India and England play out a thrilling goalless draw

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্পেনকে হারিয়ে চলতি বিশ্বকাপ হকি অভিযান শুরু করেছিল ভারত। তবে রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে জয় এল না। দুই দলই গোলের একাধিক সুযোগ নষ্ট করেছে। ফলে রউরকেল্লার বিরসা মুন্ডা স্টেডিয়ামের এই ম্যাচ গোলশূন্যভাবে ড্র হল। অমীমাংসিত ভাবে ম্যাচ শেষ হওয়ায় নক আউট পর্ব নিশ্চিত করতে পারলেন না শ্রীজেশরা। গ্রুপের শেষ ম্যাচে ওয়েলসের বিরুদ্ধে জিততেই হবে ভারতকে।

১৯৭৫ সালের পর থেকে ভারত ও ইংল্যান্ড হকির ময়দানে একে অপরের বিরুদ্ধে মোট ২১টি ম্যাচ খেলেছে। মুখোমুখি সাক্ষাৎকারে ভারত ১০টি ও ইংল্যান্ড সাতটি ম্যাচ জিতেছিল। সেই সেয়ানে সেয়ানে টক্কর এবারও দেখা গেল। প্রথম কোয়ার্টারে ভারত বা ইংল্যান্ড দুই দলের কেউই খুব একটা বড় গোলের সুযোগ তৈরি করতে পারেনি। লেখা ভালো মাঝমাঠে নিয়ন্ত্রণ রেখে খেলতে চেয়েছে দুই দলই। সঙ্গে ছিল জমাটি রক্ষণই বেশ ভাল খেলেছে।

২১ মিনিটে দ্বিতীয় কোয়ার্টারে পেনাল্টি কর্নার পেয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় ভারত। হার্দিক সিংয়ের ফ্লিক থেকে ভারতের পেনাল্টি কর্নার বিশেষজ্ঞ হরমনপ্রীত সিংয়ের কাছে বল এলেও, তিনি বল নিজের দখলে রাখতে পারেননি। ইংল্যান্ড রক্ষণ সহজেই বল ক্লিয়ার করে দেয়। দুই দল দুই কোয়ার্টারে গোলের দরজা খুলতে ব্যর্থ হয়। ইংল্যান্ড পাঁচটি পেনাল্টি কর্নার পেলেও ভারতীয় রক্ষণ সেটা প্রতিহত করতে সক্ষম হয়। অপরদিকে, ভারত একটি পেনাল্টি কর্নার পেলেও হরমনপ্রীত বল দখলে আনতে পারেননি। 

আরও পড়ুন: IND vs SL: শ্রীলঙ্কাকে চুনকাম করে একদিনের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় জয় ভারতের

আরও পড়ুন: IND vs SL: ফিল্ডিং করতে গিয়ে ভ্যান্ডারসে ও বান্দারার সংঘর্ষ, স্ট্রেচারে মাঠ ছাড়লেন ক্রিকেটার, ভিডিয়ো ভাইরাল

ম্যাচের দ্বিতীয় পেনাল্টি কর্নারও কাজে লাগাতে পারেনি ভারতীয় দল। গত ম্যাচের গোলদাতা অমিত রোহিদাসের শট ইংলিশ রক্ষণ রুখে দেয়। এরপরে ভারতীয় দল একাধিক সুযোগ পেলেও ইংল্যান্ডের গোলকিপার ম্যাচ গোলশূন্য রাখতে সাহায্য করেন। দ্বিতীয় কোয়ার্টারের শেষের দিকে ভারতীয় দল বিশেষত ডান দিক থেকে হার্দিক অনেকগুলি সুযোগ তৈরি করলেও, লাভের লাভ কিছুই হয়নি। প্রথমার্ধ গোলশূন্যই শেষ হল।

