Team India beat Sri Lanka by runs and won the ODI series by 3-0

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যাটে বিরাট কোহলি (Virat Kohli) ও শুভমন গিলের (Subhman Gill) পর, বল হাতে মহম্মদ সিরাজের (Mohammed Siraj) আগুনে পারফরম্যান্স। শ্রীলঙ্কাকে (Sri Lanka) মাত্র ২১.৬ ওভারে ৭৩ রানে অল আউট করল টিম ইন্ডিয়া (Team India)। ইডেন গার্ডেন্সে (Eden Gardens) দ্বিতীয় ম্যাচ জিতে ফেলার জন্য, একদিনের সিরিজ আগেই পকেটে পুরে নিয়েছিল রোহিত শর্মার দল। তবে নিয়মরক্ষার তৃতীয় ম্যাচেও দাপট দেখাল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। ফলে শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হারিয়ে দেওয়ার পর, ৫০ ওভারের ফরম্যাটেও চুনকাম করল ভারতীয় দল। হারাল ৩১৭ রানে। কাকতালীয়ভাবে এটাই একদিনের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়। এর আগে কোনও দল সর্বাধিক ৩১৭ রানের ব্যবধানে জিততে পারেনি। 

৩৯১ রান তাড়া করে যে শ্রীলঙ্কা এই ম্যাচ জিততে পারবে না, সেটা আগে থেকেই জানা ছিল। চেজ কর‍তে নেমে এশিয়ান চ্যাম্পিয়নদের ব্যাটিংয়ের ফুটোফাটা আবার প্রকট হয়ে উঠল। বিপক্ষের টপ অর্ডার থেকে মিডল মহম্মদ সিরাজের আগুনে পেসের কাছে ঝলসে যায়। তরুণ সিরাজের পেস ও সুইংয়ের কোনও জবাব শ্রীলঙ্কার ব্যাটারদের কাছে ছিল না। ফলে মাত্র ৩৯ রানে ৬ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার দেওয়ালে পিঠ ঠেকে যায়। সেখান থেকে ম্যাচে ফেরা সম্ভব নয়। আর তাই ৭৩ রানে অল আউট হয়ে গেল দ্বীপপুঞ্জের দেশ। সিরাজ ৩২ রানে ৪ উইকেট নিলেন। শামি নিলেন ২০ রানে ২ উইকেট। কুলদীপও ১৬ রানে ২ উইকেট নিয়েছেন। 

এদিকে শ্রীলঙ্কার এই সিরিজে স্বপ্নের ফর্মে ছিলেন বিরাট। প্রথম ম্যাচে ৮৭ বলে ১১৩ রান করার পর হাঁকানোর পর, রবিবারও দুরন্ত মেজাজে শতরান করলেন। একইসঙ্গে ৫০ ওভারের ফরম্যাটে ৪৬তম শতরান করে, দুই নজিরের মালিক হলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক। একদিনের ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রহাকের তালিকায় প্রথম পাঁচে উঠে এলেন ‘কিং কোহলি’। শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়বর্ধনেকে (Mahela Jayawardene) সরিয়ে দ্বিতীয় ভারতীয় হিসাবে এই তালিকায় জায়গা করে নিলেন তিনি। সেই সঙ্গে সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) নজির ভাঙলেন। ঘরের মাঠে সবচেয়ে বেশি শতরান করার রেকর্ড এখন বিরাটের দখলে। এদিন বিরাট ১১০ বলে ১৬৬ রানে অপরাজিত রইলেন। তাঁর ইনিংস ১৩টি চার ও ৮টি ছক্কা দিয়ে সাজানো ছিল। এর আগে ৮৯ বলে শতরান করেন শুভমন গিল। শেষ পর্যন্ত থামলেন ১১৬ রানে। ৯৭ রানে গড়া এই ইনিংস ১৪টি চার ও ২টি ছক্কা মারেন পঞ্জাব তনয়। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৯০ রান তুলে নিয়েছিল টিম ইন্ডিয়া। 

আন্তর্জাতিক কেরিয়ারে ২৬৮টি ম্যাচ খেলেছেন বিরাট। ইতিমধ্যেই একাধিক নজির গড়েছেন কিং কোহলি। একদিনের ক্রিকেটে শতরান করার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। রবিবারের ম্যাচে নতুন নজির গড়লেন। ভারতীয় ইনিংসের ৩৫তম ওভারের প্রথম বলেই চার মারলেন তিনি। চামিকা করুণারত্নের ওই বলেই নতুন কীর্তি গড়লেন বিরাট। মাহেলা জয়বর্ধনের রেকর্ড ভাঙলেন তিনি। ১২৬৫৩ রান করে একদিনের ক্রিকেটের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন। 

