বঙ্গ নেতৃত্বে ভরসা নেই বিজেপির, শাহ-নাড্ডার বাংলায় হারা আসনের দায়িত্ব ভাগাভাগি, BJP relies on Amit Shah and JP Nadda to win losing 24 seats of West Bengal in 2024 Lok Sabha Election

Advertisement

বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে ১৬০টি আসনকে টার্গেট করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে বাংলার ২৪টি।

West Bengal

oi-Sanjay Ghoshal

Google Oneindia Bengali News
Advertisement

২০২৪-এর লোকসভা নির্বাচনে বাংলায় হারা ২৪টি আসনকে টার্গেট করেছে বিজেপি। যে ১৮টি আসনে বিজেপি জিতেছে, তার বাইরে হারা ২৪টি আসনে জিততে এবার বঙ্গ নেতৃত্বের উপর ভরসা না করে বিজেপি এখন থেকেই অমিত শাহ ও জেপি নাড্ডা দায়িত্ব ভাগ করে নিলেন।

বঙ্গ নেতৃত্বে ভরসা নেই বিজেপির, শাহ-নাড্ডার বাংলায় হারা আসনের দায়িত্ব ভাগাভাগি

বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে ১৬০টি আসনকে টার্গেট করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে বাংলার ২৪টি। সেই ২৪টি আসনকে এবার ১২টি করে ভাগ করে নিয়েছেন অমিত শাহ ও জেপি নাড্ডা। সম্প্রতি জেপি নাড্ডা এসেছিলেন বাংলা সফরে। এরপর আসবেন অমিত শাহ।

জেপি নাড্ডা বঙ্গ সফরে এসে নদিয়ায় বিজেপির হারা কেন্দ্রে সভা করে গিয়েছেন। সেই কেন্দ্র নিয়ে দলকে প্রয়োজনীয় নির্দেশ দিয়ে গিয়েছেন। রোড ম্যাপ তৈরি করে দিয়েছেন। জেপি নাড্ডা চলে যাওয়ার পর এবার আসবেন অমিত শাহ। তিনি আবার কোনও হারা কেন্দ্রে যাবেন সভা করবেন, স্থানীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে প্রয়োজনীয় বার্তা দেবেন।

বিজেপির বঙ্গ নেতৃত্ব এবার বাংলায় ২৫টি আসনে জযের টার্গেট রেখেছে। জাতীয় কর্মসমিতির বৈঠকের পরই বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, তাঁরা গতবারের তুলনায় বেশি আসন তো জিতবেনই। ২৫-এর আশেপাশে পৌঁছবেন তারা। আর এই ২৫-এ পৌঁছতে কী করতে হবে, সেই দায়িত্ব নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন অমিত শাহ ও জেপি নাড্ডা।

বিজেপির এই পরিকল্পনা স্পষ্ট, কেন্দ্রীয় নেতৃত্বের উপরই এবার নির্ভর করে থাকবে গেরুয়া শিবির। বঙ্গ নেতৃত্বের উপর এবারও তারা ভরসা করছে না। বিজেপি জিততে চায়। তাই সেই জয় আনতে অমিত শাহ ও জেপি নাড্ডা এবার বাংলার ময়দানে নামছেন।

বিজেপি এবার হারা ২৪টি কেন্দ্রের মধ্য থেকে ১৯টিতে জয়ের লক্ষ্যমাত্রা রেখেছে। সেইমতোই গেমপ্ল্যান সাজাচ্ছেন অমিত শাহ-জেপি নাড্ডারা। বিজেপি মনে করছে তারা বাংলায় গতবারের থেকে আরও বেশি আসনে জিতবে। বিজেপি ২০১৯-এর লোকসভায় ১৮টি আসনে জিতলেও বর্তমানে আসানসোলের মতো কেন্দ্র হাতছাড়া হয়েছে।

বারাকপুরও কার্যত হাতছাড়া বিজেপির। সেই নিরিখে রাজ্যে বিজেপির হারা আসন এই মুহূর্তে ২৬। আর বিজেপির হারা ২৬ আসনের মধ্যে ১১টি আসন রয়েছে, যেখানে জয় ও হারের ব্যবধান এক লাখেরও কম। সেই ১১ আসনকেই এবার টার্গেট করে গেমপ্ল্যান সাজিয়েছে বিজেপি। সেগুলি হল হাওড়া, দমদম, বারাসত, শ্রীরামপুর, আরামবাগ, কৃষ্ণনগর, কাঁথি, ঘাটাল, বর্ধমান পূর্ব, বীরভূম, মালদহ দক্ষিণ।

বিজেপি ২০১৯-এ হারা ২৪টির মধ্যে প্র্থমেই বাদ দিয়েছিল ৫টি আসন। ১৯টি আসনকে তারা টার্গেট করেছিল। যে ৫টি আসন তারা বাদ রেখেছিল, সেগুলি হল- বহরমপুর, মুর্শিদাবাদ, জঙ্গিপুর, কাঁথি ও বসিরহাট। কাঁথি ছাড়া বাকিগুলি মূলত সংখ্যালঘু মুসলিম অধ্যুষিত কেন্দ্র। পরে কাঁথি কেন্দ্রটি তালিকা থেকে বাদ দেওয়া হয়। এবং তা বর্তমান রাজনীতির নিরিখে তাৎপর্যপূর্ণ।

যতদিন মোদী ম্যাজিক, ততদিন বিজেপি! তাঁর প্রতি ভালবাসাকে ভোটবাক্সে নিয়ে যাওয়ার আহ্বান মিঠুন চক্রবর্তীরযতদিন মোদী ম্যাজিক, ততদিন বিজেপি! তাঁর প্রতি ভালবাসাকে ভোটবাক্সে নিয়ে যাওয়ার আহ্বান মিঠুন চক্রবর্তীর

English summary

BJP relies on Amit Shah and JP Nadda to win losing 24 seats of West Bengal in 2024 Lok Sabha Election

Story first published: Sunday, January 22, 2023, 20:07 [IST]

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।