President speech ahead of Republic Day: ‘আকাশে পৌঁছেও আমরা মাটিতে পা রেখে চলি’, প্রজাতন্ত্র দিবসের আগে বললেন রাষ্ট্রপতি

Advertisement

আত্মনির্ভর ভারত থেকে ডিজিটাল ইন্ডিয়া – ৭৪ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে সরকারের ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

৭৪ তম প্রজাতন্ত্র দিবসের আগে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ

১) রাষ্ট্রপতি: ৭৪ তম প্রজাতন্ত্র দিবসের আগের সন্ধ্যায় দেশ ও বিদেশে থাকা সমস্ত ভারতীয়দের অভিনন্দন জানাচ্ছি। ভারতে সংবিধান কার্যকর হওয়ার পর থেকে আমাদের যাত্রা অভূতপূর্ব থেকেছে। যা থেকে বিশ্বের অনেক দেশ অনুপ্রাণিত হয়েছে।

২) রাষ্ট্রপতি: দীর্ঘ ঔপনিবেশিক শাসনের দুটি ভয়ঙ্কর কুপ্রভাব ছিল – দারিদ্র্যতা এবং নিরক্ষর। তারপরও ভারত এগিয়ে চলেছে।

৩) রাষ্ট্রপতি: এত ভাষা আমাদের বিভক্ত করেনি, বরং আমাদের একই বৃন্তে যুক্ত করেছে। তাই ভারত সাফল্য লাভ করেছে। এটাই ভারতের গণতন্ত্রের সারমর্ম।

৪) রাষ্ট্রপতি: ভারতকে রাস্তা দেখিয়েছে সংবিধানের আদর্শ। ওই আদর্শ মেনেই দারিদ্র্যতা এবং নিরক্ষতার অন্ধকার থেকে বেরিয়ে বিশ্বের মঞ্চে আত্মবিশ্বাসী রাষ্ট্রের জায়গা দখল করেছে ভারত।

৫) রাষ্ট্রপতি: গত বছর বিশ্বের পঞ্চম সর্ববৃহৎ অর্থনীতি হয়ে উঠেছে। সেটাও করোনাভাইরাস মহামারীর মধ্যে হয়েছে। যে মহামারীর প্রভাব বিশ্বের সর্বত্র পড়েছে। প্রাথমিকভাবে ভারতীয় অর্থনীতির উপরও করোনার মারাত্মক প্রভাব পড়েছিল। কিন্তু যোগ্য নেতৃত্ব এবং লড়াইয়ের দক্ষতার কারণে আমরা সেই মন্দার সময় থেকে বেরিয়ে আসতে পেরেছে ভারত। 

৬) রাষ্ট্রপতি: মহিলাদের ক্ষমতায়ন এবং লিঙ্গ-সাম্য আর স্রেফ স্লোগান হিসেবে থেকে যায়নি। ওই লক্ষ্যপূরণের জন্য গত কয়েক বছরে আমরা কয়েকটা এগিয়ে গিয়েছি। আমার কোনও সন্দেহ নেই যে আগামিদিনের ভারত কোন পথে এগিয়ে যাবে ভারত, তা নির্ধারণের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবেন মহিলারা।

৭) রাষ্ট্রপতি: আকাশে পৌঁছেও আমরা মাটিতে পা রেখে চলি।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।