KMC: বহু স্কুলের বেহাল অবস্থা, অন্য স্কুলের সঙ্গে মিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত পুরসভার

Advertisement

কলকাতার বহু স্কুল বেহাল অবস্থায় রয়েছে। অনেক স্কুলে পড়ুয়ার সংখ্যা খুবই কম, আবার পড়ুয়া থাকলেও বেশ কিছু স্কুল ভবন জরাজীর্ণ অবস্থায় রয়েছে। এই পরিস্থিতিতে ওই সমস্ত স্কুলগুলিকে পুরসভার অন্য স্কুলের সঙ্গে মিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার সাংবাদিক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতায় কতগুলি এই ধরনের স্কুল রয়েছে তা ইতিমধ্যেই পুরসভার তরফে চিহ্নিত করা হয়েছে। আপাতত ৬টি স্কুলের অবস্থা এই ধরনের। ফিরহাদ হাকিম জানান, কলকাতায় এখনও পর্যন্ত ৬টি স্কুল চিহ্নিত করা হয়েছে। যেখানে স্কুলগুলিতে পড়ুয়ার সংখ্যা কম রয়েছে অথবা স্কুলভবন জরাজীর্ণ অবস্থায় রয়েছে। যে সমস্ত স্কুলের অবস্থা ভালো এবং ছাত্র-ছাত্রীর অনুপাত সঠিক হয়েছে সেই সমস্ত স্কুলগুলির সঙ্গে ওই স্কুলগুলিকে মিলিয়ে দেওয়া হবে বলে মেয়র জানিয়েছেন। এর ফলে পড়ুয়াদের পড়াশোনার মান আরও উন্নত হবে বলে মনে করছে কলকাতা পুরসভা।

সাধারণত স্কুল পরিচালনার জন্য পুরসভার নির্দিষ্ট খরচ রয়েছে। কিন্তু স্কুল থাকা সত্ত্বেও পড়ুয়াদের সংখ্যা কম থাকার ফলে কলকাতা পুরসভার ব্যয়ও কমছে না। এর পরিপ্রেক্ষিতে তুলনামূলক ভালো স্কুলগুলির সঙ্গে ওই স্কুলগুলিকে মিলিয়ে দিলে সেখানে অযৌক্তিক ব্যয় কিছুটা কমবে বলে মনে করছেন পুরসভার আধিকারিকরা। শুধু কলকাতাতেই নয়, বাংলা মাধ্যমের সরকার অধীনস্থ স্কুলগুলিকে পুনরুদ্ধার করতেও তৎপর হয়েছে রাজ্য সরকার। স্কুলগুলি মিশিয়ে দেওয়ার ক্ষেত্রে প্রয়োজনে শিক্ষকদের বদলি করাতে হবে বলে মনে করছেন ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘আমি শিক্ষামন্ত্রীকে শিক্ষকদের বদলির কথা জানিয়েছি।’ শুধু যে বাড়ির কাছে বদলি করতে হবে তা নয়, প্রয়োজনে দূরেও শিক্ষকদের বদলি করতে হবে বলে তিনি জানান।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।