Padma Vibhushan for Zakir Hussain: পদ্ম বিভূষণ পেলেন জাকির হুসেন, সঙ্গীতে অবদানের জন্য সম্মান জানানো হল শিল্পীকে

Advertisement

প্রজাতন্ত্র দিবসের আগের রাতেই ঘোষণা পদ্ম সম্মানের তালিকা। আর এই তালিকায় সর্বোচ্চ নাগরিক সম্মানপ্রাপ্তদের মধ্যে রয়েছেন সঙ্গীতশিল্পী জাকির হুসেন। তবলা-সহ তালবাদ্য এবং সর্বৈব ভাবে সঙ্গীতশিল্পে তাঁর অবদানের জন্য এই সম্মান পেলেন তিনি। এর আগে ১৯৮৮ সালে পদ্মশ্রী এবং ২০০২ সালে পদ্মভূষণ সম্মানও পান তিনি।

১৯৫১ সালের ৯ মার্চ মুম্বইয়ে জন্ম জাকির হুসেনের। মাহিম সেন্ট মাইকেল হাই স্কুলে তিনি পড়াশোনা করেন এবং মুম্বইয়েরই সেন্ট জেভিয়ার্স থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তবে আল্লা রাখার পুত্র জাকিরের ছোট থেকেই ছিল সঙ্গীতের প্রতি আকর্ষণ। দ্রুতই সঙ্গীত জগতে তিনি বিরাট নাম অর্জন করেন। শুধু ভারতে নয়, সারা পৃথিবীতেই তালবাদ্যকার হিসাবে জাকির হুসেন অত্যন্ত সম্মাননীয় একজন শিল্পী। 

এর আগে ১৯৯০ সালে সঙ্গীত নাটক অ্যাকাডেমি সম্মানও পেয়েছেন তিনি। ১৯৯৯ সালে আমেরিকায় ‘National Endowment for the Arts’ National Heritage Fellowship’ দেওয়া হয় তাঁকে। এটি ঐতিহ্যবাহী শিল্পীদের দেওয়ার জন্য ওই দেশের সর্বোচ্চ সম্মান। 

দেশ বিদেশের নামজাদা শিল্পীদের সঙ্গে কাজ করেছেন জাকির হুসেন। তালিকায় যেমন রয়েছেন রবি শঙ্কর, তেমনই আছেন জর্জ হ্যারিসনের মতো শিল্পী। সব মিলিয়ে প্রায় শতাধিক অ্যালবামের সঙ্গে যুক্ত রয়েছে তাঁর নাম। 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।