Adani, Delhi, RCB, MI, Capri Global team owners, Kolkata is not present in the tournament

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: পুরুষদের আইপিএল-এ (IPL) কলকাতা (Kolkata) ও ইডেনে গার্ডেন্স (Eden Gardens)মাতলেও, মহিলা আইপিএল-এ (Womens Indian Premier League) কিন্তু এমন ছবি দেখা যাবে না। চলতি বছর থেকে শুরু হবে উইমেন্স ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Womens Indian Premier League 2023)। মহিলাদের ক্রোড়পতি লিগের জন্য পাঁচটি শহরকে বেছে নিল বিসিসিআই (BCCI)। আহমেদাবাদ (Ahmedabad), মুম্বই (Mumbai), বেঙ্গালুরু (Bengaluru), দিল্লি (Delhi) ও লখনউ-এর (Lucknow) মতো পাঁচটি শহর এই প্রতিযোগিতায় অংশ নেবে। তবে কলকাতা দল না পেলেও, তিলোত্তমায় কিন্তু ম্যাচ আয়োজন করা হবে। ২০০৮ সালে পুরুষদের আইপিএল-এর প্রথম সংস্করণ ছিল। মহিলাদের আইপিএল ২০০৮ সালের সেই রেকর্ড ভেঙে দিল। বোর্ডের কোষাগারে এল রেকর্ড ৪৬৬৯.৯৯ কোটি টাকা। 

সবচেয়ে বেশি দামে আদানি গ্রুপ কিনেছে আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজি। ১২৮৯ কোটি টাকার বিনিময়ে আহমেদাবাদ দল কিনল আদানি গোষ্ঠী (Adani Sportsline Pvt. Ltd)। পুরুষদের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians) বেশ সফল ফ্র্যাঞ্চাইজি। ৯১২ কোটি ৯৯ লক্ষ টাকায় মুম্বই ফ্র্যাঞ্চাইজি কিনল ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড (Indiawin Sports Pvt. Ltd)। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বেঙ্গালুরুর (Royal Challengers Sports Pvt. Ltd) দল কিনল ৯০১ কোটি টাকার বিনিময়ে। ৮১০ কোটি টাকায় দিল্লি ফ্র্যাঞ্চাইজি কিনল জেএসডব্লিউ জিএমআর ক্রিকেট (JSW GMR Cricket Pvt)। ক্যাপ্রি গ্লোবাল হোল্ডিংস (Capri Global Holdings Pvt. Ltd) ৭৫৭ কোটি টাকার বিনিময়ে লখনউয়ের দল। 

আরও পড়ুন: Shubman Gill: সচিন তেন্ডুলকর না বিরাট কোহলি? কাকে এগিয়ে রাখলেন ফর্মে থাকা শুভমন? জানতে পড়ুন

আরও পড়ুন: Sania Mirza and Rohan Bopanna, Australian Open: কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি, বোপান্নাকে নিয়ে ফাইনালে টেনিস সুন্দরী

এই পর্ব মিটে যাওয়ার পর বোর্ড সচিব জয় শাহ টুইটারে লিখেছেন, ‘মেয়েদের প্রতিযোগিতার নাম উইমেন্স প্রিমিয়ার লিগ রাখা হল। নতুন একটু যাত্রা শুরু হল। শুধু মেয়েদের ক্রিকেট নয়, পুরো ক্রীড়াজগৎ বদলে দেবে মেয়েদের এই ক্রিকেট প্রতিযোগিতা।’

আগামী ৩ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত হতে পারে মহিলাদের প্রথম আইপিএল। মহিলাদের আইপিএল বাণিজ্যিক ভাবে সফল করতে চেষ্টার ক্রুটি রাখছেন না ক্রিকেট কর্তারা। গত সপ্তাহেই ৯৫১ কোটি টাকার বিনিময় পাঁচ বছরের জন্য (২০২৩ থেকে ২০২৭) প্রতিযোগিতার সম্প্রচার সত্ত্ব বিক্রি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। অর্থাৎ, ম্যাচ প্রতি ৭ কোটি ৯ লক্ষ টাকা দাম দিচ্ছে প্রতিযোগিতা সম্প্রচারকারী সংস্থা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।