Bilawal Bhutto Zardari: বিশ্বমঞ্চে রাষ্ট্রসংঘের প্রস্তাবের প্রসঙ্গ তুলে ইউক্রেন, কাশ্মীরের তুলনা টানলেন বিলাওয়াল

Advertisement

আরও এক বিতর্কে বিলাওয়াল ভুট্টো জারদারি। পাকিস্তানের বিদেশমন্ত্রী এবার কাশ্মীরের সঙ্গে তুলনা টেনে ফেললেন ইউক্রেনের। এছাড়াও রাষ্ট্রসংঘের প্রস্তাবকে, কাগজের অংশ মাত্র বলে আখ্যা দিয়ে ফের একবার বিতর্কের লাইমলাইট তিনি নিজের দিকে ঘুরিয়ে নিয়েছেন! 

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক অনুষ্ঠানে অংশ নিয়ে ইউক্রেনের সঙ্গে কাশ্মীরের তুলনা করেন বিলাওয়াল ভুট্টো জরদারি। তিনি বলেন, শান্তি স্থাপনের উদ্দেশে দুই পক্ষেরই সক্রিয় হওয়া প্রয়োজন। এছাড়াও দুইপক্ষেরই সহমত পোষণ করার মতো  মানসিকতা থাকা প্রয়োজন। তিনি এই ইস্যুতে কথা বলতে গিয়ে বলেন, যখনই কাশ্মীরের কথা বলা হয়, তখনই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রসঙ্গ আসে। তিনি কাশ্মীর ইস্যু নিয়ে বলতে গিয়ে, বলেন, কাশ্মীরের নিরিখে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব কেবলমাত্র একটি কাগজের টুকরো হয়ে রয়ে গিয়েছে। যেখানে এই প্রস্তাব পশ্চিমী দেশগুলির জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়, বলে তিনি বার্তা দেন। এছাড়াও ইউক্রেনের ওপর রুশ হামলার কু পরিণামের কথা উল্লেখ করেন পাকিস্তানের বিদেশমন্ত্রী। তিনি বলেন, এই যুদ্ধের ফলে পেট্রোলিয়াম ও আনাজের দাম বেড়েছে। তিনি এও বলেন যে, এই যুদ্ধের প্রভাব শুধু ইউরোপেই পড়েনি, পাকিস্তানের মতো দেশেও এর প্রভাব পড়েছে। এই প্রসঙ্গে পাকিস্তানের আর্থিক পরিস্থিতি নিয়ে মুখ খোলেন বিলাওয়াল ভুট্টো। তিনি তুলে ধরেন সেদেসে গ্যাস,  বিদ্যুতের সংযোগের মতো ঘটনা। তিনি এই প্রসঙ্গ তুলে ধরে বলেন যে, বিড়ম্বনার বিষয় এটাই যে, রাষ্ট্রসংঘের আইন ইউক্রেন বা ইরাকে লাগু হচ্ছে না। 

পরে বিলাওয়াল সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে ফের কাশ্মীর প্রসঙ্গের কথা বলেন। উল্লেখ্য, তিনি বারবার তুলে ধরেন ইউক্রেন সম্পর্কে রাষ্ট্রসংঘের আইন কাগজের টুকরো হয়ে রয়েছে। সেই সুরেই তাঁর দাবি, কাশ্মীরের প্রসঙ্গেও রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব একেবারেই কাগজের টুকরো হয়ে রয়েছে শুধুমাত্র। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

 

 

 

 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।