মিস ইউনিভার্সের মঞ্চে ‘সোনার পাখি’, কে এই দিভিতা রায়? ভারতীয় কন্যার আসল পরিচয় জেনে নিন

Advertisement

নয়াদিল্লি: ৭১ তম মিস ইউনিভার্সের মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন দিভিতা রায়। কিন্তু কে এই দিবিতা রাই? আসুন জেনে নেওয়া যাক দিভিতা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য-

দিভিতা কর্ণাটকের ম্যাঙ্গালোরের বাসিন্দা।  মুম্বাইয়ের স্যার জেজে কলেজ অফ আর্কিটেকচার থেকে স্নাতক তিনি।  পড়াশুনার পাশাপাশি বেশ কিছু ফিল্মের সেট ডিজাইনিংও করেন দিভিতা। তবে স্বপ্ন ছিল মিস ইউনিভার্স হবেন। সেই স্বপ্নই চোখে নিয়েই ২০২১ সালে, তিনি মিস ডিভা ইউনিভার্স প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছিলেন।

আরও পড়ুন: পাঠান মুক্তির দিন ৫০ হাজার শাহরুখ ফ্যান কী কাণ্ড ঘটাবেন, বড় ঘোষণা চমকে দেবে

তবে তাঁর স্বপ্ন এখানেই থেমে যায়নি  ২০২২ সালে ফের অংশগ্রহণ করেন মিস ডিভা প্রতিযোগিতায়। তবে এবার আর ব্যর্থ হয়ে ফিরতে হয়নি তাঁকে। মিস ডিভা ২০২২ প্রতিযোগীতায় জয়ী হন দিভিতা রাই।

পড়াশুনোর পাশাপাশি মডেলিং ও খেলাধুলাতেও আগ্রহ ছিল দিভিতার। এ ছাড়াও সমাজ-সেবামূলক কাজেও যুক্ত ছিলেন দিভিতা। নিজের দেওয়া বিভিন্ন সাক্ষাৎকারে দিভিতা মহিলাদের অধিকার সহ একাধিক সমস্যার কথা তুলে ধরেছেন।  পলি সিস্টিক ওভারিয়ান সিনড্রোম ও নারী শিক্ষার কথাও বারবার তুলে ধরেছেন তিনি।

আরও পড়ুন: কাশ্মীর ফাইলস অস্কারে ‘শর্ট লিস্টে’? কতটা সত্যি বিবেকের দাবি, আসল কথা চমকে দেবে

২০২১ সালে ক্যান্সারে আক্রান্ত শিশুদের জন্য একটি তহবিলও তৈরি করেন দিভিতা রাই। ১৯৯৮ সালের মিস ইউনিভার্স সুস্মিতা সেনকেই নিজের অনুপ্রেরণা বলে মানেন এই ২৫ বছরের আরকিটেক্ট মডেল।

মিস ইউনিভার্সের মঞ্চে সোনার পাখি (সোনে কি চিড়িয়া) রূপে দেখা গিয়েছে তাঁকে। পোষাকটির মাধ্যমে ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যকেই তুলে ধরেছেন তিনি।  ড্রেসটির ডিজাইন করেছেন অভিষেক শর্মা। এই পোষাকটির মাধ্যমে নিজেকে পবিত্রতা ও শান্তির প্রতীক হিসাবেই তুলে ধরেছেন দিভিতা রাই।

Published by:Anulekha Kar

First published:

Tags: Miss Universe

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।