Shubman Gill equals Babar Azam record during fourth ODI ton

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বিরাট কোহলির (Virat Kohli) রেকর্ড ভেঙে দেওয়ার পর এবার বাবর আজমকেও (Babar Azam) ছুঁয়ে ফেললেন শুভমন গিল (Shubman Gill)। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজের ৩টি একদিনের ম্যাচে ৩৬০ রান করেছিলেন পাকিস্তানের (Pakistan) অধিনায়ক। এবার নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে একদিনের সিরিজের ৩ ম্যাচে শুভমনের ব্যাট থেকে এসেছে ৩৬০ রান। সর্বোচ্চ ২০৮ রান। গড় ১৮০.০০। স্ট্রাইক রেট ১২৮.৫৭। সঙ্গে দুটি শতরান করেছেন। ফলে তিনি বাবরের রেকর্ডে ভাগ বসালেন। 

সেই সিরিজের তিন ম্যাচে ৩৬০ রান করা বাবরের গড় ছিল ১২০.০০। স্ট্রাইক রেট ৯৯.১৭। সর্বোচ্চ ১২৩। দীর্ঘ সাত বছর পর সেই তালিকায় নাম লেখালেন টিম ইন্ডিয়ার (Team India) তারকা ওপেনার। চলতি বছর শ্রীলঙ্কার (Sri Lanka) পর এবার কিউইদের বিরুদ্ধেও সফল শুভমন। ৩টি ম্যাচে করেছিলেন ২০৭ রান। সর্বোচ্চ ১১৬। গড় ৬৯.০০। স্ট্রাইক রেট ১১২.৪৮। সঙ্গে ছিল ১টি শতরান ও ১টি অর্ধ শতরান। সেই ধারাবাহিকতা এবার কিউইদের বিরুদ্ধেও বজায় রয়েছে। 

আরও পড়ুন: Shubman Gill and Virat Kohli: ‘কিং কোহলি’-র কোন ‘বিরাট’ রেকর্ড ভেঙে দিলেন ফর্মের এভারেস্টে থাকা শুভমন?

আরও পড়ুন: Ranji Trophy 2022-23: ওড়িশার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে বিতর্কে ইডেনের বাইশ গজ

দেশের জার্সি গায়ে চাপিয়ে টেস্ট ও ৫০ ওভারের ফরম্যাটে পঞ্জাব তনয় ইতিমধ্যেই নিজেকে মেলে ধরেছেন। পরিসংখ্যান সেই দিকেই ইঙ্গিত দিচ্ছে। ১৩ টেস্টে তাঁর রান ৭৩৬। গড় ৩২.০০। স্ট্রাইক রেট ৫৭.৮৭। সঙ্গে রয়েছে ১টি শতরান ও ৪টি অর্ধ শতরান। একদিনের ক্রিকেটেও তরুণ ওপেনার টিম ম্যানেজমেন্টের ভরসার মর্যাদা দিয়েছেন। একদিনের ক্রিকেটেও তাঁর পারফরম্যান্স চোখে পড়ার মতো। ২১টি ম্যাচে তাঁর রান ১২৫৪। সর্বোচ্চ ২০৮। গড় ৭৩.৭৬। স্ট্রাইক রেট ১০৯.৮০। সঙ্গে রয়েছে ৪টি শতরান ও ৫টি অর্ধ শতরান। 

শুধু শতরান নয়, আরও একটি অভাবনীয় কীর্তি গড়ে ফেলেছেন টিম ইন্ডিয়ার তরুণ তুর্কি। নিজের একদিনের ক্রিকেট কেরিয়ারে এক হাজার রানের গণ্ডিও পেরিয়ে গিয়েছেন তিনি। তাও মাত্র ১৯ ইনিংসে। ভারতের দ্রুততম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়েছেন শুভমন। এর আগে ভারতীয়দের মধ্যে সবচেয়ে দ্রুত হাজার রানের গন্ডি পেরোনোর রেকর্ড ছিল যুগ্মভাবে বিরাট এবং শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) দখলে। তাঁরা এই কীর্তি গড়েছিলেন ২৪ ইনিংসে। শুধু ভারতের নিরিখে নয়, গোটা বিশ্বে দ্রুততম হাজার রান তোলার নিরিখেও গোটা বিশ্বে দ্বিতীয় স্থানে চলে এলেন শুভমন। একমাত্র পাকিস্তানের ফকর জামান তাঁর চেয়ে কম ইনিংসে (১৮) একদিনের হাজার রানের গণ্ডি পেরিয়েছেন। 

৩ ম্যাচের দ্বিপাক্ষিক একদিনের সিরিজে সেরা পারফরম্যান্স……

রান                       ব্যাটার                        বিপক্ষ                    সাল 
৩৬০                 বাবর আজম               ওয়েস্ট ইন্ডিজ            ২০১৬ 
৩৬০                 শুভমন গিল                নিউজিল্যান্ড              ২০২৩ 
৩৪৯                 ইমরুল কায়েস              জিম্বাবোয়ে                ২০১৮ 
৩৪২                 কুইন্টন ডি কক                ভারত                    ২০১৩ 
৩৩০                 মার্টিন গাপটিল                ইংল্যান্ড                  ২০১৩

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।