Team India finishes with 385/9, Rohit Sharma, Shubman Gill hit century

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ‘মর্নিং শোজ দ্য ডে’। ইংরেজির এই চালু প্রবাদ সবসময় সত্যি হয় না। সেটা নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে টিম ইন্ডিয়ার (Team India) ব্যাটিং দেখলেই স্পষ্ট হয়ে যায়। বিস্ফোরক মেজাজে প্রথম উইকেটে ২১২ রান তুলে দেন রোহিত শর্মা (Rohit Sharma) ও শুভমন গিল (Shubman Gill)। মনে করা হয়েছিল ফের একবার স্কোরবোর্ডে বড় রান তোলা সময়ের অপেক্ষা। কিন্তু কোথায় কি! ইন্দোরের (Indore) হোলকার স্টেডিয়ামের (Holkar Cricket Stadium) বাইশ গজে চূড়ান্ত ব্যর্থ হল ভারতের তারকাখচিত মিডল অর্ডার। ফলে শেষ ১৭৩ রান তুলতে ৮ উইকেট হারাল ভারতীয় দল। তবুও ডেথ ওভারে রুখে দাঁড়ালেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। আর তাই নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৮৫ রান তুলতে পারল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড।  

কিউইদের বিরুদ্ধে আগেই সিরিজ জিতে নিয়েছে ভারত। তবে নিয়মরক্ষার ম্যাচে খেলতে নেমেও দাপটের সঙ্গে ব্যাট করলেন রোহিত ও শুভমন। সিরিজের প্রথম ম্যাচে দ্বিশতরান হাঁকানোর পরে আবারও চেনা ছন্দে পঞ্জাব তনয়। শেষ চারটি ম্যাচের তিনটিতেই শতরান করে ফেললেন তিনি। সেই সঙ্গে বিরাট কোহলির (Virat Kohli) নজির ভাঙলেন শুভমন। তবে সামান্য সময়ের ব্যবধানে আউট হয়ে যান দুই ব্যাটারই।

মঙ্গলবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। ম্যাচের শুরু থেকেই আগ্রাসী মেজাজ ব্যাটিং শুরু করেন রোহিতরা। ২০২০ সালে শেষবার শতরান করেছিলেন ‘হিটম্যান’। আর এবার তিন বছর ও ১৬ ইনিংস পর ফের ৫০ ওভারের ফরম্যাটে শতরান ভারতের অধিনায়ক। মাত্র ৮৪ বলে শতরান করেন তিনি। ব্লেয়ার টিকনারের (Blair Tickner) ডেলিভারিকে ঠেলে এক রান নিতেই রোহিতের ঝুলিতে চলে এল ৩০তম শতরান। তাও আবার এই শতরান পেলেন ৮৩ বলে। তবে তাঁর এই ইনিংস দীর্ঘস্থায়ী হল না। ৮৫ বলে ১০১ রানে আউট হন রোহিত। এদিনের ইনিংসের পর রিকি পন্টিংয়ের (Ricky Ponting) সমসংখ্যক ৩০টি শতরান করে ফেললেন তিনি। রোহিত আউট হওয়ার সময় ভারতের স্কোর ছিল ২১২ রানে ১ উইকেট। 

আরও পড়ুন: Rohit Sharma, IND vs NZ: ২০২০-র পর ২০২৩, ১৬ ইনিংস পরে শতরানের মুখ দেখলেন ‘হিটম্যান’

আরও পড়ুন: Shubman Gill and Virat Kohli: ‘কিং কোহলি’-র কোন রেকর্ড ভেঙে চুরমার করলেন শুভমন? জেনে নিন

ক্রিজের অন্যদিকের একই ছন্দে ছিলেন শুভমন। সিরিজের প্রথম ম্যাচে ১৪৯ বলে ২০৮ করার পর, দ্বিতীয় ম্যাচেও ৫৩ বলে ৪০ রানে অপরাজিত ছিলেন পঞ্জাব তনয়। নিজের স্বপ্নের ফর্ম ধরে রেখে মঙ্গলবার ফের শতরান করলেন তিনি। চলতি বছরেই শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টি শতরান হাঁকিয়ে ২৮৩ রান করেছিলেন তিনি। মঙ্গলবার অর্ধ শতরান করার সঙ্গে সঙ্গে সেই রেকর্ড পেরিয়ে গেলেন শুভমন। তিন ম্যাচের সিরিজে সর্বাধিক ৩৬০ রান করার নজির ছিল বাবর আজমের। সেই রেকর্ডও ছুঁয়ে ফেললেন শুভমন। 

Advertisement

তবে এদিন ৭৮ বলে ১১২ রান করে প্যাভিলিয়নে ফিরতে হয় গিলকে। রোহিত আউট হওয়ার মাত্র দুই ওভারের মধ্যেই ফিরে যান গিল। টিকনারের ডেলিভারি ব্যাটের কানায় লেগে সোজা উঠে যায়। সহজ ক্যাচ ধরে গিলকে আউট করেন কনওয়ে। ২৩০ রানে ২ উইকেট হারায় ভারত। 

বিরাট-সূর্য কুমার যাদবদের হাতে ম্যাচ থাকলেও, ভারত কিন্তু সেই সুবিধা নিতে পারেনি। বিরাট (৩৬), ঈশান কিশান (১৭), সূর্য (১৪) শুরুটা ভালো করলেও নিজেদের ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে পারেননি। শেষ পর্যন্ত হার্দিক ও শার্দূল ঠাকুর সপ্তম উইকেটে ৫৪ রান যোগ করেন। হার্দিক ৩৮ বলে ৫৪ রান ও শার্দুল ১৭ বলে ২৫ রান করেন। ফলে নিউজিল্যান্ডের টার্গেট দাঁড়াল ৩৮৬ রানের। এখন কিউইদের ৩-০ ব্যবধানে হারিয়ে একদিনের সিরিজে হোয়াইটওয়াস করা যায় কিনা, সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।