bengal global trade expo 2023: লক্ষ্য বিনিয়োগ, ২৫ জানুয়ারি থেকে মিলন মেলায় শুরু হচ্ছে আন্তর্জাতিক ট্রেড এক্সপো

Advertisement

আগামী ২৫ জানুয়ারি থেকে বিশ্ব বাংলা মেলা বা মিলনমেলা প্রাঙ্গণে শুরু হচ্ছে রাজ্য সরকারের শিল্প দফতরের উদ্যোগে বাণিজ্যমেলা। এই মেলা চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। রাজ্য বিনিয়োগ টানতেই এই মেলার আয়োজন। পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগম আয়োজিত ‘বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২৩’ শীর্ষক এই মেলায় অংশ নেবে দেশের একাধিক বণিকসভা এবং বেসরকারি শিল্প সংস্থা।

এছাড়া মেলায় উপস্থিত থাকার জন্য ১৫ টি দেশেকে আমন্ত্রণ জানানো হয়েছে। শিল্প নিগমের মতে, এই মেলার উদ্দেশ হল রাজ্যে খুচরো ব্যবসার ক্ষেত্রে বিনোয়োগকারীদের আগ্রহ বৃদ্ধি করা। 

গত বছর গোড়ার দিকে ‘বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২২’-এর আয়োজন করা হয়েছিল। তাতে অংশগ্রহণ করেছিল ১৪টিরও বেশি দেশ। উৎপাদন, পরিষেবা-সহ মোট ২৮টি বিভাগের স্টল ছিল প্রায় ৪০০টি। নিগম সূত্রে খবর, ওই মেলায় অংশগ্রহণকারীর সংখ্যা ছিল প্রায় আড়াই লক্ষ। বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২৩’–তে অংশগ্রহণকারী তার দ্বিগুণ হবে বলেই মনে করছেন আয়োজনকারীরা। এক আধিকারিকের কথায়, গতবার কিছুটা হলেও করোনার ভয় মানুষের মনে টিকে ছিল। কিন্তু এবার তা নেই, তাই আশা করা যেতেই পারে এবার তুলনামূলক ভাবে অংশগ্রহণকারী সংখ্যা বাড়বে।

অন্যান্য শিল্পের পাশাপাশি এবার বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে পর্যটন শিল্পে। রাজ্যের পর্যটন কেন্দ্রগুলোকে তুলে ধরা বিনিয়োগকারী কাছে। ওই পর্যটন কেন্দ্রগুলোতে বিনিয়োগ করলে কী ভাবে লাভের মুখ দেখবে বিনিয়োগকারীরা, তাও আলোচনার মাধ্যমে তুলে ধরা হবে।  শিল্প দফতরের দায়িত্ব নেওয়ার পর মন্ত্রী শশী পাঁজার এটি প্রথম শিল্পমেলা। দফতরের আশা খুচরো ও মাঝারি শিল্পে বড় বিনিয়োগ প্রতিশ্রুতি মিলতে পারে এই মেলা থেকে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।