Calcutta High Court: ঝালদায় চেয়ারম্যান নির্বাচনের দিন জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট, কবে হবে মহারণ?‌

Advertisement

পুরুলিয়ার ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচনের দিন ঠিক করে দিল কলকাতা হাইকোর্ট। এই দিন নিয়ে এতদিন টানাপোড়েন চলছিল। তবে আজ, শুক্রবার পুরুলিয়ার ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচনের দিন ঠিক হয়ে গেল। রাজ্যের বিজ্ঞপ্তি এদিন খারিজ করে দেন বিচারপতি অমৃতা সিনহা। আর তখনই নির্দেশ দিলেন, আগামী ১৬ জানুয়ারি ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন করতে হবে।

রাজ্যের কী বিজ্ঞপ্তি ছিল?‌ রাজ্য সরকারের পক্ষ থেকে গত ২ ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল, তৃণমূল কংগ্রেসের একজন কাউন্সিলরকে চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করে অস্থায়ী প্রশাসক বোর্ড তৈরি করা হবে। আজ সেই নির্দেশ দিয়ে তৈরি হওয়া বিজ্ঞপ্তি খারিজ করে দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। যা একপ্রকার ধাক্কা বলা যায়। সেক্ষেত্রে কংগ্রেস অনেকটা অক্সিজেন পেল বলে মনে করা হচ্ছে। কারণ এই প্রশাসক বসানোর সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন স্বয়ং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী।

ঠিক কী নির্দেশ দিয়েছে আদালত?‌ কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, আজ শুক্রবার কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, আগামী ১৬ জানুয়ারি জেলাশাসকের উপস্থিতিতে ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন করতে হবে। আর সেখানে রাখতে হবে পর্যাপ্ত পুলিশবাহিনী। এমনকী কাউন্সিলরদের নির্বাচনে অংশগ্রহণ করতে যাতে কোনও সমস্যা না হয় সেটা পুলিশকেই নিশ্চিত করতে হবে। এই সংক্রান্ত রিপোর্ট আদালতে পেশ করতে হবে কিনা সেটা উল্লেখ করা হয়নি।

আর কী জানা যাচ্ছে?‌ ঝালদায় পুরসভা নির্বাচনের ফলপ্রকাশের পর দেখা গিয়েছিল ত্রিশঙ্কু হয়ে গিয়েছে। পরে নির্দলের সমর্থন নিয়ে বোর্ড গড়ে তোলে তৃণমূল কংগ্রেস। আর তারপরই খুন হয়ে যান কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু। যার তদন্ত করছে সিবিআই। ২০২২ সালের নভেম্বর মাসে দেখা যায় ঝালদায় নির্দল একজন তৃণমূল কংগ্রেসে যিনি গিয়েছিলেন তিনি দল ছাড়ার কথা ঘোষণা করেন। তারপরেই সংখ্যা সংকট দেখা দেয়। প্রবীণ কংগ্রেস নেতা নেপাল মাহাত বলেছিলেন, জবরদস্তি বোর্ড দখলে রেখেছে তৃণমূল কংগ্রেস। সঠিকভাবে চেয়্যারম্যান নির্বাচন হলে বোর্ড গড়বে কংগ্রেসই। এখন দেখার সেখানের নির্বাচনে কী হয়। তবে শান্তিপূর্ণ ভোট করতে প্রশাসন কতটা কড়া পদক্ষেপ করে সেটাও দেখার বিষয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।