বিরল সম্মানে ভূষিত তবলাবাদক পণ্ডিত স্বপন চৌধুরী!। two-time Grammy nominee tabla maestro pt Swapan Chaudhuri being selected for the Sangeet Natak Akademi fellowship

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৬ জানুয়ারি সরস্বতী পুজো। তার ঢের আগেই অবশ্য জ্ঞান-বিদ্যা-কলাশিল্পের অধিষ্ঠাত্রী দেবীর আশীর্বাদ পেয়েছে বাঙালি। কী ভাবে? সম্প্রতি এক বিরল সম্মানে ভূষিত হয়েছেন তবলাবাদক পণ্ডিত স্বপন চৌধুরী! তিনি সংগীত নাটক একাডেমির ‘ফেলো’ নির্বাচিত হয়েছেন। এ তো বাঙালিরই সাফল্য, কলকাতারই গৌরব! সরস্বতীপুজোর অনেকটা আগেই এই খবর পাওয়া গিয়েছিল, কিন্তু যে কোনও কারণেই হোক বাঙালির দৈনন্দিনে এ নিয়ে প্রাথমিক ভাবে তেমন আলোড়ন দেখা যায়নি। কিন্তু ধীরে ধীরে পণ্ডিত স্বপন চৌধুরীর অনন্য এই অর্জনের মূল্য উপলব্ধি করছে বাঙালি।

আরও পড়ুন: প্রায় ৭০ বছরের সংগীতযাত্রায় আজও অম্লান উত্তরপাড়া সংগীতচক্রের ধ্রুপদী আয়োজন…

এবছর সংগীত নাটক একাডেমি ২০১৯, ২০২০ এবং ২০২১ সালের জন্য পুরস্কার ঘোষণা করেছে। সারা দেশ জুড়ে মোট ১২৮ জন শিল্পী সম্মানিত হয়েছেন। কিন্তু ফেলোশিপ পেয়েছেন মাত্রই ১০ জন। তাঁদেরই একজন দু’বারের গ্র্যামি নমিনেশন পাওয়া বাঙালির গৌরব অনন্য তবলাশিল্পী পণ্ডিত স্বপন চৌধুরী। 

আরও পড়ুন: Golden Globe Awards 2023: যুদ্ধের দিনগুলিতে গান? ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কির প্রাসাদের সামনে RRR-এর ‘নাটু নাটু’র শ্যুট…

পণ্ডিত স্বপন চৌধুরী ছাড়া আর যাঁরা এই ফেলোশিপ পেয়েছেন তাঁরা হলেন– ভারতনাট্যম নৃত্যশিল্পী সরোজা বৈদ্যনাথন, কথাকলিশিল্পী সদানম কৃষ্ণণ কুট্টি, মণিপুরী নৃত্যশিল্পী দর্শনা ঝাভেরি, ধ্রুপদী কণ্ঠসংগীত  শিল্পী বেনারসের ছন্নুলাল মিশ্র, ধ্রুপদী কণ্ঠসংগীত  শিল্পী গোয়ালিয়র ঘরানার মালিনী রাজুরকর, কর্ণাটকি ক্ল্যারিওনেটবাদক এ কে সি নটরাজন, দক্ষিণী ও হিন্দুস্থানী সংগীতকার টি ভি গোপালকৃষ্ণণ, লোকসংগীতশিল্পী তীজন বাঈ এবং মিউজিকোলজিস্ট ভারত গুপ্ত।

আগামী ফেব্রুয়ারি মাসে শিল্পীদের হাতে এই সম্মান তুলে দেবেন স্বয়ং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। যাঁরা ফেলো নির্বাচিত হয়েছেন তাঁরা প্রত্যেকে পাবেন স্মারক হিসেবে একটি তাম্রপত্র, একটি অঙ্গবস্ত্র এবং সাম্মানিক ৩ লক্ষ টাকা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।