তৃতীয় কোয়ার্টারের শুরুটা দারুণভাবে করেছিল ভারতীয় দল। শুরুতেই দুরন্ত পাসিংয়ে স্পেনের গোলের মুখে পৌঁছে গিয়েছিলেন হার্দিকরা। তবে ইংল্যান্ড রক্ষণ ফের তা প্রতিহত করে। ভারতের পেনাল্টি কর্নার রেফারি নাকচ করলে ভিডিয়ো রেফারেল নিয়েছিল টিম ইন্ডিয়া। যদিও আবেদন খারিজ করে দেন ভিডিয়ো রেফারি। 

স্পেনের বিরুদ্ধে গত ম্যাচে ডান দিক থেকে দুরন্ত রানে দ্বিতীয় গোলটি করেছিলেন হার্দিক। এবার প্রায় একইরকমভাবে গোল করার সুযোগ পেয়েছিলেন তিনি। দুরন্ত স্টিকের কেরামতিতে ইংল্যান্ডের বক্সে পৌঁছে গিয়েছিলেন। তবে দু’বার গোলের সুযোগ পেয়েও বল জালে জড়াতে পারেননি তিনি। মুহূর্তের মধ্যে অপরদিকে শ্রীজেশকে একা পেয়ে গিয়েছিলেন স্যাম ওয়ার্ডও। তবে তিনি লক্ষ্যভ্রষ্ট হন।

তৃতীয় কোয়ার্টারের একেবারে শেষের দিকে ভারতের হয়ে আকাশদীপ জালে বল জড়ালেও পায়ে লাগায় সেই গোল বাতিল হয়। গোলের প্রচুর সুযোগ তৈরি হলেও, কোনও দল গোলের মুখ খুলতে পারেননি। লিগ পর্বের শেষ ম্যাচে ১৯ জানুয়ারি ওয়েলেসের বিরুদ্ধে নামবে ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে ৫-০ গোলে হেরে যাওয়ার পর, স্পেনের কাছে ৪-০ ব্যবধানে হেরে গিয়েছিল ওয়েলস। চতুর্থ কোয়ার্টারেও গোল করার মরিয়া চেষ্টা ছিল দুই দলের। কিন্তু প্রতিপক্ষের ডিফেন্স ভেঙে এগোতে পারেনি কেউই।

এবারের হকি বিশ্বকাপ খেলছে মোট ১৬টি দল। চারটি গ্রুপে ভাগ করা হয়েছে তাদের। প্রতিটি গ্রুপে রয়েছে চারটি করে দল। ভারতের গ্রুপ স্পেন এবং ইংল্যান্ড ছাড়াও রয়েছে ওয়েলস। ২ ম্যাচে ভারতের সংগ্রহ ৪ পয়েন্ট। গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। গ্রুপের শীর্ষ স্থানে থাকা দলই শুধু সরাসরি কোয়ার্টার ফাইনাল খেলবে। ওয়েলসকে ৫ গোল দিয়েছিল ইংল্যান্ড। পয়েন্ট সমান হলেও তাই গোলপার্থক্যে এগিয়ে রয়েছে তারা। সরাসরি কোয়ার্টার ফাইনালে যাওয়ার রাস্তায় তাই কিছুটা এগিয়ে ইংল্যান্ড।

ভারতের শেষ ম্যাচ ওয়েলসের বিরুদ্ধে। ১৯ জানুয়ারি হবে সেই ম্যাচ। একই দিনে ইংল্যান্ড খেলবে স্পেনের বিরুদ্ধে। ভারত যদি ওয়েলসকে হারিয়ে দেয় তা হলে ৭ পয়েন্ট হবে ভারতের। ইংল্যান্ড যদি স্পেনকে হারিয়ে দেয় তা হলে তাদেরও হবে ৭ পয়েন্ট। তখন দেখা হবে গোলপার্থক্য। যেখানে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছে ইংল্যান্ড। কিন্তু যদি ইংল্যান্ড হেরে যায় তা হলে ওয়েলসকে হারালেই সরাসরি কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে ভারত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।