আরও পড়ুন: IND vs SL: ৪৬তম শতরান করে কোহলির ‘বিরাট’ নজির, ফের ভাঙলেন সচিনের রেকর্ড

আরও পড়ুন: IND vs SL: ফিল্ডিং করতে গিয়ে ভ্যান্ডারসে ও বান্দারার সংঘর্ষ, স্ট্রেচারে মাঠ ছাড়লেন ক্রিকেটার, ভিডিয়ো ভাইরাল

এর আগে পরপর দুই ম্যাচে শতরান হাঁকিয়েছিলেন বিরাট। দিন কয়েক আগেই বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ৩ বছরের খরা কাটিয়ে একদিনের ক্রিকেটে শতরান পেয়েছিলেন কোহলি। এরপর গত ১০ জানুয়ারি প্রথম ম্যাচেই ফের শতরান করেছিলেন। সেটি ছিল বিরাটের ওয়ানডে কেরিয়ারের ৪৫তম এবং আন্তর্জাতিক কেরিয়ারের ৭৩তম শতরান। সেই শতরানের সুবাদে সচিনের সর্বকালের রেকর্ড ছুঁয়ে ফেলেন কোহলি। ওয়ানডেতে ঘরের মাঠে সেটি ছিল বিরাটের কুড়িতম শতরান। ঘরের মাঠে শচীনের সেঞ্চুরির সংখ্যাও কুড়িই।  

Advertisement

মাস্টার ব্লাস্টারের নজির ছোঁয়ার মাত্র পাঁচদিনের মাথায় সেই রেকর্ড ভেঙে ফেললেন বিরাট। ঘরের মাঠে ২১টি শতরানের মালিক হলেন তিনি। কেরলের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ইনিংসের শুরু থেকেই আগ্রাসী মেজাজে খেলতে শুরু করেছিলেন বিরাট। শেষ পর্যন্ত সেঞ্চুরি হাঁকিয়ে থামলেন তিনি। জোড়া নজির গড়ে মাঠ ছাড়লেন। 

এদিকে বিরাটের মতো শ্রীলঙ্কার বিরুদ্ধে নজর কাড়লেন শুভমন। টি-টোয়েন্টি সিরিজের পর একদিনের সিরিজেও তাঁর উপর ভরসা দেখিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে ২০ ওভারের ফরম্যাটে বড় রান পাননি। চলতি একদিনের সিরিজের গত দুই ম্যাচে ৭০ ও ২১ রানে সাজঘরে ফিরেছিলেন। ঈশান কিশানের (Ishan Kishan) জায়গায় তাঁকে খেলানোর জন্য সোশ্যাল মিডিয়া তোলপাড়। অধিনায়ক রোহিত শর্মা ও হেড কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) বিরুদ্ধে সোচ্চার ক্রিকেটপ্রেমীরা। তবে এই শতরান করে শুভমন নিজের ব্যাটিংয়ের পরিচয় ফের দিলেন। 

এদিন রোহিতের সঙ্গে শুরুটা বেশ ধীরগতিতেই করেছিলেন শুভমন। তবে ইনিংসের ষষ্ঠ ওভারে খোলস ছেড়ে বেরিয়ে আসেন দুই ওপেনার। সেই ওভারে লাহিরু কুমারার প্রথম বলে রোহিত ছয় মারার পর দ্বিতীয় বলে এক রান নেন। ওভারের শেষ চারটি বলে পরপর চারটি চার মারেন শুভমন। রোহিত-গিলের ওপেনিং জুটিতে ভারত ৯৫ রান সংগ্রহ করে। শেষে ১৫.২ ওভারের মাথায় করুণারত্নের বলে ফার্নান্ডোর হাতে ধরা দিয়ে সাজঘরে ফেরেন রোহিত। নিশ্চিত অর্ধ শতরান মাঠে ফেলে আসেন ‘হিটম্যান’। তিনি ২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪৯ বলে ৪২ রান করে আউট হন। শ্রেয়স আইয়ার ৩২ বলে ৩৮ রান করেন। এরপর বল হাতে মাঠে নেমেই সিরাজ ও বাকিরা দাপট দেখাতে শুরু করেন। ফলে মাত্র ২২ ওভারে শেষ হয়ে শ্রীলঙ্কার ইনিংস। এই জয়ের সুবাদে ৩-০ ব্যবধানে একদিনের সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।