Oscar: পশুদের অনুভূতির কথা এবার অস্কারের মঞ্চে! তথ্যচিত্র বিভাগে মনোনীত গুনীত মোঙ্গারের ‘দ্য এলিফ্যান্ট হুইস্পার্স’

Advertisement

অস্কারের জন্য মনোনীত হল দ্য এলিফ্যান্ট হুইস্পার্স। তথ্যচিত্র বিভাগে এই ছবি মনোনয়ন পেল। সেরা তথ্যচিত্র হওয়ার দৌড়ে রয়েছে এই ছবি। এক বাচ্চা হাতির গল্প ধরা পড়বে এই ছবিতে।

পশুরও ইমোশন আছে। তারাও অনেক কিছু বলতে চায়। সেটাই যেন দ্য এলিফ্যান্ট হুইস্পার্স তথ্যচিত্রতে বলতে চাওয়া হয়েছে। এই তথ্যচিত্রর মূল চরিত্র হল একটি বাচ্চা হাতি, তার নাম এলি রঘু। সে অনাথ। কিন্তু তারও যে মানুষের মতো অনুভূতি আছে। সেও ভালোবাসা বোঝে। সে আসলেই সমস্ত ধরনের অনুভূতি বোঝে। এই রঘুর নানা গল্প উঠে এসেছে এখানে। তবে রঘুর ভাষা কেবল বুঝতে পারে দুজন। কারা তাঁরা? বোমান এবং বেলি। তাঁরা তাঁদের গোটা জীবন এই বাচ্চা হাতিটিকে মানুষ করতে নিবেদন করে দেয়। এই তিনের রসায়ন নিয়েই দ্য এলিফ্যান্ট হুইস্পার্স।

অন্যরকম ভালোবাসা এবং ভরসার গল্প নিয়ে তৈরি তথ্যচিত্রটির পরিচালনা করেছেন কার্তিকি। প্রযোজনার দায়িত্ব সামলেছেন গুনীত মোঙ্গা। নেটফ্লিক্সে এই ছবিটি উপলব্ধ আছে।

গুনীত মোঙ্গা এই খবরটি টুইটারে পোস্ট করে সকলের সঙ্গে ভাগ করে নেন। তিনি দ্য আকাদেমিকে ধন্যবাদ জানান এই বিশেষ সম্মানের জন্য। একই সঙ্গে তিনি লেখেন এই ছবির সফর দেশকে গর্বিত করার সফর।

তবে কেবল এই তথ্যচিত্রটি নয়। ভারতের তরফে মনোনীত হয়েছে শৌনকের সেনের ‘অল দ্যাট ব্রিদস’। ফলে এবার আরও এক বাঙালির সামনে রয়েছে অস্কার জয়ের হাতছানি। সত্যজিৎ রায়ের পর আবারও কোনও বাঙালি এই খেতাব পেতে পারেন। আপাতত এই বিভাগের ভারতের তরফে এই দুটি ছবি মনোনীত হল সেরা তথ্য চিত্র বিভাগে।

১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫ তম আকাদেমি পুরস্কার অনুষ্ঠান।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।