Shubman Gill hits 4th ODI hundred to continue golden run and breaks another Virat Kohli record in bilateral series

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: নতুন বছরে ফর্মের তুঙ্গে রয়েছেন। প্রতি ম্যাচেই রান করছেন শুভমন গিল (Shubman Gill)। আর এবার ২৩ বছরের পঞ্জাব তনয় বিরাট কোহলির (Virat Kohli) রেকর্ডও ভেঙে দিলেন। নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে গত দুটি একদিনের ম্যাচের মতো সিরিজের তৃতীয় ম্যাচেও মারমুখী মেজাজে ব্যাট করেছেন টিম ইন্ডিয়ার (Team India) ওপেনার। বিপক্ষের বোলারদের ক্লাবস্তরে নামিয়ে, অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে বাইশ গজে দাপট দেখান তিনি। সেই সুবাদে ভেঙে দিলেন ‘কিং কোহলি’-র রেকর্ড।  

দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি রানের রেকর্ড এতদিন বিরাটের দখলে ছিল। চলতি বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ ম্যাচে ২৮৩ রান করেছিলেন বিরাট। এরমধ্যে ছিল দুটি শতরান। সেই সিরিজের প্রথম ও তৃতীয় একদিনের ম্যাচে যথাক্রমে বিরাটের ব্যাট থেকে ১১৩ ও ১৬৬ রান এসেছিল। বিরাটের সেই রেকর্ড ভাঙতে শুভমনের দরকার ছিল ৩৬ রান। এদিন ৩৩ বলে অর্ধ শতরান পূর্ণ করে সেই রেকর্ডে ভাগ বসান তিনি। 

চলতি বছর শ্রীলঙ্কার পর এবার কিউইদের বিরুদ্ধেও সফল শুভমন। ৩টি ম্যাচে করেছিলেন ২০৭ রান। সর্বোচ্চ ১১৬। গড় ৬৯.০০। স্ট্রাইক রেট ১১২.৪৮। সঙ্গে ছিল ১টি শতরান ও ১টি অর্ধ শতরান। সেই ধারাবাহিকতা বজায় রেখে এবার বিরাটের রেকর্ড ভেঙে দিলেন। ৩টি ম্যাচে শুভমনের ব্যাট থেকে এসেছে ৩৬০ রান। সর্বোচ্চ ২০৮ রান। গড় ১৮০.০০। স্ট্রাইক রেট ১২৮.৫৭। সঙ্গে দুটি শতরান করেছেন। 

আরও পড়ুন: Rohit Sharma, IND vs NZ: ২০২০-র পর ২০২৩, ১৬ ইনিংস বাদে শতরানের মুখ দেখলেন ‘হিটম্যান’

আরও পড়ুন: Shubman Gill and Virat Kohli: ‘কিং কোহলি’-র কোন রেকর্ড ভেঙে চুরমার করলেন শুভমন? জেনে নিন

দেশের জার্সি গায়ে চাপিয়ে টেস্ট ও ৫০ ওভারের ফরম্যাটে পঞ্জাব তনয় ইতিমধ্যেই নিজেকে মেলে ধরেছেন। পরিসংখ্যান সেই দিকেই ইঙ্গিত দিচ্ছে। ১৩ টেস্টে তাঁর রান ৭৩৬। গড় ৩২.০০। স্ট্রাইক রেট ৫৭.৮৭। সঙ্গে রয়েছে ১টি শতরান ও ৪টি অর্ধ শতরান। একদিনের ক্রিকেটেও তরুণ ওপেনার টিম ম্যানেজমেন্টের ভরসার মর্যাদা দিয়েছেন। একদিনের ক্রিকেটেও তাঁর পারফরম্যান্স চোখে পড়ার মতো। ২১টি ম্যাচে তাঁর রান ১২৫৪। সর্বোচ্চ ২০৮। গড় ৭৩.৭৬। স্ট্রাইক রেট ১০৯.৮০। সঙ্গে রয়েছে ৪টি শতরান ও ৫টি অর্ধ শতরান। 

শুধু শতরান নয়, আরও একটি অভাবনীয় কীর্তি গড়ে ফেলেছেন টিম ইন্ডিয়ার তরুণ তুর্কি। নিজের একদিনের ক্রিকেট কেরিয়ারে এক হাজার রানের গণ্ডিও পেরিয়ে গিয়েছেন তিনি। তাও মাত্র ১৯ ইনিংসে। ভারতের দ্রুততম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়েছেন শুভমন। এর আগে ভারতীয়দের মধ্যে সবচেয়ে দ্রুত হাজার রানের গন্ডি পেরোনোর রেকর্ড ছিল যুগ্মভাবে বিরাট এবং শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) দখলে। তাঁরা এই কীর্তি গড়েছিলেন ২৪ ইনিংসে। শুধু ভারতের নিরিখে নয়, গোটা বিশ্বে দ্রুততম হাজার রান তোলার নিরিখেও গোটা বিশ্বে দ্বিতীয় স্থানে চলে এলেন শুভমন। একমাত্র পাকিস্তানের ফকর জামান তাঁর চেয়ে কম ইনিংসে (১৮) একদিনের হাজার রানের গণ্ডি পেরিয়েছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।