রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে একের পর এক দুর্নীতি সামনে এসেছে! প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সহ একাধিক বড় মাথা শিক্ষাদফতরের গ্রেফতার হয়েছে।

Advertisement

রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে একের পর এক দুর্নীতি সামনে এসেছে! প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সহ একাধিক বড় মাথা শিক্ষাদফতরের গ্রেফতার হয়েছে। এমনকি প্রত্যেকদিনই তদন্তে একের পর এক চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে। এই অবস্থ

West Bengal

oi-Kousik Sinha

  • |
Google Oneindia Bengali News
Advertisement

রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে একের পর এক দুর্নীতি সামনে এসেছে! প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সহ একাধিক বড় মাথা শিক্ষাদফতরের গ্রেফতার হয়েছে। এমনকি প্রত্যেকদিনই তদন্তে একের পর এক চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে। এই অবস্থায় বাংলার নোবেলজয়ীদের বক্তব্য কি তা জানতে চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে কি বলছেন নোবেলজয়ীরা?

আজ বুধবার অন্য একটি মামলার শুনানি চলছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে।

আর সেই মামলার শুনানিতে বিকাশরঞ্জন ভট্টাচার্যের সঙ্গে হালকা আলাপচারিতা সারছিলেন বিচারপতি। আর সেখানেই নিয়োগ দুর্নীতি নিয়ে বাংলার নোবেলজয়ী অর্থাৎ অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়রা কি বলছেন সে বিষয়ে কার্যত কৌতূহল প্রকাশ করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে!

যদিও এটি কোন নির্দেশ নয়। তবে মাঝে মধ্যেই নোবেলজয়ীরা একাধিক ইস্যুতে বক্তব্য রাখেন নিজেদের। সেখানে বাংলার নিয়োগ দুর্নীতিতে এই সব মহান, স্বীকৃত শিক্ষাবিদদের পর্যবেক্ষণ কী? আর এই বিষয়ে সাধারণ ভাবে কৌতূহল হিসাবে তাঁদের বক্তব্য কি সেই বিষয়ে বিকাশরঞ্জন ভট্টাচার্যের কাছে জানতে চান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

আর তা বলতে গিয়ে তিনি আরও বলছেন, অমর্ত্য সেন প্রতীচী ট্রাস্ট গড়েছেন। আর তা শিক্ষা নিয়েই কাজ করে। এমনকি নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় রয়েছেন। আমার জানতে ইচ্ছে করছে এঁরা কী বলছেন? এই সব মহান, স্বীকৃত শিক্ষাবিদদের এ ব্যাপারে পর্যবেক্ষণ কী?” বলে রাখা প্রয়োজন, নিয়োগ নিয়ে একের পর এক কেলেঙ্কারি কার্যত ফাঁস হয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশেই।

শিক্ষক নিয়োগ নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। আর এরপরেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জালে একের পর এক রাঘবোয়াল ধরা পড়েছে। সামনে আসছে কোটি কোটি টাকার বিনিময়ে চাকরি পাওয়া নিয়ে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। এমনকি শিক্ষা দুর্নীতি সংক্রান্ত বিচারপতির এজলাসে একাধিক মামলা বিচারাধীন। এই অবস্থায় সম্প্রতি অমর্ত্য সেন দেশের প্রধানমন্ত্রী হিসাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখতে চেয়েছেন।

নোবেলজয়ো অর্থনীতিবিদ বলছেন, প্রধানমন্ত্রী হওয়ার জন্যে তৃণমূল সুপ্রিমো যোগ্য। তবে এক্ষেত্রে আঞ্চলিক শক্তিগুলিকে এগিয়ে আসার কথাও বলছেন অমর্ত্য সেন। আর এরপরেই বিচারপতির এহেন কৌতূহল!! যদিও এই বিষয়ে স্পষ্ট ভাবে কিছু বলা হয়নি। তবে বিচারপতির ইঙ্গিত যে সেদিকেই তা কার্যত বলছেন রাজনৈতিকমহলের একাংশ।

অন্যদিকে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ও একটা সময়ে রাজ্যের একটি কমিটিতে ছিলেন। ফলে তাঁর মন্তব্যটাও খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

  • সুপ্রিম কোর্টে রাজ্যের জমা দেওয়া হলফনামায় ‘ত্রুটি’! দু’মাস পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি
  • বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট, কাল কলকাতা হাইকোর্টে দ্বৈরথ কেন্দ্র-রাজ্যের আইনজীবীদের
  • বিয়ের পরে অধিকার! কন্যা ও বোনেদের পারিবারিক সম্পত্তি নিয়ে বড় মন্তব্য হাইকোর্টের
  • High Court: অনুপস্থিত সরকারি আইনজীবীরা, চূড়ান্ত অচলাবস্থা রাজশেখর মান্থার এজলাসে
  • জাতীয় সঙ্গীত অবমাননার মামলা থেকে আপাতত স্বস্তি পেলেন মুখ্যমন্ত্রী মমতা
  • চাপের মুখে অবস্থান বদল, বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে বিক্ষোভ উঠল, বয়কটে অনড় আইনজীবীদের একাংশ
  • বিচার ব্যবস্থাকে সন্ত্রস্ত করার চেষ্টা চলছে, সবাইকে চিনি! বিস্ফোরক বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
  • হাইকোর্টের অচলাবস্থা নিয়ে কড়া প্রধান বিচারপতি, আদালত অবমাননার রুল জারি বিচারপতি মান্থা’র
  • সিবিআইয়ের আর্জি খারিজ, কুণাল ঘোষকে বিদেশ যাত্রার অনুমতি হাইকোর্টের
  • সেটিং করতে না পেরে বিচারপতির ঘরের সামনে বিক্ষোভ করছে তৃণমূল, পাল্টা তোপ দিলীপের
  • এজলাসের মধ্যেই বিতণ্ডায় জড়ালেন আইনজীবীরা, হাইকোর্টের ওসিকে তলব করে কড়া নির্দেশ বিচারপতি রাজশেখর মান্থার
  • সুপ্রিম-ধাক্কা রাজ্যের, আবেদন নস্যাৎ করে হাইকোর্টে ফিরল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা

English summary

what nobel laureates are saying on recruitment scam, asks justice Abhijit Ganguly

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।