Republic Day Traffic: সাধারণতন্ত্র দিবসে শহরে আঁটোসাঁটো নিরাপত্তা, কেমন থাকছে ট্র‌্যাফিক ব্যবস্থা?

Advertisement

রাত পোহালেই দেশজুড়ে পালিত হবে সাধারণতন্ত্র দিবস। তার জন্য শহরের একাধিক জায়গায় যান চলাচল বন্ধ থাকবে বলে খবর। আজ, বুধবারও ময়দানের কাছে যান চলাচল বন্ধ রাখা হয় কিছুক্ষণ। আগামীকাল রেড রোডে কুচকাওয়াজ হবে। তার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে। কলকাতা পুলিশের পক্ষ থেকে আজ ট্র্যাফিক সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করা হয়েছে। শহরের নানা রুটে কতক্ষণ গাড়ি চলাচল বন্ধ রাখা হবে সেটা নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

এদিকে আজ, বুধবার রাত ১০টা থেকে আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১টা পর্যন্ত রেড রোড বন্ধ থাকবে। একইসঙ্গে সাধারণতন্ত্র দিবসের সকাল থেকে দুপুর ১ টা পর্যন্ত বন্ধ থাকবে—হসপিটাল রোড (উত্তরমুখী), খিদিরপুর রোড (উত্তরমুখী), ডাফরিন রোড, কুইনস ওয়ে, এসপ্লানেড রাম্প, গোষ্ঠপাল সরণি, মেয়ো রোড (পশ্চিমমুখী), মেয়ো রোড (পূর্বমুখী) এবং আর আর অ্যাভিনিউ (পশ্চিমমুখী)। ফলে এসব রাস্তা দিয়ে যাওয়া আসা করা যাবে না।

অন্যদিকে বিকল্প রাস্তা দিয়ে যাতায়াত করতে হবে। বিকল্প রাস্তা হিসাবে খোলা থাকছে– আর আর অ্যাভিনিউ – জেএল নেহরু রোড, আর আর অ্যাভিনিউ – কিংস ওয়ে – স্ট্র্যান্ড রোড, জেএল নেহরু রোড, এজেসি বোস রোড, জর্জেস গেট রোড, ক্যাথিড্রাল রোড, জেএল নেহরু রোড, এজেস রাম্প, অকল্যান্ড রোড, গভমেন্ট প্লেস ইস্ট, বেন্টিঙ্ক স্ট্রিট রোড। এগুলি ঠিক বিপরীত রাস্তা। ফলে এখান দিয়ে যাতায়াত করতে অসুবিধা হবে না।

কেন এমন করা হল?‌ প্রশাসনিক সূত্রে খবর, একদিকে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ রয়েছে রেড রোডে অন্যদিকে নিরাপত্তার কারণে এই ট্র‌্যাফিক ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেকবারের মতো এবারও রেড রোডে বিশেষ কুচকাওয়াজের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় এবং বাংলার নয়া রাজ্যপাল সিভি আনন্দ বোস। টানা দেড় ঘণ্টা ধরে চলবে কুচকাওয়াজ। এমনকী ১৭টি তাতে যোগ দেবে পড়ুয়াদের নিয়ে। আজ, বুধবার চূড়ান্ত মহড়া শেষ হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।