Google Layoff Severance Package: ‘সরি’, বললেন সুন্দর পিচাই, ছাঁটাই হওয়া ১২ হাজার কর্মীকে কী ক্ষতিপূরণ দেবে গুগল?

Advertisement

গুগল থেকে ১২,০০০ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ‘মালিক সংস্থা’ অ্যালফাবেট। এই আবহে অ্যালফাবেট প্রধান সুন্দর পিচাই সকল কর্মীকে নিজের বাড়ি থেকে কাজ করতে বলেন ‘এই কঠিন সময়ে’। জানা গিয়েছে, সংস্থার মোট কর্মী সংখ্যার প্রায় ৬ শতাংশকে ছাঁটাই করার পথে হাঁটছে গুগল। যা নিয়ে সুন্দর পিচাই বলেন, ‘আমি অত্যন্ত দুঃখিত’। ব্লুমবার্গ নিউজের রিপোর্ট অনুযায়ী, গুগল প্রধান সুন্দর পিচাই শুক্রবার কর্মীদের একটি ইমেল পাঠান। তাতে এই ছাঁটাইয়ের বিষয়ে জানানো হয়। সেই ইমেলে সুন্দর পিচাই বলেন, গুগল আগামিদিনে লক্ষ্য অর্জনের প্রচেষ্টায় আরও মনযোগী হবে। খরচ করার কাঠামো সাজানো হবে নতুন করে।

সুন্দর পিচাই ইমেলে বলেন, ‘আমি কিছু কঠিন খবর শোনাতে চাই সবাইকে। আমরা প্রায় ১২ হাজার পদ কমিয়ে আমাদের কর্মশক্তি কমানোর সিদ্ধান্ত নিয়েছি। মার্কিন যুক্তরাষ্ট্রে এর জেরে যে কর্মীরা প্রভাবিত হয়েছেন, তাঁদের ইতিমধ্যেই একটি পৃথক ইমেল পাঠিয়েছি। অন্যান্য দেশে, স্থানীয় আইনের কারণে এই প্রক্রিয়াটি সম্পন্ন হতে বেশি সময় লাগবে। পর্যালোচনা থেকে প্রাপ্ত সিদ্ধান্তের উপর ভিত্তি করে নির্দিষ্ট পদ থেকে কর্মী সংখ্যা কমানো হচ্ছে। অ্যালফাবেটের বিভিন্ন সংস্থা, প্রোডাক্ট, পদ এবং দেশ নির্বিশেষে এই পদ কমানো হবে। এই সিদ্ধান্তটি নেওয়া খুব কঠিন ছিল।’

এদিকে অ্যালফাবেট কর্তা জানিয়েছে, ছাঁটাই করা কর্মীরা তাঁদের পরবর্তী চাকরি পাওয়া পর্যন্ত, তাঁদের সাহায্য করতে চায় সংস্থা। গুগলের তরফে জানানো হয়েছে, মার্কিন গুগল কর্মীদের জন্য ন্যূনতম ৬০ দিনের বেতন দেওয়া হবে। পাশাপাশি ছাঁটাই হওয়া কর্মী গুগলে যতদিন কাজ করেছেন, তত সংখ্যা সপ্তাহের বেতন পাবেন অতিরিক্ত। ২০২২-এর বোনাসও পাবেন এঁরা। ছয় মাসের জন্য সেই কর্মীর স্বাস্থ্য পরিষেবার দায়িত্ব নেবে সংস্থা। ভ্যাকেশন পিরিয়ডেরও সুবিধা পাবেন সেই কর্মীরা। যাঁরা বাইরে থেকে এসে মার্কিন মুলুকে চাকরি করছেন,তাঁদের অভিবাসন সম্পর্কিত যাবতীয় সুবিধা দেবে সংস্থা। অপরদিকে আমেরিকার বাইরে যে কর্মীদের ছাঁটাই করা হবে, তাদের সেই দেশের আইন অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হবে।

প্রসঙ্গত, শুধু গুগলই নয়। চলতি অর্থবর্ষে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা ঘোষণা করেছে বেশ কিছু সংস্থা। মাইক্রোসফট ১০ হাজার কর্মী ছাঁটাই করছে। অ্যামাজন ছাঁটাই করেছে ১৮ হাজার কর্মী। এদিকে ফেসবুকের মালিক সংস্থা মেটার তরফে ১১ হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে। কর্মী ছাঁটাইয়ের এই হিড়িকে গুগল নবতম সংস্করণ। মূলত, প্রযুক্তি খাতে বড় ধস নামার আশঙ্কা থেকেই এই ছাঁটাই। গুগলের তরফে স্টাফ মেমোয় জানানো হয়েছে, হিউম্যান রিসোর্স, কর্পোরেট ফাংশন,ইঞ্জিনিয়ারিং ও প্রোডাক্ট টিম থেকে এই কর্মী ছাঁটাই করা হবে।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।