PM Awas Yojona: মোদী সরকারকে পাল্টা চিঠি পাঠাল নবান্ন, কোন জবাব লেখা হয়েছে সেখানে?

Advertisement

আবাস যোজনার টাকার বদলে কেন্দ্র থেকে এসেছিল পত্রাঘাত। ঠিক তার ২৪ ঘণ্টার মধ্যেই মোদী সরকারের সেই চিঠির জবাব দিল নবান্ন। এমনকী কেন্দ্রীয় সরকারের তোলা যাবতীয় প্রশ্নের যথাযথ উত্তর দিয়ে অবিলম্বে টাকা ছাড়ার অনুরোধ জানানো হল। এই টাকা ছাড়া না হলে পঞ্চায়েত নির্বাচনের আগে গ্রামবাংলার অর্থনীতি অভূতপূর্ব সংকটের মুখে পড়বে। সেটাও মনে করিয়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্যে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধিদল।

নির্দেশিকা অনুযায়ী, চলতি অর্থবর্ষ শেষ হওয়ার আগেই শেষ করতে হবে আবাস প্লাসের ১১ লক্ষ বাড়ি তৈরির কাজ। তবে এখনও পর্যন্ত ১০০ দিনের কাজের টাকা এই আর্থিক বছরে বরাদ্দই করা হয়নি। কেন্দ্রীয় সরকার শুধু শর্ত দিয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে শর্ত পূরণ করা হলেও রাজ্যের কাছে টাকা পৌঁছয়নি। শুক্রবার আসে আবারও চিঠির ধাক্কা। প্রায় ৪৯৩ পাতার। তাতে আবাস, ১০০ দিনের কাজ এবং সড়ক যোজনা সংক্রান্ত নানান অভিযোগের উল্লেখ রয়েছে। তারই পাল্টা চিঠিতে উত্তর দিয়ে অবস্থান স্পষ্ট করল নবান্ন।

আর কী জানা গিয়েছে?‌ নবান্ন সূত্রের খবর, ৪৯৩ পাতার চিঠির বেশিরভাগ জুড়েই ছিল পঞ্চায়েতের নানা প্রকল্প সংক্রান্ত অভিযোগ। প্রতিটি অভিযোগের বিষয়বস্তু খতিয়ে দেখেছেন রাজ্যের আধিকারিকরা। চিঠিতে আবাস সংক্রান্ত এমন কিছু অভিযোগ ছিল, যেগুলি যাচাই পর্বেই বাদ পড়েছে। এবার সেগুলি তুলে ধরেই রাজ্য জবাব দিয়েছে বলে খবর। আবাস প্রকল্পে প্রথম কিস্তির ৩,৯৬০ কোটি টাকা না ছাড়লে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করা অসম্ভব বলেও জানিয়ে দিয়েছে নবান্ন। তুলে ধরা হয়েছে ১০০ দিনের কাজের বরাদ্দ না আসার কথাও।

উল্লেখ্য, গরিব মানুষের বাড়ির কাজ শুরু করতে না পারা নিয়ে ঘনিষ্ঠমহলে ইতিমধ্যে ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বিরুদ্ধে বিভ্রান্তিকর তথ্য কেন্দ্রের কাছে জমা দেওয়ার জন্যই অর্থ পেতে জটিলতা হচ্ছে। কেন্দ্রের সঙ্গে চিঠি আদানপ্রদানের মাঝেই এই কাজ শেষ করে ফেলার চেষ্টা হচ্ছে। টাকা এলেই যাতে বাড়ি তৈরির কাজ শুরু করে দেওয়া যায়। আর কেন্দ্রের পাঠানো ন্যাশনাল লেভেল মনিটর্স টিমের সদস্যদের নিয়েও যথেষ্ট সতর্ক নবান্ন। রাজ্যের প্রাপ্য আটকাতে তাঁরা নতুন কোনও ‘অজুহাত’ যেন খুঁজে না পান, তার জন্য কড়া নির্দেশ জারি করা হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।