PMKSY কিস্তির আগেই কৃষকদের জন্য সুখবর, ক্ষতিপূরণ ঘোষণা করল সরকার

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির ১৩তম কিস্তির জন্য দেশজুড়ে কৃষকদের মধ্যে অপেক্ষা দীর্ঘতর হচ্ছে। এবার তালিকা থেকে অযোগ্যদের নাম বাদ দেওয়া হচ্ছে সরকারের তরফে। তালিকা সম্পূর্ণভাবে প্রস্তুত হলেই সরকারের তরফ থেকে কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে বলে জানা গিয়েছে। কিন্তু পিএম কিসানের কিস্তির অপেক্ষার মধ্যেই কর্ণাটক সরকার রাজ্যের কৃষকদের সুখবর দিল। এর আগে পঞ্জাব সরকারও কৃষকদের ত্রাণ দিয়েছিল।

আরও পড়ুন: Shocking Visual! ব্যস্ত রাস্তায় স্ত্রীকে কোপের পর কোপ স্বামীর, হাড়হিম করা হত্যালীলা…

২২৩ কোটি টাকা দেওয়া হয়েছে

কর্ণাটক সরকার রাজ্যের বিভিন্ন অংশে কীটপতঙ্গের আক্রমণে যেসব কৃষকদের তুর (আরহর) ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে। কর্ণাটক সরকার এর জন্য ২২৩ কোটি টাকা ছাড় দিয়েছে। মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বিদার, কালাবুরাগি এবং ইয়াদগিরি জেলায় তুর ফসলের ক্ষতিকে একটি বিশেষ ক্ষেত্রে বিবেচনা করা হয়েছে। সরকার প্রতি হেক্টরে ১০,০০০ টাকা হারে ক্ষতিপূরণ ঘোষণা করেছে, কিন্তু NDRF/SDRF-এর নির্দেশিকা অনুসারে, একজন কৃষককে সর্বোচ্চ দুই হেক্টর ফসলের জন্য ক্ষতিপূরণ দেওয়া হবে’।

আরও পড়ুন: Sikkim: এবার থেকে একাধিক সন্তান নিলে বেতনও বাড়বে একাধিকবার! স্পষ্ট ঘোষণা সরকারের…

কর্ণাটকে ৬০ লক্ষ কৃষক নিবন্ধিত হয়েছেন

আমরা আপনাকে বলি যে রাজ্যে প্রায় ৬০ লক্ষ কৃষক প্রধানমন্ত্রী কিষানের অধীনে নিবন্ধিত। পিএম কিষানের অধীনে যে কৃষকরা সুবিধা পাচ্ছেন তাদেরকেও সরকার ফসলের ক্ষতিপূরণ দেবে। বিবৃতি অনুসারে, তুর উৎপাদনকারী কৃষকদের ২২৩ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। মুখ্যমন্ত্রী বাসভরাজ বোম্মাইয়ের সভাপতিত্বে বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, মোট প্রায় ২.২২৭৮ লাখ হেক্টর তুর ফসল পোকার আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।