Rohit Sharma scored a century after 16 innings and equal to Ricky Ponting

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে তিন বছরের প্রতীক্ষার অবসান। ৫০ ওভারের ফরম্যাটে ১৬ ইনিংস পরে শতরানের মুখ দেখলেন রোহিত শর্মা (Rohit Sharma)। বিকেল ৩:২০ মিনিট। ইন্দোরের হোলকার (Indore) স্টেডিয়ামের (Holkar Cricket Stadium) গ্যালারি সেই মুহূর্তের সাক্ষী থাকল। ব্লেয়ার টিকনারের (Blair Tickner) ডেলিভারিকে ঠেলে এক রান নিতেই রোহিতের ঝুলিতে চলে এল ৩০তম শতরান। তাও আবার এই শতরান পেলেন ৮৩ বলে। তবে টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়কের এই ইনিংস দীর্ঘস্থায়ী হল না। ৮৫ বলে ১০১ রানে আউট হন ‘হিট ম্যান’। 

২০২০ সালে শেষবার অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে শতরান করেছিলেন রোহিত। সেই ইনিংসে ১২৮ বলে ১১৯ রান করেছিলেন। সেই ইনিংসে ৮টি চার ও ৬টি ছক্কা দিয়ে সাজানো ছিল। এদিন শতরান করে রিকি পন্টিংকে (Ricky Ponting) ছুঁলেন রোহিত। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ৩৭৫টি একদিনের ম্যাচে ৩০টি শতরান করেছিলেন। রোহিত ৩০তম শতরান করলেন তাঁর ২৪১তম একদিনের ম্যাচে। 

এদিকে এই শতরান করে ভারতীয়দের মধ্যে সবেচেয়ে বেশি শতরান করার নজির করলেন রোহিত। সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) ৪৬৩টি ম্যাচে ৪৯টি শতরান ও বিরাট কোহলি (Virat Kohli) ২৭১টি ম্যাচে ৪৬টি শতরান করেছেন। এরপরেই রয়েছে রোহিতের নাম। ২৪১টি ম্যাচে তাঁর শতরানের সংখ্যা ৩০।

আরও পড়ুন: Shubman Gill and Virat Kohli: ‘কিং কোহলি’-র কোন রেকর্ড ভেঙে চুরমার করলেন শুভমন? জেনে নিন

আরও পড়ুন: Hasin Jahan VS Mohammed Shami: হাসিনকে ১ লক্ষ ৩০ হাজার টাকার খোরপোশ দিতে হবে, শামিকে নির্দেশ দিল আদালত

সিরিজের শেষ ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে এসেছিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। সেখানে তাঁকে রোহিতের অফ ফর্ম নিয়ে প্রশ্ন করা হয়েছিল। জবাবে রাহুল বলেছিলেন, “রোহিত গত কয়েক ইনিংসে শতরান করতে পারেনি বলে আমি একেবারেই চিন্তিত নই। ও একজন অসাধারণ ক্রিকেটার। সেটা সবার মনে রাখা উচিত। রোহিতের সঙ্গে প্রথমবার আলাপ হওয়ার সময় ওর বয়স ১৭-১৮ ছিল। তখন সবে ও অনূর্ধ্ব ১৯ বয়সভিত্তিক ক্রিকেট খেলে এসেছে। আমি অনেক তরুণ প্রতিভা দেখেছি। তবে রোহিত সবার চেয়ে আলাদা ছিল। ও কত বড় ব্যাটার, সেটা বছরের পর বছর ধরে পরিশ্রম করে দেখিয়ে দিয়েছে। গত ১৫ বছর ধরে রোহিত যেভাবে নিজেকে মেলে ধরেছে সেটা অতুলনীয়।” 

দলের হেড কোচ যে ভুল বলেননি, সেটা মনে করিয়ে দিলেন রোহিত। ২৪১টি একদিনের ম্যাচে ৯৭৮২ রান করেছেন রোহিত। গড় ৪৮.৯১। স্ট্রাইক রেট ৮৯.৮৯। সঙ্গে রয়েছে ৩০টি শতরান ও ৪৮টি অর্ধ শতরান। এমনকি ৫০ ওভারের ফরম্যাটে একমাত্র ব্যাটার হিসেবে ৩টি দ্বিশতরান করে নজির গড়েছেন রোহিত। তাই তো দ্রাবিড় দলের অধিনায়কের হয়ে সওয়াল করলেন।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।