IND vs SL: ১০৬ বলে ১৫০ করে নয়া নজির কোহলির, গুঁড়িয়ে দিলেন অজি তারকার রেকর্ড

Advertisement

ফের বিরাট ঝড়। তিরুঅনন্তপুরমে তৃতীয় এক দিনের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে চোখ ধাঁধানো ১১০ বলে ১৬৬ রানের দুরন্ত ইনিংস খেলেন কোহলি। সেই সঙ্গে গড়েন একাধিক রেকর্ড। তার মধ্যে ভারতের মাটিতে সবচেয়ে কম বলে ১৫০ রানের রেকর্ডটিও রয়েছে।

কোহলি এ দিন ১০৬ বলে ১৫০ রান পূরণ করেন। যা ভারতের মাটিতে সবচেয়ে কম বলে ১৫০ করার নজির। এর আগে ২০১৩ সালে অস্ট্রেলিয়ার জর্জ বেইলি ভারতের বিরুদ্ধে এই দেশে এসেই ১০৯ বলে দেড়শো পূরণ করেছিলেন। যে রেকর্ড এ দিন ছাপিয়ে যান কোহলি।

এই তালিকায় বীরেন্দ্র সেহওয়াগ রয়েছেন তিনে। তিনি ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১১২ বলে ১৫০ করেছিলেন। রোহিত শর্মা আবার ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১১৭ বলে ১৫০ রান করেছিলেন। বিরাট সব নজিরই এ দিন গুড়িয়ে দেন।

আরও পড়ুন: ভিডিয়ো- ধোনির মতো হেলিকপ্টার শটে ৯৭ মিটারের লম্বা ছক্কা, ৮টি ছয় মেরে নজির কোহলির

একই সঙ্গে রবিবার তিরুঅনন্তপুরমে বিরাট সেঞ্চুরি করে সচিন তেন্ডুলকরকেও ছাপিয়ে গিয়েছেন। একটি নয়, সচিনের জোড়া রেকর্ড ভেঙেছেন তিনি। সেই সঙ্গে একটি নির্দিষ্ট টিমের বিরুদ্ধে সবচেয়ে বেশি শতরান করার নজির গড়েছেন কোহলি।

কোহলি তাঁর ক্যারিয়ারের ৪৬তম আন্তর্জাতিক ওয়ানডে শতরানের সঙ্গে সঙ্গে কিংবদন্তি সচিনের জোড়া রেকর্ড ভেঙে দিয়েছেন। একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নিরিখে এত দিন যৌথ ভাবে শীর্ষে ছিলেন সচিন এবং কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি শতরান রয়েছে সচিনের। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করেছিলেন কোহলি। স্পর্। করেছিলেন মাস্টার ব্লাস্টারকে। তিরুঅনন্তপুরমে ১০ নম্বর শতরান এল। অর্থাৎ, একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নজির এখন কোহলির দখলে।

আরও পড়ুন: কোহলির চার বাঁচাতে গিয়ে সংঘর্ষ ২ লঙ্কার প্লেয়ারের মধ্যে, মাঠ ছাড়লেন স্ট্রেচারে- ভিডিয়ো

অন্য আরও একটি পরিসংখ্যানে সচিনকে ছাপিয়ে গিয়েছেন কোহলি। ঘরের মাঠে সচিনের ঝুলিতে ছিল ২০টি আন্তর্জাতিক ওয়ানডে শতরান। ১৬৪ ম্যাচে সচিন সেই নজির গড়েছিলেন। কোহলি ঘরের মাঠে ২১তম ওয়ানডে শতরান করে ফেললেন ১০৫টি ম্যাচ খেলে।

এখানেই শেষ নয়। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে কোহলি এখন বিশ্বের সর্বাধিক রান করা ক্রিকেটারদের তালিকায় প্রথম পাঁচে ঢুকে পড়লেন। কোহলি টপকে গেলেন শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনেকে। ২৬৯ ম্যাচে তাঁর রান ১২৭৫৪। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের সংগ্রহ ছিল ১২৬৫০। এই তালিকায় শীর্ষে রয়েছেন সচিন। তাঁর রান ১৮৪২৬।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।