Mamata Banerjee: তৃণমূলে যোগ দিলেন দু’‌বারের জয়ী প্রাক্তন বিধায়ক, মেঘালয়ে কবে যাচ্ছেন মমতা?

Advertisement

একদিন আগেই তৃণমূল কংগ্রেস ছাড়েন পিন্থোরুমক্রাহ বিধানসভা কেন্দ্রের প্রার্থী সাম্বোরলাং ডিয়েংডোহ। তাতে অনেকে ভেবেছিলেন তৃণমূল কংগ্রেস চাপে পড়ে যাবেন। কিন্তু এবার মেঘালয়ে দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। আর আজ, বুধবার দু’‌বারের প্রাক্তন বিধায়ক দেসাং এম সাংমা যোগ দিলেন তৃণমূল কংগ্রেসে। আজ মেঘালয় বিধানসভার বিরোধী দলনেতা মুকুল সাংমার উপস্থিতিতে তৃণমূল কংগ্রেসে যোগ দেন রংজেং বিধানসভার দু’‌বারের বিধায়ক দেসাং সাংমা। ফলে এখন খুশির হাওয়া মেঘের রাজ্যে।

বাংলার মুখ্যমন্ত্রী কবে যাচ্ছেন মেঘালয়ে?‌ আগামী ফেব্রুয়ারি মাসে মেঘালয়ে যাচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা‌ বন্দ্যোপাধ্যায়। আগামী ২১ এবং ২২ ফেব্রুয়ারি মেঘালয়ে যাওয়ার কথা তাঁর। ইতিমধ্যেই সেখানে ইস্তেহার প্রকাশ করে এসেছেন তৃণমূল কংগ্রেস সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার উত্তর–পূর্বের এই রাজ্যে আরও শক্তি বাড়াল তৃণমূল কংগ্রেস। সেখানের সাংগঠনিক পরিস্থিতি সরেজমিনে দেখতে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কে এই দেসাং সাংমা?‌ মেঘালয়ের রাজনীতিতে অত্যন্ত পরিচিত মুখ দেসাং সাংমা। রংজেং বিধানসভা কেন্দ্র থেকে দু’‌বার বিধায়ক হয়েছিলেন তিনি। ২০০৬ সালে এনসিপি সদস্য হিসেবে রাজনীতির কেরিয়ার শুরু করেন। সে বছরই বিধানসভা উপনির্বাচনে জয়ী হন। ২০০৮ সালের বিধানসভা নির্বাচনেও এনসিপির টিকিটে জয়ী হন তিনি। পরে ২০১৩ সালে ও ২০১৮ সালে যথাক্রমে এনপিপি এবং এনসিপির প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি।

উল্লেখ্য, মেঘালয়ে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। সেখানে ২১ বছর থেকে ৪০ বছর বয়সি বেকার যুবক–যুবতীদের জন্য প্রত্যেক মাসে এক হাজার টাকা করে ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। পাঁচ বছরের মধ্যে তিন লাখ কর্মসংস্থান তৈরির লক্ষ্যমাত্রা আছে। মহিলাদের ক্ষমতায়নের জন্য মাসে হাজার টাকা করে দেওয়ার কথাও বলা হয়েছে। এখন দেখার বিধানসভা নির্বাচনে কতটা প্রভাব ফেলতে পারে তৃণমূল কংগ্রেস। মেঘালয় বিধানসভা নির্বাচন ২৭ ফেব্রুয়ারি। মনোনয়ন দাখিল শুরু ৩১ জানুয়ারি। এবার ছেড়ে যাওয়া আসনে নতুন প্রার্থী দেবে তৃণমূল কংগ্রেস। ৬০ আসন বিশিষ্ট মেঘালয় বিধানসভার ৫২টি আসনে প্রার্থী দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।