IAS Vivek Kumar: মুখ্যমন্ত্রীর অফিসার বানালেন মিউজিক ভিডিয়ো, বিবেকের গলায় কীসের সুর?

Advertisement

তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অফিসার। একাধারে গায়ক অন্যধারে কড়া আমলাও। এমনকী সরকারি মঞ্চে তাঁর গান অনেকেই শুনেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁর হাতে মাইক ধরিয়ে দিয়ে গান শোনাতে বলেছিলেন বহুবার। মুখ্যমন্ত্রীকে অনেকেই বলতে শুনেছিলেন, ‘এই বিবেক একটা গান গাও তো’। সুতরাং তাঁর প্রতিভা সম্পর্কে মুখ্যমন্ত্রী ওয়াকিবহাল। বন ও পরিবেশ দফতরের দায়িত্বে থাকা সিনিয়র আইএএস অফিসার বিবেক কুমার এবার আস্ত একটা মিউজিক ভিডিয়ো বানিয়ে ফেললেন। যা শুনছেন আপামর জনগণ।

ঠিক কী মিউজিক ভিডিয়ো প্রকাশ্যে এসেছে?‌ আজ, মঙ্গলবার একটি প্রখ্যাত অডিও সংস্থা বিবেকের এই মিউজিক ভিডিয়ো প্রকাশ করেছে। আর তার পর থেকেই মানুষের মুখে মুখে ফিরছে ‘চির নতুন কলকাতা’। কারণ এখানে কলকাতার পথঘাট, ব্যস্ত নাগরিক জীবন থেকে শুরু করে উন্নয়নকে তুলে ধরেছেন তিনি। অতীতের কলকাতা থেকে আধুনিক কলকাতার কোলাজ করেছেন তিনি। যেখানে একদিকে ছিল সমস্যা। আজ অন্যদিকে সেখানেই রয়েছে সমাধান। মিউজিক ভিডিয়ো–তে ঘিঞ্জি বসতি, আধুনিকতার মোড়ক—সবই তুলে ধরা হয়েছে। আসলে সামগ্রিকভাবে কলকাতার যে বৈচিত্র‌্য সেটাকেই তুলে ধরেছেন গায়ক–আমলা বিবেক কুমার।

কোনও বার্তা আছে কী?‌ এই মিউজিক ভিডিয়োর ছত্রে ছত্রে বার্তা রয়েছে। তবে মুখে কিছু বলা হয়নি। ছবিই কথা বলেছে। সেখানে এই শহরের সম্প্রীতি, খেলাধূলা, ক্রিসমাসের সঙ্গে দীপাবলির মিলে যাওয়া—আবার মিছিল, মিটিং, উত্তম–সুচিত্রা সবই উঠে এসেছে। এই গানের কথা লিখেছেন তপন দেবনাথ, মিউজিক নির্মাণ করেছেন কুণাল চক্রবর্তী। বাকিটা বিবেকের কন্ঠ।

কেন এমন করলেন তিনি?‌ জানা গিয়েছে, আমলা বিবেক কুমার আদতে হিন্দিভাষী। কিন্তু সিভিল সার্ভিসের চাকরিতে যোগ দিয়েই বাংলা শিখে নিয়েছেন। আর তারপর বাংলার সঙ্গে মিষ্টি প্রেম। এখন তিনি বাংলায় কথা বলেন। গান গেয়ে থাকেন। এখানে থাকতে থাকতে ভালবাসেন কলকাতাকে। অজান্তেই এই শহর তাঁর কাছে হয়ে গিয়েছে ট্রাম লাইন থেকে কবিতার ককটেল। এখন বাংলাও হয়ে উঠেছে নিজের ভাষা। শহর এবং ভাষার প্রতি সেই টানই তুলে ধরেছেন গোটা মিউজিক ভিডিয়ো–তে। শুনুন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।