Partha Chatterjee: জেলে অঞ্জলি দিতে পারবে না পার্থরা, তবে সেলেই মিলবে বিশেষ মেনু, তাতে থাকছে কী?

Advertisement

পার্থ চট্টোপাধ্যায়-সহ জেলবন্দি অন্যান্য শিক্ষকর্তাদের সরস্বতী পুজোতে অঞ্জলি দিতে যাওয়ার অনুমতি বাতিল করে দিল প্রেসিডেন্সি সংশোধনাগার প্রশাসন। সূত্রের খবর, তাঁরা সরস্বতী পুজোতে অঞ্জলি দেওয়ার জন্য অনুমতি চেয়েছিলেন। নিরাপত্তার কারণে তাঁদের অঞ্জলি দেওয়ার অনুমতি দেওয়া হয়নি। তবে সরস্বতী পুজো উপলক্ষে বিশেষ মেনু হয় সংশোধনাগারে। সেই মেনু তাদের পৌঁছে দেওয়া হবে বলে সংশোধনার কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন।

প্রতি বছরের মতো প্রেসিডেন্সি সংশোধনাগারে এ বছরও সরস্বতী পুজো হবে। বিচারাধীন বন্দি ও সাজাপ্রাপ্তরাই ওই পুজো করে থাকেন। জেল সূত্রে খবর, পার্থ চট্টোপাধ্যায়-সহ অন্যান্য প্রাক্তন শিক্ষাকর্তারা সরস্বতী পুজোতে অঞ্জলি দেওয়ার জন্য জেল সুপার দেবাশিস চক্রবর্তীর কাছে আবেদন করেছিলেন। কিন্তু ওই জেল সূত্রের দাবি, আদালতের নির্দেশ মেনে ও পার্থদের নিরাপত্তার কথা ভেবে সেই আবেদন বাতিল করা হয়েছে।

প্রেসিডেন্সি সংশোধনাগারের সরস্বতী পুজোর মেনু

Advertisement

কাররক্ষীদের একাংশ জানাচ্ছেন, ‘অধিকাংশ সহবন্দি পার্থদের যাতায়াতের পথে তাঁদের লক্ষ্য করে কূটক্তি করেন। ‘ ফলে পুজোর দিন সংশোধনাগারের গ্রন্থাগারে যখন সব বন্দিরা একত্রিত হবেন তখন সেখআনে পার্থদের নিয়ে যাওয়া বিপজ্জনক হবে। এক জেল কর্তার কথায়, ‘পার্থকে সেল থেকে বার করে গ্রন্থাগারে পুজোর জায়গায় নিয়ে যেতে গেলে অন্য বন্দিদের সেলবন্দি রাখতে হবে। বাকি বন্দিদের আটকে রেখে শুধুমাত্র পার্থ চট্টোপাধ্যায়দের অঞ্জলি দেওয়ানোর ব্যবস্থা করা কখনই সম্ভব নয়।’

সরস্বতী পুজো উপলক্ষে সংশোধনাগারে বিশেষ মেনু থাকছে। সকালে লুচি বোঁদে। দুপুরে,আলু-ফুলকপি-মটরশুঁটি দিয়ে খিচুড়ি এবং পাঁচমিশালি আনাজের তরকারি। রাতে রুটির সঙ্গে থাকবে ছোলার ডাল ও বাঁধাকপির তরকারি। এই মেনু পৌঁছে দেওয়া হবে পার্থ-সহ অন্য শিক্ষাকর্তাদের সেলে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।