Padma Shri 2023 from West Bengal: পদ্মশ্রী পেলেন পশ্চিমবঙ্গের ৩ কৃতি, শুধু জলপাইগুড়ি থেকেই সম্মানিত ২ জন

Advertisement

এবার পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন পশ্চিমবঙ্গের তিন কৃতি মানুষ। তাঁদের মধ্যে দু’জনই (মঙ্গলকান্তি রায়, ধনীরাম টোটো) আবার জলপাইগুড়ির বাসিন্দা। যাঁরা শতাব্দীপ্রাচীন ঐতিহ্যকে টিকিয়ে রেখেছেন। তৃতীয় প্রীতিকণা গোস্বামীও একইভাবে দীর্ঘদিনের ঐতিহ্য কাঁথাস্টিচকে বাঁচিয়ে রাখতে লড়াই করে চলেছেন।

১) মঙ্গলকান্তি রায়: শিল্প-কলা বিভাগে পদ্মশ্রী পেয়েছেন মঙ্গলকান্তি রায়। তাঁর বয়স ১০২। সারিন্দার মাধ্যমে নিজের জাদু ছড়িয়ে আসছেন তিনি। বাদ্যযন্ত্রের মাধ্যমের পাখিদের সুর তুলে শ্রোতাদের স্রেফ মন্ত্রমুগ্ধ করে রাখেন। যিনি আদতে জলপাইগুড়ির বাসিন্দা। শুধু তাই নয়, সারিন্দার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এবং নয়া প্রজন্মে সারিন্দার জাদুতে মুগ্ধ করতে আট দশক ধরে ওয়ার্কশপ করে আসছেন। 

২) ধনীরাম টোটো: প্রথাগত কোনও প্রশিক্ষণ নেই। কিন্তু স্রেফ ভালোবাসা থেকে এবং পুরনো ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে উপভাষা নিয়ে কাজ করেন। জলপাইগুড়ির টোটোপাড়ার বাসিন্দা ‘টোটো’ (ডুমরা থিরতে) ভাষাকে রক্ষা করেছেন। 

‘টোটো’ (বিলুপ্তপ্রায় ভাষা হিসেবে চিহ্নিত করেছে ইউনেস্কো) ভাষালিপির জনক তিনি। যে ভাষায় ৩৭ টি অক্ষর আছে। ‘টোটো’ ভাষায় দুটি উপন্যাসও লিখেছেন। ‘টোটো’ ভাষায় প্রথম উপন্যাস লেখেন তিনি। সেই ধনীরাম টোটোকে এবার সাহিত্য ও শিক্ষায় পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হচ্ছে। তাঁর বয়স ৫৭।

আরও পড়ুন: Padma Awards for Naatu Naatu composer: ‘নাটু নাটু’র সুরকারের হাতে পদ্মশ্রী, দেশেও সম্মানিত এমএম কিরবানি

৩) প্রীতিকণা গোস্বামী: দক্ষিণ ২৪ পরগনার প্রীতিকণা গোস্বামীর যাত্রাপথটা কম আকর্ষণীয় নয়। ঐতিহ্যবাহী কাঁথাস্টিচকে এগিয়ে নিয়ে চলেছেন দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা। সেইসঙ্গে গ্রামের মহিলাদের ক্ষমতায়নেও যুক্ত আছেন। মহিলাদের কাঁথাস্টিচে প্রশিক্ষণ দেওয়ার কেন্দ্রও চালান। শিল্প-কলা বিভাগে পদ্মশ্রী পেয়েছেন তিনি।

এছাড়াও পশ্চিমবঙ্গ থেকে পদ্ম পুরস্কারে ভূষিত হয়েছেন ওআরএসের জনক দিলীপ মহালানবীশ। মেডিসিনে মরণোত্তর পদ্মবিভূষণ পেয়েছেন তিনি। (দিলীপ মহালানবীশের বিষয়ে বিস্তারিত পড়তে ক্লিক করুন এখানে – Padma Vibhushan for ORS pioneer Dilip Mahalanabis: মরণোত্তর পদ্মবিভূষণ পেলেন ORS-র স্রষ্টা দিলীপ মহালানবীশ)

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।