সার্জিক্যাল স্ট্রাইকের পর ভয়ংকর সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল পাকিস্তান, চাঞ্চলকর দাবি প্রাক্তন মার্কিন স্বরাষ্ট্র সচিবের

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯ সালে পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে হামলা চালিয়েছিল পাক মদতপুষ্ট জঙ্গিরা। ওই হামলার পর পাল্টা পাকিস্তানের বালকোটে ঢুকে জঙ্গি শিবির ধ্বংস করে দিয়েছিল ভারতীয় সেনা। সেইসময় পরিস্থিতি এমনটা দাঁড়িয়েছিল যে দুই দেশের মধ্যে পরমাণু যুদ্ধ লেগে যেতে পারত। নিজের লেখা বইতে এমনটাই দাবি করেছেন প্রাক্তন মার্কিন স্বরাষ্ট্র সচিব মাইক পম্পেয়।

আরও পড়ুন-আকাশপ্রমাণ ষড়যন্ত্র হয়েছে, বিস্ফোরক দাবি নিয়োগ দুর্নীতিতে ধৃত তৃণমূল নেতার 

‘নেভার গিভ অ্যান ইঞ্চ’ নামে ওই বইতে পম্পেয় লিখেছেন, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভারত ও পাকিস্তান সংঘাত পরমাণু যুদ্ধের মতো জায়গায় চলে গিয়েছিল। এই তথ্য বিশ্ব ততটা ভালোভাবে হয়তো জানে না।

ডেনাল্ড ট্রাম্প প্রশাসনের শীর্ষ কর্তা ও প্রাক্তন সিআইএ প্রধান লিখেছেন, তাঁকে ফোন করে ঘুম থেকে তুলেছিলেন ভারতীয় প্রশাসনের এক শীর্ষ আধিকারিক। তাঁর মনে হয়েছিল বালাকোট অপারেশনের জেরে পাকিস্তান পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। ভারতও বিষয়টি খুবই গুরুত্ব দিয়ে দেখছে। ওঁকে আমি বলেছিলাম মিনিট খানেক সময়ে দিন বিষয়টা আমি দেখছি। আমাদের আধিকারিকরা ভারত ও পাকিস্তানকে বুঝিয়েছিল ওইরকম কোনও পদক্ষেপ নিলে তার পরিণতি কতটা ভয়ংকর হতে পারে। বড়সড় কোনও ঘটনা এড়াতে অন্য কোনও দেশ নয়, আমরাই এগিয়ে এসেছিলাম। 

পম্পেয় লিখেছেন, পাকিস্তান সম্ভবত কাশ্মীরে হামলার পরিকল্পনা চালিয়েছিল। সেই সময় আমরা পাকিস্তানের ‘আসল’ নেতা তথা সেনাপ্রধান কমর জাবেদ বাজওয়ার সঙ্গে কথা বলি। 

ভারত-পাকিস্তান উত্তেজনার পাশাপাশি উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সম্পর্কেও অনেককিছু লিখেছেন পম্পেয়। পিয়ংইয়ংয়ে কিমের সঙ্গে তাঁর একটি সাক্ষতকারের কথা লিখেছেন পম্পেয়। সেই সাক্ষাতকারে কিমে প্রথম কথাই ছিল, আমরা মনে হয়েছিল আপনি আসবেন না। কারণ আপনারা আমাকে হত্যার ছক কষছেন। ওই কথা শুনে পম্পেয় মজার ছলে বলেন, সত্যিই এখনও আমরা আপনাকে খুনেরই চেষ্টা করে চলেছি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।