Mid-Day Meal: আবার মিড–ডে মিলের মান যাচাই পর্ব, ফের রাজ্য়ে আসছে কেন্দ্রীয় প্রতিনিধিদল

Advertisement

আবার রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। ইস্যু একই—মিড ডে মিল। এবার সরেজমিনে আরও খতিয়ে দেখতে রাজ্য়ে আসছে কেন্দ্রীয় দল। মিড–ডে মিল বণ্টন ঠিক মতো হচ্ছে কি না এবার সেটা দেখতেই রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। কয়েকদিন আগে এসে হাতা–খুন্তি থেকে রান্না ঘরের পরিবেশ দেখে গিয়েছিলেন। তাতে বিশেষ কিছু করতে পারেননি। কিছু নির্দেশ দিয়ে স্থান ত্যাগ করেছিলেন তাঁরা।

ঠিক কবে আসছেন কেন্দ্রীয় দল?‌ সূত্রের খবর, ইতিমধ্যেই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে মিড–ডে মিল নিয়ে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সফরসূচি পাঠানো হয়েছে রাজ্যকে। আগামী ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত একাধিক জেলায় এই প্রতিনিধিদল পরিদর্শন করবে। এই প্রতিনিধিদলে পুষ্টি বিশেষজ্ঞ রয়েছেন–সহ নানা অফিসাররাও রয়েছেন। এই জয়েন্ট রিভিউ মিশনের প্রতিনিধিদলকে সহযোগিতা করার জন্য নবান্নের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

আর কী জানা যাচ্ছে?‌ গত ২০ জানুয়ারি থেকে মিড–ডে মিল নিয়ে জয়েন্ট রিভিউ মিশনের প্রতিনিধিদের পরিদর্শন করার কথা ছিল জেলায় জেলায়। রাজ্যের পক্ষ থেকে জয়েন্ট রিভিউ মিশনের জন্য কারা থাকবেন সেই তালিকাও পাঠানো হয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রককে। কিন্তু তারপরও জয়েন্ট রিভিউ মিশনের অধীনে প্রতিনিধিদল রাজ্যে আসেননি। এবার নতুন করে তারিখ দিয়ে আসার কথা জানানো হয়েছে।

ঠিক কী বক্তব্য রাজ্যের?‌ রাজ্যের দাবি, কেন্দ্রীয় দল আসার আগেই মিড–ডে মিল নিয়ে জরুরি ভিত্তিতে পরিদর্শনের সিদ্ধান্ত নেয় রাজ্য। রাজ্যের বিভিন্ন স্কুলে মিড–ডে মিল নিয়ে কোনও অভাব অভিযোগ আছে কি না সেটা খতিয়ে দেখা হচ্ছে। তাই চিঠি দিয়ে বলা হয়েছে, প্রত্যেকটি জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শক, সাব–ইন্সপেক্টর, অ্যাডিশনাল ইন্সপেক্টর পদের আধিকারিকরা স্কুলেগুলিতে পরিদর্শন করবেন। আর প্রত্যেকদিনের রিপোর্ট আপলোড করতে হবে স্কুল শিক্ষা দফতরের ওয়েবসাইটে। এবার তার মধ্যেই মিড–ডে মিলের জন্য ব্যবহৃত খাদ্যদ্রব্য কোথা থেকে আসছে তা খতিয়ে দেখার কথা এই কেন্দ্রীয় দলের।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।