কোন দল থাকছে?

প্রাথমিকভাবে ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’-র জন্য ১০ টি শহরকে বেছে নিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই তালিকায় ছিল – কলকাতা, চেন্নাই, মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু, গুয়াহাটি, আমদাবাদ, লখনউ, ইন্দোর এবং ধর্মশালা। তবে শেষপর্যন্ত পাঁচটি শহর দল পেয়েছে। কোন কোন শহর দল পেয়েছে এবং কত টাকায় কোন সংস্থা কিনেছে, তা দেখে নিন –

১) আমদাবাদ: আদানি স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড, ১,২৮৯ কোটি টাকায় দল কিনেছে।

২) মুম্বই: ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড, ৯১২.৯৯ কোটি টাকায় দল কিনেছে।

৩) বেঙ্গালুরু: রয়্যালস চ্যালেঞ্জার্স স্পোর্টস প্রাইভেট লিমিটেড, ৯০১ কোটি টাকায় দল কিনেছে।

৪) দিল্লি: জেএসডব্লুউ জিএমআর ক্রিকেট প্রাইভেট লিমিটেড, ৮১০ কোটি টাকায় দল কিনেছে।

৫) লখনউ: ক্যাপ্রি গ্লোবাল হোল্ডিং প্রাইভেট লিমিটেড, ৭৫৭ কোটি টাকায় দল কিনেছে।

আরও পড়ুন: Women’s IPL to earn more money than PSL: বাবরদের ৩ গুণ অর্থ হরমনদের ম্যাচে! পাকিস্তান সুপার লিগকে উড়িয়ে দিল মহিলা IPL

বুধবার বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে, মোট ৪,৬৬৯.৯৯ কোটি টাকায় উদ্বোধনী ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’-এর পাঁচটি দল বিক্রি হয়েছে। যে অঙ্কটা পুরুষ আইপিএলের থেকেও বেশি। অর্থাৎ ২০০৮ সালে উদ্বোধনী পুরুষ আইপিএলের সময় আটটি ফ্র্যাঞ্চাইজি যে টাকায় বিক্রি হয়েছিল, সেই অঙ্কও ছাপিয়ে গিয়েছে ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’। তাও ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’-এ মাত্র পাঁচটি ফ্র্যাঞ্চাইজি আছে।

কলকাতায় কোনও দল না থাকায় হতাশা

উদ্বোধনী ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’-এ ভারতের ‘খেলার শহর’ কলকাতার কোনও দল না থাকায় হতাশ হয়েছেন ভক্তরা। বিশেষত কলকাতার যে দল থাকবে, তা নিয়ে আশায় বুক বেঁধেছিলেন তাঁরা। শেষে অবশ্য জুটল হতাশা। যদিও পুরুষদের আইপিএলের শুরু থেকে কলকাতার দল (কলকাতা নাইট রাইডার্স) আছে।

আরও পড়ুন: Women’s IPL Teams Auction Live Updates: ৫ দলের ঘোষণা BCCI-র, সবথেকে বেশি টাকায় দল কিনল আদানি গ্রুপ

কবে থেকে উদ্বোধনী ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’ শুরু হবে?

আপাতত উদ্বোধনী ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’-র সূচি ঘোষণা করা হয়নি। তবে একাধিক রিপোর্ট অনুযায়ী, আগামী ৩ মার্চ থেকে ‘উইমেন্স প্রিমিয়ার লিগ’ শুরু হতে পারে। চলবে আগামী ২৬ মার্চ। মোট ২২ টি ম্যাচ হবে। প্রতিটি দল হোম-অ্যাওয়ে মিলিয়ে আটটি ম্যাচ খেলবে। যে দল শীর্ষে থাকবে, সেই দল সরাসরি ফাইনালে চলে যাবে। দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী দলকে কোয়ালিফায়ারে খেলতে হবে। যে দল জিতবে, সেই দল ফাইনালের টিকিট পাবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।